scorecardresearch
 

PM Narendra Modi on International Yoga Day: রাষ্ট্রসংঘের হেডকোয়ার্টারে যোগ করলেন PM মোদী, রেকর্ড গিনেস বুকে

International Yoga Day: আজ সারা বিশ্বে নবম আন্তর্জাতিক যোগ দিবস পালিত হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদr নিউইয়র্কে রাষ্ট্রসংঘের সদর দফতর থেকে যোগ সেশনের নেতৃত্ব দেন। সারা বিশ্বে যোগব্যায়াম সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে প্রতি বছর ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়। এ বছরের থিম 'বসুধৈব কুটুম্বকমের জন্য যোগ'। আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন শুরু হয় ২০২৫ সাল থেকে। ২১ জুন ২০১৫ এ প্রথমবারের মতো সারা বিশ্বে যোগ দিবস পালিত হয়।

Advertisement
রাষ্ট্রসংঘের হেডকোয়ার্টারে যোগ করলেন মোদী রাষ্ট্রসংঘের হেডকোয়ার্টারে যোগ করলেন মোদী

International Yoga Day: আজ সারা বিশ্বে নবম আন্তর্জাতিক যোগ দিবস পালিত হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিউইয়র্কে  রাষ্ট্রসংঘের সদর দফতর থেকে যোগ সেশনের নেতৃত্ব দেন। সারা বিশ্বে যোগব্যায়াম সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে প্রতি বছর ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়। এ বছরের থিম 'বসুধৈব কুটুম্বকমের জন্য যোগ'। আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন শুরু হয় ২০২৫ সাল থেকে। ২১ জুন ২০১৫ এ প্রথমবারের মতো সারা বিশ্বে যোগ দিবস পালিত হয়। 

প্রসঙ্গত রাষ্ট্রসংঘ আয়োজিত যোগব্যায়ামের এই অনুষ্ঠান গিনেস বুকে রেকর্ড তৈরি করেছে।  এই  প্রোগ্রামের নাম গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে অন্তর্ভুক্ত করা হয়েছে। বেশিরভাগ দেশের প্রতিনিধিরা এই যোগ সেশনে অংশ নেন। মোট ১৮০টি দেশের মানুষ যোগ কর্মসূচিতে অংশ নিয়েছেন। 

 

মঙ্গলবার আমেরিকায় তিন দিনের সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী  যোগ দিবসের কর্মসূচির নেতৃত্ব দিতে আজ অর্থাৎ বুধবার রাষ্ট্রসংঘের সদর দফতরে পৌঁছন। যোগ কর্মসূচিতে প্রধানমন্ত্রী মোদী বলেন- 'যোগের অর্থ একত্রিত হওয়া মানে সঙ্গে থাকা। আমার মনে আছে আমি এখানে ২১শে জুন আন্তর্জাতিক যোগ দিবসের প্রস্তাব দিয়েছিলাম।'

 

প্রধানমন্ত্রী মোদী বলেনন যে যোগ ভারতের পুরানো সংস্কৃতি এবং এর উপর কারও কপিরাইট নেই। যোগ অনুষ্ঠানটি রাষ্ট্রসংঘের উত্তর লনের বাগানে হয়েছিল। এতে উপস্থিত ছিলেন নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডাম, শেফ বিকাশ খান্না, রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের সভাপতি সাবা করোসি, হলিউড তারকা রিচার্ড গেরে।

Advertisement

প্রধানমন্ত্রী মোদী রাষ্ট্রসংঘের উত্তর লনে যোগ দিবসে ভদ্রাসন, উষ্ট্রাসন, উত্তনা শিশুসন, ভুজঙ্গাসন, পবনমুক্তাসন এবং শবাসন করেন।

প্রসঙ্গত,  ২৭ সেপ্টেম্বর, ২০২৪-এ প্রথমবারের মতো, প্রধানমন্ত্রী মোদী রাষ্ট্রসংঘে প্রতি বছর আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনের প্রস্তাব করেছিলেন। ১১ ডিসেম্বর ২০১৪-এ, রাষ্ট্রসংঘে ভারতীয় রাষ্ট্রদূত, অশোক মুখোপাধ্যায় আন্তর্জাতিক যোগ দিবসের প্রস্তাব করেন। এরপর ভারতের এই প্রস্তাবকে সমর্থন করেনি পাকিস্তান। পাকিস্তান চায়নি আন্তর্জাতিক যোগ দিবসের প্রস্তাব পাশ হোক। যদিও এই প্রস্তাবে রাষ্ট্রসংঘের ১৭৭টি দেশের সমর্থন ছিল। পাকিস্তান না চাইলেও, মুসলিম দেশগুলোর সংগঠন OIC-র ৫৬টি দেশের মধ্যে ৪৮টি ভারতকে সমর্থন করেছিল। শুধু তাই নয়, আন্তর্জাতিক যোগ দিবসের প্রস্তাবে পাকিস্তানের বদলে ভারতকে সমর্থন করেছিল চিনও।    

Advertisement