scorecardresearch
 

PM Modi US Visit: শান্তি প্রচেষ্টা থেকে ভারতের অহঙ্কার...নিউইয়র্কে যে ৫ কথায় তাক লাগালেন মোদী

আমেরিকা সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার, তিনি নিউইয়র্কের নাসাউ কলিজিয়ামে ভারতীয় সম্প্রদায়ের লোকদের উদ্দেশ্যে ভাষণ দেন। এ সময় প্রধানমন্ত্রী তার বক্তব্যে অনেক গুরুত্বপূর্ণ বিষয় অন্তর্ভুক্ত করেন। তিনি একদিকে যেমন ভারতের শান্তি প্রচেষ্টার কথা উল্লেখ করেছেন, অন্যদিকে তিনি বিভিন্ন ক্ষেত্রে ভারতের অর্জনের কথাও উল্লেখ করেছেন। তিনি বলেন যে ভারত যখন বলেছিল যে এটি যুদ্ধের যুগ নয়, বিশ্ব তা গুরুত্ব সহকারে শুনেছিল। প্রধানমন্ত্রী মোদী বলেছেন, ভারতের 5G বাজার আমেরিকার থেকেও বড়। মার্কিন মুলুকে প্রধানমন্ত্রী মোদীর ভাষণের ৫টি গুরুত্বপূর্ণ পয়েন্ট চলুন জেনে নেওয়া যাক-

Advertisement
নিউইয়র্কে  মোদীর ভাষণে বলা ৫ গুরুত্বপূর্ণ কথা নিউইয়র্কে মোদীর ভাষণে বলা ৫ গুরুত্বপূর্ণ কথা

আমেরিকা সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার, তিনি নিউইয়র্কের নাসাউ কলিজিয়ামে ভারতীয় সম্প্রদায়ের লোকদের উদ্দেশ্যে ভাষণ দেন। এ সময় প্রধানমন্ত্রী তার বক্তব্যে অনেক গুরুত্বপূর্ণ বিষয় অন্তর্ভুক্ত করেন। তিনি একদিকে যেমন ভারতের শান্তি প্রচেষ্টার কথা উল্লেখ করেছেন, অন্যদিকে তিনি বিভিন্ন ক্ষেত্রে ভারতের অর্জনের কথাও উল্লেখ করেছেন। তিনি বলেন যে ভারত যখন বলেছিল যে এটি যুদ্ধের যুগ নয়, বিশ্ব তা গুরুত্ব সহকারে শুনেছিল। প্রধানমন্ত্রী মোদী বলেছেন, ভারতের 5G বাজার আমেরিকার থেকেও বড়। মার্কিন মুলুকে  প্রধানমন্ত্রী মোদীর ভাষণের ৫টি গুরুত্বপূর্ণ পয়েন্ট চলুন জেনে নেওয়া যাক-

১. 'ভারত যখন কথা বলে, বিশ্ব শোনে
প্রধানমন্ত্রী মোদী বলেন, 'আজ সারা বিশ্বের সঙ্গে আমাদের অংশীদারিত্ব বাড়ছে। আগে ভারত সমান দূরত্বের নীতি অনুসরণ করত। আজ ভারত ঘনিষ্ঠতার নীতি অনুসরণ করছে। আজ, ভারত যখন বৈশ্বিক প্ল্যাটফর্মে কিছু বলে, বিশ্ব শোনে। আমি যখন বললাম, 'এটা যুদ্ধের যুগ নয়', তখন সবাই এর গুরুত্ব বুঝতে পেরেছিল।

২. 'ভারতের 5G বাজার আমেরিকার চেয়ে বড়'
প্রধানমন্ত্রী মোদী বলেন, 'আজ বিশ্বের প্রায় প্রতিটি বড় মোবাইল ব্র্যান্ডই মেড ইন ইন্ডিয়া। আজ ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল প্রস্তুতকারক। একটা সময় ছিল যখন আমরা মোবাইল আমদানিকারক ছিলাম, আজ আমরা মোবাইল রফতানিকারক হয়েছি। এখন ভারত পিছিয়ে নেই বরং নতুন ব্যবস্থা করছে। নেতৃত্ব দেয়। ভারত বিশ্বকে ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার (DPI) একটি নতুন ধারণা দিয়েছে। আজ ভারতের 5G বাজার আমেরিকার চেয়ে বড়। দুই বছরের মধ্যে এমনটা হয়েছে। এখন ভারত মেড-ইন-ইন্ডিয়া 6G নিয়ে কাজ করছে।

আরও পড়ুন

তিনি বলেন, 'গত বছর জুনে ভারত সেমি-কন্ডাক্টর সেক্টরের জন্য ইনসেনটিভ ঘোষণা করেছিল। কয়েক মাস পরে, মাইক্রোনের প্রথম সেমি-কন্ডাক্টর ইউনিটের ভিত্তিপ্রস্তরও স্থাপন করা হয়। ভারতে এ পর্যন্ত পাঁচটি ইউনিট অনুমোদিত হয়েছে। সেই দিন বেশি দূরে নয় যখন আপনি এখানে আমেরিকাতেও মেড ইন ইন্ডিয়া চিপস দেখতে পাবেন। এই ছোট চিপ উন্নত ভারতের উড়ানকে নতুন উচ্চতায় নিয়ে যাবে এবং এটাই মোদীর গ্যারান্টি।

Advertisement

৩. 'বিশ্ব ধ্বংসে আমাদের কোনো অবদান নেই'
প্রধানমন্ত্রী মোদী বলেন, 'বিশ্বের জনসংখ্যার ১৭ শতাংশ থাকা সত্ত্বেও বিশ্বব্যাপী কার্বন নিঃসরণে ভারতের অংশ মাত্র ৪ শতাংশ। পৃথিবী ধ্বংসে আমাদের কোনো ভূমিকা নেই। বাকি বিশ্বের তুলনায়, আমরা শুধুমাত্র কার্বন জ্বালানি জ্বালিয়ে আমাদের বৃদ্ধিকে সমর্থন করতে পারতাম, কিন্তু আমরা সবুজ পরিবর্তনের পথ বেছে নিয়েছি। প্রকৃতির প্রতি আমাদের ভালোবাসার মূল্যবোধ আমাদের পথ দেখিয়েছে, তাই আমরা সৌর, বায়ু, হাইড্রো, সবুজ হাইড্রোজেন এবং পারমাণবিক শক্তিতে বিনিয়োগ করছি।

তিনি বলেন, 'ভারত হল প্রথম G-20 দেশ যারা প্যারিস জলবায়ু লক্ষ্য পূরণ করেছে। ২০১৪ সাল থেকে, ভারত তার সৌর শক্তি ইনস্টল করার ক্ষমতা ৩০ গুণেরও বেশি বাড়িয়েছে। আমরা দেশের প্রতিটি বাড়িকে সৌরবিদ্যুতের বাড়ি বানানোর কাজে নিয়োজিত, এর জন্য আমরা রুফ টপ মিশন শুরু করেছি। আজ আমাদের রেল স্টেশন এবং বিমানবন্দরগুলি সোলারাইজ করা হচ্ছে, ভারত বাড়ি থেকে রাস্তা পর্যন্ত শক্তি দক্ষ আলোর জন্য প্রচেষ্টা শুরু করেছে। ভারতে বিপুল সংখ্যক সবুজ কর্মসংস্থান তৈরি হচ্ছে।

৪. দুটি নতুন কনস্যুলেট খোলার ঘোষণা
বোস্টন এবং লস অ্যাঞ্জেলেসে নতুন কনস্যুলেট স্থাপনের পরিকল্পনা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, 'গত বছর আমি ঘোষণা করেছিলাম যে আমাদের সরকার সিয়াটলে একটি নতুন কনস্যুলেট খুলবে, এটি এখন শুরু হয়েছে। আমরা আরও দুটি কনস্যুলেট খোলার জন্য আপনাদের পরামর্শ চেয়েছিলাম। আমি আপনাদের জানাতে পেরে আনন্দিত যে আপনাদের পরামর্শ অনুসরণ করে, ভারত বোস্টন এবং লস অ্যাঞ্জেলেসে দুটি নতুন কনস্যুলেট খোলার সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন যে আপনাদের নমস্তে স্থানীয় থেকে বিশ্বব্যাপী বহুজাতিক হয়ে উঠেছে। আপনারা এই সব করেছেন। প্রধানমন্ত্রী মোদী বলেন, বন্ধুরা, আমি সব সময়ই আপনাদের সামর্থ্য বুঝেছি। আমি যখন কোনো সরকারি পদে অধিষ্ঠিত হইনি তখনও বুঝেছি এবং আজও বুঝি। আপনারা সবাই সবসময় আমার জন্য ভারতের সবচেয়ে শক্তিশালী ব্র্যান্ড অ্যাম্বাসেডর ছিলেন। এজন্য আমি আপনাদের সবাইকে জাতীয় রাষ্ট্রদূত বলছি।

৫. 'নালন্দার নাম নিশ্চয়ই শুনেছেন'
প্রধানমন্ত্রী মোদী বলেন, 'একবিংশ শতাব্দীর ভারত শিক্ষা, দক্ষতা, গবেষণা এবং উদ্ভাবনের ভিত্তিতে এগিয়ে যাচ্ছে। নালন্দা বিশ্ববিদ্যালয়ের নাম আপনারা সবাই জানেন। সম্প্রতি ভারতের প্রাচীন নালন্দা বিশ্ববিদ্যালয় নতুন অবতারে আবির্ভূত হয়েছে। আজ এটি কেবল বিশ্ববিদ্যালয় নয়, নালন্দা চেতনাকেও পুনরুজ্জীবিত করছে। সারা বিশ্বের ছাত্রদের ভারতে এসে পড়াশুনা করা উচিত, আমরা এমন একটি আধুনিক ব্যবস্থা তৈরি করছি।

তিনি বলেন, গত ১০ বছরে ভারতে প্রতি সপ্তাহে একটি বিশ্ববিদ্যালয় তৈরি হয়েছে। প্রতিদিন দুটি নতুন কলেজ তৈরি হচ্ছে। প্রতিদিন একটি নতুন আইটিআই প্রতিষ্ঠিত হয়। মেডিক্যাল কলেজের সংখ্যাও ১০ বছরে প্রায় দ্বিগুণ হয়েছে। তিনি বলেন যে এখন পর্যন্ত বিশ্ব ভারতীয় ডিজাইনারদের শক্তি দেখেছে, এখন বিশ্ব 'ডিজাইন ইন ইন্ডিয়া'-এর শক্তি দেখতে পাবে।

Advertisement