scorecardresearch
 

Pm Narendra Modi Visit France Paris: 'ফ্রান্সে পড়তে গেলে ৫ বছরের ভিসা দেওয়া হবে', প্যারিসে বললেন মোদী

Pm Narendra Modi Visit France Paris: প্রধানমন্ত্রী বলেন আজকে পৃথিবী এক বিশ্বযুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে। ভারতের ক্ষমতা এবং ভারতের ভূমিকা খুব দ্রুত বদলে যাচ্ছে। জি-টোয়েন্টির আয়োজন, প্রথমবার এমন হচ্ছে ,যখন কোনও দেশের প্রতিটি কোণে ২০০-র বেশি বৈঠক হচ্ছে।প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে ক্লাইমেট চেঞ্জ হচ্ছে। গ্লোবাল সাপ্লাই চেইন হোক কিংবা উগ্রপন্থা বা চরমপন্থা, প্রত্যেক চ্যালেঞ্জকে লড়াই করে প্রতিহত করতে ভারতের অভিজ্ঞতা ভারতের প্রয়াস গোটা দুনিয়ার জন্য সাহায্যকারী প্রমাণিত হচ্ছে।

Advertisement
'আমি সংকল্প নিয়ে বেরিয়েছি, শরীরের কণা কণা আপনাদের জন্য' প্যারিসে বললেন মোদী 'আমি সংকল্প নিয়ে বেরিয়েছি, শরীরের কণা কণা আপনাদের জন্য' প্যারিসে বললেন মোদী
হাইলাইটস
  • 'ফ্রান্সে পড়তে গেলে
  • ৫ বছরের ভিসা দেওয়া হবে'
  • প্যারিসে বললেন মোদী

Pm Narendra Modi Visit France Paris: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্যারিসে বৃহস্পতিবার রাতে ভারতীয় সম্প্রদায়ের লোকেদের সম্বোধন করেন। তিনি বলেন,  "আজকের এই দৃশ্য, এই ছবি অত্যন্ত চমৎকার। এই স্বাগত উচ্ছ্বাস অত্যন্ত গ্রহণীয়। দেশের থেকে দূরে থেকে যখন ভারতমাতার জয় এর আহ্বান শুনি তখন এমন মনে হয় যে ঘরেই এসেছি। আমরা ভারতীয়রা যেখানে যাই, সেখানে মিনি ইন্ডিয়া তৈরি করে নিই।" তিনি বলেন যে, "আমার এবার ফ্রান্সে আসা অত্যন্ত স্পেশাল। আগামীকাল ফ্রান্সের ন্যাশনাল ডে এজন্য আমাকে এখানে ডাকার জন্য আমি ধন্যবাদ জানাই। তিনি বলেন যে, এই দুই নেতার মধ্যে আত্মীয়তা শুধু নয় বরং দেশের ঐক্য প্রতিবিম্বিত হয়। শুক্রবার জল-স্থল-আকাশে আমাদের রক্ষাকারী সেনারা প্যারেডে নেবেন।''

প্রধানমন্ত্রী বলেন আজকে পৃথিবী এক বিশ্বযুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে। ভারতের ক্ষমতা এবং ভারতের ভূমিকা খুব দ্রুত বদলে যাচ্ছে। জি-টোয়েন্টির আয়োজন, প্রথমবার এমন হচ্ছে ,যখন কোনও দেশের প্রতিটি কোণে ২০০-র বেশি বৈঠক হচ্ছে।প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে ক্লাইমেট চেঞ্জ হচ্ছে। গ্লোবাল সাপ্লাই চেইন হোক কিংবা উগ্রপন্থা বা চরমপন্থা, প্রত্যেক চ্যালেঞ্জকে লড়াই করে প্রতিহত করতে ভারতের অভিজ্ঞতা ভারতের প্রয়াস গোটা দুনিয়ার জন্য সাহায্যকারী প্রমাণিত হচ্ছে।

প্রধানমন্ত্রী প্যারিসে বলেন যে, ভারতের চন্দ্রযান লঞ্চ নিয়ে রিভার্স কাউন্টিংয়ের শুরু হয়ে গিয়েছে এবং তার আওয়াজ শোনা যাচ্ছে। কিছু সময় পরে ভারত শ্রীহরিকোটা থেকে ঐতিহাসিক লঞ্চ হতে চলেছে।

আরও পড়ুন

প্রধানমন্ত্রী নিজের সম্বোধনে বলেন যে ভারতের মাটি থেকে একটি বড় পরিবর্তনের সাক্ষী হচ্ছে। এর যুবক এবং ভারতের বোন মেয়েদের হাতে রয়েছে। আজ গোটা বিশ্ব ভারতের প্রতি নতুন আশা এবং সংখ্যা রাখে। এটা ভারতের গণতান্ত্রিক মূল্যবোধের সঙ্গে ভারতে এগিয়ে যাচ্ছে। ভারত এখন সমস্যাগুলিকে স্থায়ী সমাধান করছে। আমি সংকল্প নিচ্ছি যে আমার কণা কণা এবং প্রতি মুহূর্ত দেশবাসীর জন্য উৎসর্গীকৃত। নিজের সম্বোধনের প্রধানমন্ত্রী মোদী বলেন যে, বিশ্বের ৪৬ শতাংশ রিয়েল টাইম ডিজিটাল লেনদেন ভারতে হয়। প্রধানমন্ত্রী বলেন যে, ভারত নিজের লোকেদের কখনও বিপদে দেখতে পারে না। আমরা প্রাথমিকভাবে সুদান থেকে ইউক্রেন পর্যন্ত লোকেদের সমস্যা থেকে বের করার কাজ করেছি। যে সমস্ত ভারতীয় ছাত্ররা ফ্রান্সে পড়াশোনা করবে, তাঁদের পাঁচ বছরের লম্বা সময় পর্যন্ত থাকার ভিসা দেওয়া হবে।

Advertisement

ফ্রান্সের জন্য শহীদ হওয়া ভারতীয় সৈনিক

প্রধানমন্ত্রী বলেন যে, ২০১৫ তে ফ্রান্স এসেছিলাম। তখন আমি এখানে হাজার হাজার শহীদ ও ভারতীয় সৈনিকদের শ্রদ্ধাঞ্জলি দিয়েছি। একশ বছর আগে ভারতীয় সৈনিকরা নিজেদের কর্তব্য পালন করতে ফ্রান্সের মাটিতে শহীদ হয়েছিল তখন যে সমস্ত রেজিমেন্ট থেকে সমস্ত জওয়ানরা যুদ্ধে অংশ নিয়েছিল তারই মধ্যে একটি পাঞ্জাব রেজিমেন্ট শুক্রবার এখানে ন্যাশনাল ডে প্যারাডে অংশ নিতে চলেছে সম্মান জ্ঞাপনের জন্য ফ্রান্সকে ধন্যবাদ।

ফ্রান্সের পরে ইউএই যাবেন মোদী

প্রধানমন্ত্রী মোদী, ফ্রান্সের পরে যাবেন ইউএই। তিনি ১৫ই জুলাই সেখানে পৌঁছবেন। সেখানে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবেন ।এর পরে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক ওয়েলকাম করা হবে।

 

Advertisement