scorecardresearch
 

PM Narendra Modi Visit Nepal : 'প্রতিবেশীর পাশে,' বুদ্ধ পূর্ণিমায় নেপাল সফরে মোদী

প্রধানমন্ত্রী বলেন, "নেপালের সঙ্গে আমাদের সম্পর্ক অতুলনীয়। ভারত ও নেপালের মধ্যে সভ্যতাগত এবং জনগণের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ সম্পর্কের স্থায়ী ইমারত। আমার সফরের উদ্দেশ্য হল এই সময়-সম্মানিত সংযোগকে উদযাপন করা এবং আরও গভীর করা, যা বহু শতাব্দী ধরে উৎসাহ পেয়ে এসেছে এবং পারম্পরিক দীর্ঘ ইতিহাসে নথিভুক্ত করা হয়েছে।"

Advertisement
নরেন্দ্র মোদী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • প্রধানমন্ত্রীর ৫ম বারের নেপাল সফর
  • রয়েছে একগুচ্ছ কর্মসূচি
  • পারস্পরিক সম্পর্ক আরও উন্নয়নে জোর মোদীর

বুদ্ধ জয়ন্তী উপলক্ষে নেপাল সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লুম্বিনীতে নিজের সফরের আগে, একটি বিবৃতিতে প্রধানমন্ত্রী মোদী দুদেশের সংযোগ আরও গভীর করার ওপরেই জোর দিয়েছেন। 

মোদী বলেন, "নেপালের সঙ্গে আমাদের সম্পর্ক অতুলনীয়। ভারত ও নেপালের মধ্যে সভ্যতাগত এবং জনগণের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ সম্পর্কের স্থায়ী ইমারত। আমার সফরের উদ্দেশ্য হল এই সময়-সম্মানিত সংযোগকে উদযাপন করা এবং আরও গভীর করা, যা বহু শতাব্দী ধরে উৎসাহ পেয়ে এসেছে এবং পারম্পরিক দীর্ঘ ইতিহাসে নথিভুক্ত করা হয়েছে।"


কর্মসূচি 
১. বুদ্ধ জয়ন্তী উপলক্ষে মায়া দেবী মন্দিরে প্রার্থনা করবেন প্রধানমন্ত্রী মোদি। তাঁর সঙ্গে থাকবেন নেপালের প্রধানমন্ত্রী দেউবাও। মায়া দেবী মন্দিরটি হল লুম্বিনীর উপাসনার প্রধান স্থল, যা গৌতম বুদ্ধের জন্মস্থান বলে বিবেচিত হয়। প্রধানমন্ত্রী মোদী অশোক স্তম্ভের সামনে একটি মাখনের প্রদীপ জ্বালাবেন এবং ২০১৪ সালে নেপাল সফর চলাকালীন তাঁর উপহার দেওয়া বোধি গাছে জল দেবেন।

২. জলবিদ্যুৎ, উন্নয়ন এবং যোগাযোগের মতো ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা সম্প্রসারণের বিষয়ে নেপালের প্রধানমন্ত্রী দেউবার সঙ্গে বৈঠক করবেন মোদী। দ্বিপাক্ষিক বৈঠকের পর, দুই দেশের সাংস্কৃতিক ও শিক্ষা ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে কিছু মৌ সাক্ষর হতে পারে বলেও মনে করা হচ্ছে।

৩. নেপালের প্রধানমন্ত্রী দেউবা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তাঁর প্রতিনিধি দলের জন্য মধ্যাহ্নভোজের আয়োজন করবেন।

৪. প্রধানমন্ত্রী মোদী লুম্বিনিতে ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সেন্টার ফর বুদ্ধিস্ট কালচার অ্যান্ড হেরিটেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।
এছাড়াও, তিনি নেপাল সরকার আয়োজিত বুদ্ধ জয়ন্তী অনুষ্ঠানেও যোগ দেবেন। একটি সমাবেশে ভাষণও দেবেন তিনি। 

প্রসঙ্গত, ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর থেকে এটি নরেন্দ্র মোদীর পঞ্চম নেপাল সফর। ২০১৯ সালে পুনঃনির্বাচনের পর এটাই প্রধানমন্ত্রীর প্রথম নেপাল সফর। নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা ২০১৭ সালের আগাস্ট ও ২০২২ সালের এপ্রিল মাসে ভারতে আসেন। 

Advertisement

আরও পড়ুনআজ থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে, যা জানাচ্ছে হাওয়া অফিস...


 

Advertisement