scorecardresearch
 

ভ্য়াটিকানে পোপের সঙ্গে জলবায়ু, দারিদ্র্য নিয়ে আলোচনা করলেন নরেন্দ্র মোদী

G-20 সম্মেলনের জন্য রোম সফরের অংশ হিসেবে শনিবার পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পোপ ফ্রান্সিসের সঙ্গে এটাই ছিল প্রধানমন্ত্রী মোদির প্রথম একান্ত বৈঠক। তাঁকে ভারতে আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী।

পোপ সকাশে প্রধানমন্ত্রী পোপ সকাশে প্রধানমন্ত্রী
হাইলাইটস
  • ভ্যাটিকানে পোপের সঙ্গে দেখা করলেন নরেন্দ্র মোদি
  • জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনা
  • দারিদ্র্য দূরীকরণ নিয়ে আলোচনা হয়েছে

G-20 সম্মেলনের জন্য রোম সফরের অংশ হিসেবে শনিবার পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পোপ ফ্রান্সিসের সঙ্গে এটাই ছিল প্রধানমন্ত্রী মোদির প্রথম একান্ত বৈঠক।

প্রধানমন্ত্রী মোদি এবং পোপ জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই এবং দারিদ্র্য দূরীকরণ সহ পৃথিবীকে আরও ভাল, বাসযোগ্য করার লক্ষ্যে বিস্তৃত বিষয় নিয়ে আলোচনা করেছেন। প্রধানমন্ত্রী, পোপ ফ্রান্সিসকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং বিদেশমন্ত্রী ডক্টর এস জয়শঙ্করও প্রধানমন্ত্রী মোদীর সঙ্গী হন পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাতের সময়।সূত্রের খবর, মাত্র কুড়ি মিনিটের বৈঠকটি চলে ঘণ্টাখানেক।

১৯৯৯ সালে শেষবার পোপের সঙ্গে কোনও প্রধানমন্ত্রী দেখা করেছিলেন। তখন অটলবিহারী বাজপেয়ী প্রধানমন্ত্রী ছিলেন এবং পোপ জন পল দ্বিতীয় ভারতে এসেছিলেন। এখন, প্রধানমন্ত্রী মোদীর মেয়াদকালে পোপকে দেশ সফরের আমন্ত্রণ জানানো হয়েছে।

এদিকে, প্রধানমন্ত্রী মোদি শুক্রবার সন্ধ্যায় রোমে ভারতীয় প্রবাসী সদস্যদের সাথেও মতবিনিময় করেছেন।ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রাঘির আমন্ত্রণে ২৯ থেকে ৩১ অক্টোবর ভ্যাটিকান সিটিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদি।

এর আগে এই সফর ও সাক্ষাত নিয়ে প্রধানমন্ত্রী "আমার ইতালি সফরের সময়, আমি ভ্যাটিকান সিটিতেও যাব, পরম পবিত্র পোপ ফ্রান্সিসের সাথে সাক্ষাত করব এবং সেক্রেটারি অফ স্টেট, হিজ এমিনেন্স কার্ডিনাল পিয়েত্রো প্যারোলিনের সাথে দেখা করব," বলে জানিয়েছিলেন।