scorecardresearch
 

China: চিনে জিনপিং-এর বিরুদ্ধে জোরালো আওয়াজ, রাস্তায় ব্যানার-পোস্টার

China: চিনে তৃতীয়বারের মতো ক্ষমতা দখলের প্রস্তুতি নিচ্ছেন প্রেসিডেন্ট শি জিনপিং। কিন্তু এই প্রস্তুতির আগেই চিনে সেনাবাহিনীতে অভ্যুত্থান হতে পারে, এমন গুজবও ছড়িয়েছে। শোনা যাচ্ছে, শি জিনপিংকে প্রেসিডেন্টের চেয়ার ছাড়তে হতে পারে। কমিউনিস্ট পার্টি অন্য কাউকে রাষ্ট্রপতি করবে।

Advertisement
চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। চিনের প্রেসিডেন্ট শি জিনপিং।
হাইলাইটস
  • চিনে জিনপিং-এর বিরুদ্ধে জোরালো আওয়াজ
  • রাস্তায় ব্যানার-পোস্টার
  • জানুন বিস্তারিত তথ্য

China: চিনে তৃতীয়বারের মতো ক্ষমতা দখলের প্রস্তুতি নিচ্ছেন প্রেসিডেন্ট শি জিনপিং। কিন্তু এই প্রস্তুতির আগেই চিনে সেনাবাহিনীতে অভ্যুত্থান হতে পারে, এমন গুজবও ছড়িয়েছে। শোনা যাচ্ছে, শি জিনপিংকে প্রেসিডেন্টের চেয়ার ছাড়তে হতে পারে। কমিউনিস্ট পার্টি অন্য কাউকে রাষ্ট্রপতি করবে। এমনই জল্পনা-কল্পনার মধ্যে গোটা বিশ্বের এখন নজর চিনের আভ্যন্তরীণ রাজনীতির দিকে। চিনে মিডিয়াকে সম্পূর্ণ ভবে নিয়ন্ত্রিত করা হয়। বিক্ষোভ শুরু হওয়ার আগেই শেষ হয়ে যায়। 

জিনপিংয়ের বিরুদ্ধে জোরালো আওয়াজ

কিন্তু পরিস্থিতি আগের মতো নেই। জিনপিং বিরোধী আওয়াজ আরও জোরালো হতে শুরু করেছে। শি জিনপিংয়ের বিরুদ্ধে প্রকাশ্য বিক্ষোভ চলছে। শি জিনপিং যখন তৃতীয়বার মসনদে বসার জন্য প্রস্তুতি নিচ্ছে, তখনই এই বিক্ষোভও শুরু হয়েছে। টানা তৃতীয়বারের মতো চিনের প্রেসিডেন্ট হওয়ার স্বপ্ন দেখছেন জিনপিং। কিন্তু তাঁর স্বপ্নের মাঝে প্রতিবাদের সুরও তীব্র হয়েছে। প্রতিবাদীদের দাবি একটাই, জিনপিংএর পদত্যাগ এবং নতুন রাষ্ট্রপতি। 

একাধিক জায়গায় ব্যানার

চিনের একটি সড়কের ফ্লাইওভারের ওপর একটি বড় ব্যানার লাগানো হয়েছে। তাতে লেখা আছে আন্দোলনে নামো সকলে। স্বৈরাচারী ও বিশ্বাসঘাতক শি জিনপিংকে সরিয়ে দাও। এমন জিনপিং বিরোধী পোস্ট সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ড করছে। এখন পর্যন্ত চিনে পরিষ্কার নয় যে এই প্রতিবাদ কে করছে। প্রতিবাদকারীর পরিচয় সম্পর্কে কিছুই স্পষ্ট নয়। কয়েকদিন আগেই চিনের সেনা অভ্যুত্থানের জল্পনার খবর সামনে আসে। কিন্তু আদৌ তেমন ছবি দেখা যায়নি। 

Advertisement