scorecardresearch
 

Key Facts About Rishi Sunak: এবার ইংরেজ 'শাসন' করবেন ভারতীয় বংশোদ্ভূত, কে এই ঋষি সুনক?

ব্রিটেনের প্রধানমন্ত্রী (Britain Prime Minister) হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত (Indian-Origin) ঋষি সুনক (Rishi Sunak)। ব্রিটেনের ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হবেন ৪২ বছরের ঋষি। আগামী ২৮ অক্টোবর শপথ নেবেন তিনি।

Advertisement
ইংরেজ শাসন করবেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক ইংরেজ শাসন করবেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক
হাইলাইটস
  • সুনক স্ট্যানফোর্ড এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র
  • লিজ ট্রাসের ইস্তফার পর উঠে আসে ঋষির নাম

ব্রিটেনের প্রধানমন্ত্রী (Britain Prime Minister) হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত (Indian-Origin) ঋষি সুনক (Rishi Sunak)। ব্রিটেনের ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হবেন ৪২ বছরের ঋষি। আগামী ২৮ অক্টোবর শপথ নেবেন তিনি। কনজারভেটিভ পার্টির সদস্য এর আগে ব্রিটেনের অর্থমন্ত্রী ছিলেন। বর্তমানে তাঁর পক্ষে পার্লামেন্টের ১৯১ সাংসদের সমর্থন রয়েছে বলে জানা যাচ্ছে। ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার জন্য ঋষিকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ঋষি সুনকের ভারতীয় যোগ:

ঋষি সুনক ব্রিটেনের সাউদাম্পটন (Southampton) এলাকায় এক ভারতীয় পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর মা ছিলেন ফার্মাসিস্ট। বাবা ছিলেন ন্যাশনাল হেলথ সার্ভিস (NHS) জেনারেল প্র্যাকটিশনার পিতা। ঋষি সুনকের দাদু ও ঠাকুমা পঞ্জাবের বাসিন্দা।

আরও পড়ুন:LIC HFL Vidyadhan Scholarship 2022: LIC-র স্কলারশিপ, পড়ুয়ারা পাবে ২০ হাজার টাকা; কীভাবে আবেদন ?

সুনকের পরিবার একটি উন্নত জীবনের সন্ধানে পূর্ব আফ্রিকায় চলে যায়, কিন্তু প্রবল ভারত বিরোধী মনোভাবের কারণে সেখানে অশান্তি শুরু হওয়ায় তাঁর দাদু ব্রিটেনে ফিরে আসেন।

ব্যক্তিগত জীবন:

সুনক স্ট্যানফোর্ড এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। তিনি ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির (Narayana Murthy) কন্যা অক্ষতা মূর্তিকে (Akshata Murthy) বিয়ে করেন। এই দম্পতির দুই মেয়ে হলেন অনুষ্কা ও কৃষ্ণা।

রাজনৈতিক জীবন:

Advertisement

২০১৫ সালে সুনক ইয়র্কশায়ারের রিচমন্ড থেকে (Richmond) প্রথম সংসদ সদস্য (MP) হিসেবে নির্বাচিত হন। তিনি দ্রুত এগিয়ে চলেন। কয়েকবছর আগে তিন 'ব্রেক্সিট" কলকে সমর্থনও করেন। ২০২০ সালের ফেব্রুয়ারিতে তিনি ব্রিটেনের ক্যাবিনেটের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদ চ্যান্সেলর অফ এক্সচেকার পদে নিযুক্ত হয়ে ইতিহাস তৈরি করেন।

কোভিড অতিমারি চলাকালীন সুনক কর্মী এবং ব্যবসার জন্য নানা পদক্ষেপ নেন। যার মধ্যে অনেক স্কিম ব্যাপক হারে বেকারত্ব রোধ করেছে বলে জানা যায়। 'পার্টিগেট' কেলেঙ্কারির ফলে সুনকের খ্যাতি ক্ষতিগ্রস্থ হয়েছিল। তবে প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসনের দিকেই আঙুল ঘুরে যায় শেষ পর্যন্ত।

গত মাসে ঋষি সুনকের প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা জোরালো হয়ে উঠেছিল। তবে শেষপর্যন্ত লিজ ট্রাস হন ব্রিটেনের প্রধানমন্ত্রী। কিন্তু ৪৫ দিনের মাথায় লিজ ট্রাস হন ব্রিটেনের প্রধানমন্ত্রী। কিন্তু ৪৫ দিনের মাথায় লিজ ট্রাসের ইস্তফার পর উঠে আসে ঋষির নাম। এ দফাতেও তাঁর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নেমেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন ও প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী পেনি মরড্যান্ট। তবে বরিস আগেই বেরিয়ে যান। শেষপর্যন্ত লড়াই হয়ে দাঁড়িয়েছিল ঋষি ও পেনির। আজ ব্রিটেনের পার্লামেন্টের অধিকাংশ সদস্যই ঋষির পক্ষে মত দিয়েছিলেন। ফলে তাঁর জয় ছিল সময়ের অপেক্ষা। হার নিশ্চিত জেনে সরে দাঁড়ান পেনি।

 

Advertisement