scorecardresearch
 

কৃষ্ণসাগরে রুশ নিউক্লিয়ার ড্রিল, ইউক্রেন সঙ্কট ক্রমেই ঘোরাল

কৃষ্ণসাগরে নিউক্লিয়ার ড্রিল করলো রাশিয়া। যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেন সঙ্কট ক্রমেই ঘোরালো হচ্ছে। ইউক্রেন আলোচনার ডাক দিলেও রাশিয়া উত্তর দেয়নি।

Advertisement
সমস্যা বাড়ছে সমস্যা বাড়ছে
হাইলাইটস
  • কৃষ্ণসাগরে রুশ নিউক্লিয়ার ড্রিল
  • ইউক্রেন সঙ্কট ক্রমেই ঘোরাল
  • সতর্ক করলো ইউরোপিয় ইউনিয়নও

Russia-Ukraine Confilct Update: রাশিয়ার মধ্যে লড়াই এর সম্ভাবনা লাগাতার বেড়ে যাচ্ছে। আমেরিকান রাষ্ট্রপতি ব্রিটেনের আশঙ্কা প্রকাশ করেছেন যা যে কোনও সময় ইউক্রেনে বিমান হামলা করতে পারে। তিনি দিয়েছেন যে রাশিয়া ইউক্রেনের রাজধানী এর ওপর হামলা করতে পারে এরই মধ্যে নিউক্লিয়ার সম্পন্ন করেছে। (Black Sea) বা কৃষ্ণসাগরে রাশিয়ার নৌ সেনারা এক্সেসাইজ করছে।

রাশিয়া ইউক্রেনকে ৩ দিক থেকে ঘিরে রেখেছে

নিউজ এজেন্সি-র খবর অনুযায়ী রাশিয়া ইউক্রেনকে ৩ দিক থেকে ঘিরে রেখেছে। তার সীমার কাছে প্রায় দেড় লক্ষের বেশি রাশিয়ান সৈনিক মোতায়েন রয়েছে। কিছু সময় আগেই এক লাখ সেনা মোতায়েন করা হয়েছে বলে রিপোর্ট করা হয়েছে। কিছুদিন আগে রাশিয়া-ইউক্রেনের সীমান্ত থেকে সৈনিক ফিরিয়ে নেওয়ার কথা ঘোষণা করেছিল। কিন্তু সেখানে রাখেন সৈনিকেরা সংখ্যা কম হওয়ার বদলে বাড়িয়ে দেওয়া হয়েছে। রাশিয়ায় লড়াকু বিমান এবং উপকরণ ও মজুত করছে।

বেলারুশে রাশিয়ান সৈন্য রাখা

রাশিয়া এবং বেলারুশের মধ্যে সম্পর্ক অনেকটা নিকট বলে মনে করা হয়। বেলারুশের সীমা ইউক্রেনের সঙ্গে লাগানো এখানে বেশ কিছুদিন ধরে রাশিয়ান সৈনিকেরা মোতায়েনে করা রয়েছে। রিপোর্ট অনুযায়ী রাশিয়ার প্রায় ৩০,০০০ সৈনিক মজুত রয়েছে। শনিবার নিউক্লিয়ার প্র্যাকটিস করেছে তারা। যখন দুই দেশের মধ্যে যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে এ সময় নিউক্লিয়ার ড্রিল করা এই সময়ে অত্যন্ত আশঙ্কাজনক বলে মনে করা হচ্ছে।

বিভিন্ন দেশের নাগরিকদের অস্থায়ীভাবে ইউক্রেন ছাড়ার পরামর্শ

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন যে ১৯৪৫ এর দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় লড়াইয়ের তৈরি হচ্ছে জার্মানি ও অষ্ট্রিয়ার নিজের দেশের নাগরিকদের ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে। এর আগে ভারতীয় দূতাবাসের পক্ষ থেকেও সেখানকার ভারতীয় নাগরিকদের অস্থায়ীভাবে ইউক্রেন ছাড়ার পরামর্শ দেওয়া হয়েছিল।

আলোচনার ডাক ইউক্রেনের

ইউক্রেনের রাষ্ট্রপতি জিয়ার সঙ্গে কথাবার্তা বলার আমন্ত্রণ জানান। এই দুই দেশের মধ্যে টানাপোড়েনের মধ্যে ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কি রাশিয়ার সঙ্গে কথাবার্তা বলার আমন্ত্রণ জানিয়েছেন তিনি জানিয়েছেন যে রাশিয়ার জায়গা ঠিক করুক। তারা বৈঠকে বসতে চায়। এই বিবাদকে তারা বসে সমঝোতা করতে রাজি। তিনি শনিবার জার্মানির মিউনিখে হওয়া ইন্টারন্যাশনাল সিকিউরিটি কনফারেন্সে জানিয়েছেন ইউক্রেন ডিপ্লোমেসির মধ্য দিয়ে শান্তি এবং সমাধানের রাস্তায় হাটতে চায়। যদিও তিনি এটাও জানিয়েছেন যে রাশিয়া পক্ষ থেকে কোনও জবাব আসেনিষ

Advertisement

ইউরোপিয়ান কাউন্সিলের অধ্যক্ষ মিশেল রবিবার কনফারেন্সে জানিয়েছেন যে আদৌ কি রাশিয়া কথা বলতে চায়? তারা জানিয়েছেন, যে যদি রাশিয়ান সৈন্য আক্রমণাত্মক মনোভাব থাকে তাহলে রাশিয়ার ওপর একাধিক প্রতিবন্ধকতা জারি করা হবে।

ইউক্রেন সীমার সঙ্গে লাগোয়া এলাকার বাসিন্দাদের সরানোর কাজ শুরু

রাশিয়া, ইউক্রেন এর সঙ্গে যুক্ত থাকা সীমার আশপাশে যারা থাকেন তাদের সরিয়ে দেওয়ার কাজ শুরু করেছে। ইউক্রেনের সীমাতে বসবাসকারী দুজনকে সরিয়ে রাশিয়া পাঠানো শুরু হয়েছে। নিউজ এজেন্সির খবর অনুযায়ী এখনও পর্যন্ত ৭ লাখ লোককে পাসপোর্ট জারি করা হয়েছে।

এখানকার বাসিন্দারা জানিয়েছেন যে ইউক্রেন গত বেশ কিছুদিন থেকে হামলা করতে শুরু করেছে ২ জন নাগরিকের মৃত্যু হয়েছে। যদিও ইউক্রেন সেনারা জানিয়েছে, কোনও রকম পাল্টা হামলার নির্দেশ নেই। রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন সরিয়ে নেওয়া প্রত্যেক নাগরিককে ১০ হাজার রুবেল, ভারতীয় টাকায় ১০ হাজার টাকা আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছে।

 

Advertisement