scorecardresearch
 

সেই 'অভিশপ্ত' চেরনোবিলেরও দখল নিল রুশ সেনা, পরমাণু যুদ্ধের প্রমাদ গোনা শুরু?

সেই 'অভিশপ্ত' চেরনোবিলেরও দখল নিল রুশ সেনা, পরমাণু যুদ্ধের প্রমাদ গুনছে বিশ্ব? ইউক্রেনের পরমাণুকেন্দ্র রাশিয়ার হাতে চলে যাওয়ায় সেই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

চেরনোবিল চেরনোবিল
হাইলাইটস
  • ইউক্রেনে দখলদারি বাড়াচ্ছে রুশ সেনা
  • পরমাণুকেন্দ্র দখল করল রুশ সেনারা
  • আরও একটা পরমাণু যুদ্ধের সম্ভাবনা!

ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল শুক্রবার জানিয়েছেন যে চেরনোবিল বর্জন অঞ্চল এবং চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সমস্ত কাঠামো রাশিয়ান সশস্ত্র গোষ্ঠীগুলি দখল করেছে।

রাশিয়ান সৈন্যরা বিদ্যুৎ কেন্দ্রটি দখল করে নেয়। যখন ইউক্রেনীয় বাহিনী বৃহস্পতিবার দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে একটি ইউরোপীয় রাষ্ট্রে সবচেয়ে বড় হামলায় মস্কো স্থল, সমুদ্র এবং আকাশপথে হামলা চালায়, তখন ইউক্রেনীয় বাহিনী তাদের সাথে তিন দিকে লড়াই করেছে।

এর আগে বৃহস্পতিবার, ইউক্রেনের রাষ্ট্রপতির কার্যালয়ের একজন উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াকও নিশ্চিত করেছেন যে চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি রাশিয়ান বাহিনী দখল করেছে।

বৃহস্পতিবারের প্রথম দিকে ইউক্রেনে প্রবেশের আগে কিছু রাশিয়ান সামরিক বাহিনী চেরনোবিল "বহির্ভূত অঞ্চলে" ভিড় করেছিল, একটি রাশিয়ান নিরাপত্তা সূত্র বলেছিল, রাশিয়া ন্যাটোকে সামরিক হস্তক্ষেপ না করার সংকেত দিতে চেরনোবিল পারমাণবিক চুল্লি নিয়ন্ত্রণ করতে চায়।

পারমাণবিক কেন্দ্র - বিশ্বের সবচেয়ে খারাপ পারমাণবিক দুর্ঘটনার স্থান - ইউক্রেনের রাজধানী শহর কিয়েভ থেকে ১৩০ কিলোমিটার উত্তরে অবস্থিত।