scorecardresearch
 

Everest Fish Curry Masala: এভারেস্টের মশলায় কীটনাশক মেশানো? 'বিপজ্জনক'! কড়া পদক্ষেপ করল সিঙ্গাপুর

মশলা প্রস্তুতকারক সংস্থা এভারেস্টের ফিশ কারি মশলা ব্যবহারে নিষেধাজ্ঞা চাপাল সিঙ্গাপুর। জানা গিয়েছে, ওই মশলাতে মাত্রারিক্ত ইথিলিন অক্সাইড নামক কীটনাশক পাওয়া গিয়েছে।

Advertisement
Everest Fish Curry Masala Everest Fish Curry Masala
হাইলাইটস
  • মশলা প্রস্তুতকারক সংস্থা এভারেস্টের ফিশ কারি মশলা ব্যবহারে নিষেধাজ্ঞা চাপাল সিঙ্গাপুর
  • জানা গিয়েছে, ওই মশলাতে মাত্রারিক্ত ইথিলিন অক্সাইড নামক কীটনাশক পাওয়া গিয়েছে

মশলা প্রস্তুতকারক সংস্থা এভারেস্টের ফিশ কারি মশলা ব্যবহারে নিষেধাজ্ঞা চাপাল সিঙ্গাপুর। জানা গিয়েছে, ওই মশলাতে মাত্রারিক্ত ইথিলিন অক্সাইড নামক কীটনাশক পাওয়া গিয়েছে। আর সেই কারণেই বর্তমানে বাজারে থাকা সমস্ত মশলা ফিরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সিঙ্গাপুর ফুড এজেন্সি (এসএফএ) দ্বারা প্রকাশিত এক বিবৃতিতে আমদানিকারক এসপি মুথিয়া অ্যান্ড সন্স প্রাইভেট লিমিটেডকে এভারেস্টের ফিশ কারি মশলা প্রত্যাহার করার নির্দেশ দিয়েছে।

এসএফএ বলেছে যে ইথিলিন অক্সাইড খাদ্যে ব্যবহারের জন্য অনুমোদিত নয় এবং মাইক্রোবায়াল দূষণ রোধ করার জন্য শুধুমাত্র কৃষি পণ্যে দিতে ব্যবহৃত হয়। সিঙ্গাপুরের খাদ্য সংক্রান্ত নিয়মের অধীনে, মশলা জীবাণুমুক্ত করার জন্য ইথিলিন অক্সাইড ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে। সংস্থাটি বলেছে যে ইথিলিন অক্সাইডের কম মাত্রা থাকা খাবার খাওয়ার তাৎক্ষণিক ঝুঁকি নেই। তবে অনেকদিন ধরে খেলে স্বাস্থ্য সমস্যা হতে পারে। অতএব, এই পদার্থের সংস্পর্শ যতটা সম্ভব কম করা উচিত।

এসএফএ আরও বলেছে, 'যারা এই পণ্য কিনেছেন তাঁদের এটি না খাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। যারা ইতিমধ্যেই এই মশলা ব্যবহার করে খাবার খেয়েছেন, তাঁদের ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।' যদিও এই বিষয়ে এভারেস্টের তরফে এখনও কোনও কিছু বলা হয়নি।

Advertisement