scorecardresearch
 

তালিবান সাবধান, গোপনে যুদ্ধের প্রস্তুতি আফগানদের

অবশেষে ধৈর্য বাঁধ ভাঙল জনতার। আহমেদ মাসুদের নেতৃত্বে গোপনে তালিবানদের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে আফগানরা। সঙ্গে রয়েছেন বর্তমান ও প্রাক্তন সেনার অনেকেই। আর আম জনতা।

Advertisement
গোপনে যুদ্ধের প্রস্তুতি তালিবানদের   ছবি-এপি গোপনে যুদ্ধের প্রস্তুতি তালিবানদের ছবি-এপি
হাইলাইটস
  • গোপনে যুদ্ধের প্রস্তুতি আফগানদের
  • আফগানিস্তানের পঞ্জশিরে চলছে প্রস্তুতি
  • আহমেদ মাসুদের নেতৃত্বে চলছে শলা

গোপনে যুদ্ধের প্রস্তুতি আফগানদের

আফগানিস্তানে তালিবানি শাসন শুরু হতেই আফগানিস্তানের আম জনতা দুশ্চিন্তায়। দেশের বিভিন্ন জায়গায় অবশেষে বিক্ষোভ অবস্থান প্রতিরোধ শুরু হয়েছে। এরই মধ্যে আফগানিস্তানের পন্জশির এলাকায় তালিবানদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রস্তুত হচ্ছে প্রাক্তন সৈনিকরা।

বিনা যুদ্ধে নাহি দিব সূচগ্র মেদিনী

"তালিবানদের আর বিনা যুদ্ধে নাহি দিব সূচগ্র মেদিনী" পণ করে জনতার আহবানে অন্তরাত্মা জাগরিত হয়েছে। প্রাক্তন সৈনিকদের এদের সবার নেতৃত্ব দিচ্ছেন আহমেদ মাসুদ। এর আগে তালিবানদের হারিয়ে জয় পাওয়া আহমেদ শাহ মাসুদের ছেলে তিনি। তাঁর হাত ধরেই ঘুরে দাঁড়াতে চাইছে আফগানিস্তান।

আফগানিস্তান

আমেরিকার কাছে অস্ত্র সাহায্য চান তাঁরা

আহমেদ মাসুদ ওয়াশিংটন পোস্টের একটি প্রতিবেদন লিখে জানিয়েছেন তালিবানদের বিরুদ্ধে আমরা লড়াই করতে প্রস্তুত। মাসুদ বলেন, পন্জশির এলাকায় থেকে হাজারের উপর মুজাহিদিন তাঁর সঙ্গে রয়েছেন। যাঁরা তালিবানের বিরুদ্ধে লড়তে প্রস্তুত। আহমেদ মাসুদ বলেন, আমেরিকা আফগানিস্তান থেকে চলে গেলেও তাঁরা হাতিয়ার দিয়ে সাহায্য করতে পারে। হাতিয়ার পেলে আমরা তালেবানদের বিরুদ্ধে পুরনো লড়াই শুরু করতে পারব।

প্রাক্তন সেনারাও এগিয়ে এসেছেন

অন্যান্য বিদেশি সংবাদপত্রে প্রতিবেদনে দাবি করা হয়েছে আহমেদ মাসুদের সাথে প্রাক্তন এবং বর্তমান সেনারা অনেকেই যোগাযোগ করছেন। তাঁরা একজোট হচ্ছেন। আসলে মনে করা হচ্ছে আফগানিস্তানে সেনাদের মধ্যে অনেকে তালিবানের সামনে আত্মসমর্পণ করেছে এবং ওদের সঙ্গে চলে গিয়েছে এর মধ্যে যারা তালিবানদের হারাতে চাইছিলেন তাদের মধ্যে আপত্তি রয়েছে। তারা ঐ সমস্ত সেনাদের প্রতি ক্ষুব্ধ। তাই তারা পন্জশিরে মুজাহিদীন আহমেদ মাসুদকে সঙ্গ দিয়ে দেশকে তালিবান মুক্ত করতে এগিয়ে এসেছেন।

পঞ্জশিরে চলছে গোপন প্রস্তুতি

Advertisement

আফগানিস্তানের কার্যবাহী রাষ্ট্রপতি হিসেবে নিজেকে ঘোষিত করা আমরুল্লাহ সালে ও তালিবান এর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। লাগাতার তালিবানদের বিরুদ্ধে রণনীতি তৈরি করছেন। প্রাক্তন সৈনিক পুলিশ এবং অন্য সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে তারা তালিবানদের বিরুদ্ধে লড়াই করে তালিবানদের হারানোর পরিকল্পনা তৈরি করছেন। বিশেষ ব্যাপার হলো আমরুল্লাহ এই সময়ে পন্জশিরেই আছেন এরই মধ্যে তালিবানদের এদিক থেকে কড়া মোকাবিলার মুখোমুখি হতে হবে বলে মনে করা হচ্ছে।

দেশ জুড়ে তালিবান বিরোধী হাওয়া

এ মধ্যেই তালিবানদের বিরুদ্ধে পথে নেমে গিয়েছে জনতা। একদিকে যেখানে সরকার তৈরির পরিকল্পনা করছে তালিবানরা সেদিকে আফগানিস্তানের জনতা আলাদা আলাদা জায়গায় নেতাদের বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শন শুরু করেছে। তাদের মনোবল দেখে অনেকেই এগিয়ে আসছেন তালিবানদের বিরুদ্ধে মুখ খুলতে। প্রথম সারিতে রয়েছে মহিলারাও। ফলে অনেকেই মহিলাদের দেখে আত্মগ্লানিতে ভুগে তালিবানদের বিরুদ্ধে পথে নেমেছেন। তালিবানদের নজরে পড়ে দুই এক জনকে খুন হতে হয়েছে। তারপর অবশ্য তারা পিছু হটতে চাইছেন না।

 

Advertisement