scorecardresearch
 

Taliban in Afghanistan : AK47-MI16 হাতে কাবুল চিড়িয়াখানা ঘুরে দেখল তালিবান! তুলল সেলফিও

Taliban in Afghanistan: শুক্রবার নমাজের শেষে বেশ সেজেগুজে কাবুল চিড়িয়াখানায় হাজির হন একদল তালিবান। কারও মাথায় ছিল চিরাচরিত টুপি, পাগড়ি, গায়ে চাপানো শাল।

আফগানিস্তান দখলের পর কাবুল চিড়িয়াখানা দেখতে এসেছিল তালিবান। হাতে ছিল অস্ত্র। ছবি: এএফপি আফগানিস্তান দখলের পর কাবুল চিড়িয়াখানা দেখতে এসেছিল তালিবান। হাতে ছিল অস্ত্র। ছবি: এএফপি
হাইলাইটস
  • চিড়িয়াখানা ঘুরতে বেরিয়েছে ওরা
  • তবে আর পাঁচজনের সঙ্গে তাদের ফারাক রয়েছে
  • আর তা হল তাদের হাতে অস্ত্র রয়েছে

Taliban in Afghanistan: চিড়িয়াখানা ঘুরতে বেরিয়েছে ওরা। তবে আর পাঁচজনের সঙ্গে তাদের ফারাক রয়েছে। আর তা হল তাদের হাতে অস্ত্র রয়েছে। কারও হাতে ধরা একে-৪৭, আবার কারও হাতে এম১৬। আফগানিস্তানের রাজধানী কাবুলের ছবি এটি। 

প্রাণী দেখতে ভিড়
চিড়িয়াখানা মানে বিভিন্ন রকমের প্রাণী। যে কোনও দেশের চিড়িয়াখানায় ভিড় জমান মানুষ। কাবুলেও আলাদা কিছু নয়। সেখানে মানুষের ভিড় থাকে। তবে সম্প্রতি অন্য ছবি দেখা গেল। অত্যাধুনিক অস্ত্র হাতে দর্শক এসেছে সেখানে।

দর্শনে মগ্ন
সেখানকার দর্শকদের কেউ ছায়ার নীচে বসে রয়েছেন, কেউ বা খাচ্ছে আইসক্রিম। আর তখনই আগমন ওদের। তারপর সিংঘ, উট, শেঁয়াল, উটপাখি দেখতে মগ্ন হয়ে গেল।

সেলফিও
শুধু প্রাণী দেখা নয়, তারা সেলফিও তুলেছে। আবরা দল মিলে ছবিও তোলা হয়েছে। মোটের ওপর চিড়িয়াখানা সফর বেশ মজার দাঁড়াল।

বেশ সেজেগুজে
শুক্রবার নমাজের শেষে বেশ সেজেগুজে কাবুল চিড়িয়াখানায় হাজির হন একদল তালিবান। কারও মাথায় ছিল চিরাচরিত টুপি, পাগড়ি, গায়ে চাপানো শাল। অনেকের চোখে সুরমাও পরেছিল।

সাদা সিংহ
সেখানে রাখা রয়েছে মস্ত এক শোপিস 'হোয়াইট লায়ন'। যেটি তার এনক্লোজারে শুয়ে রয়েছে। এটি ওই চিড়িয়াখানার সেরা আকর্ষণ। বিভিন্ন ঘটনার সাক্ষী যেন সেটি। নাম তার মারজান। সেটি একটি সাদা সিংহ। তালিবানদের প্রথম শাসনের সময়ে সেটি বেঁচে ছিল। ২০০২ সালে সেটি মারা যায়।

Taliban_fighters_visit_Kabul_zoo_take_selfies_with_ak47_MI16_abk_Three
আফগানিস্তান দখলের পর চিড়িয়াখানা দেখতে এসেছে তালিবান। ছবি: এএফপি

একবার গ্রেনেডের হামলায় জখম হয়েছিল সেটির ব্রোঞ্জ স্ট্যাচু। সেটির কবরস্তানে লেখা রয়েছে, এটা রয়েছে মারজান। তার বয়স ছিল ২৩। সে পৃথিবীর সবথেকে জনপ্রিয় সিংহ।

এদিকে, এক মাসের বেশি হয়ে গিয়েছে সে দেশের দখল নিয়েছে তালিবান। আর তারপর থেকে গোলমাল লেগেই রয়েছে সে দেশে। 

দিন কয়েক আগে আফগানিস্তানের রাজধানী কাবুলে এক বিদ্যুৎ স্টেশনের কাছে বিস্ফোরণ হয়েছে। সেখানে রকেট দিয়ে হামলা করা হয়েছে। সেখানকার স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে এমনই খবর পাওয়া যাচ্ছে। ওই ঘটনায় আহত-নিহতের ব্য়াপারে কোনও তথ্য পাওয়া যায়নি।

স্থানীয় সংবাদমাধ্যম জানাচ্ছে
আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, কাবুলের এক বিদ্যুৎ স্টেশনের কাছে ওই হামলা হয়েছে। এর কারণে সেটা প্রবল ভাবে ক্ষতিগ্রস্ত হয়ে থাকতে পারে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি।

অগাস্টে হয়েছিল হামলা
এর আগে ২৬ অগাস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরের কাছে বিস্পোরণ হয়েছিল। সেখানে মারা গিয়েছিলেন আমেরিকার ১৩ জন সৈন্য। মোট ১০০ জনের বেশি মারা গিয়েছিলেন। ওই ঘটনার সঙ্গে আইএস-কে জড়িত বলে দায় নিয়েছিল।