scorecardresearch
 

Turkey Earthquake: ভেঙে পড়ছে বাড়ি-কয়েক সেকেন্ডে সব শেষ, তুরস্কের ভূমিকম্পের হাড়হিম করা সব VIDEO

তাসের ঘরের মতো ভেঙে পড়ল একের পর এক বাড়ি। মৃত শতাধিক। সোমবার সকালেও তুরস্কে ভূমিকম্পের ধ্বংসযজ্ঞ চলল। ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে অনেক প্রায় এলাকার সবকিছু ধ্বংস হয়ে গেছে। বড় বড় মজবুত বাড়িও প্রকৃতির এই বিপর্যয় সহ্য করতে পারেনি।

Advertisement
ভূমিকম্পের পর তুরস্ক। ভূমিকম্পের পর তুরস্ক।
হাইলাইটস
  • তাসের ঘরের মতো ভেঙে পড়ল একের পর এক বাড়ি।
  • মৃত শতাধিক।

তাসের ঘরের মতো ভেঙে পড়ল একের পর এক বাড়ি। মৃত শতাধিক। সোমবার সকালেও তুরস্কে ভূমিকম্পের ধ্বংসযজ্ঞ চলল। ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে অনেক প্রায় এলাকার সবকিছু ধ্বংস হয়ে গেছে। বড় বড় মজবুত বাড়িও প্রকৃতির এই বিপর্যয় সহ্য করতে পারেনি। এবং কয়েক সেকেন্ডের মধ্যেই সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। ভূমিকম্পে প্রায় ২০০ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও শতাধিক মানুষ আহত হয়েছেন, যাদের হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

এই মুহূর্তে বহু মানুষ বাড়িগুলির ধ্বংসস্তূপে আটকে রয়েছেন। বের করার চেষ্টা করছেন উদ্ধারকারী দলের সদস্যরা। উদ্ধারও করা হয়েছে বহু মানুষকে। তুরস্ক সংলগ্ন সিরিয়াতেও খুব শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। এর পাশাপাশি গ্রিস, জর্ডান, সিরিয়া, ইরাক, লেবানন এবং জর্জিয়ার মতো অনেক দেশেও শক্তিশালী কম্পন অনুভূত হয়েছে। তুরস্কে ভূমিকম্পের পর ধসে পড়া বাড়ির ভয়ঙ্কর ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। যা দেখে ভয়ে আঁতকে উঠতে বাধ্য হতে হয়। 

WATCH: Building collapses during earthquake in Diyarbakir, Turkey pic.twitter.com/GfQzglgDGK

ভাইরাল ভিডিওটিতে তুরস্কের দিয়ারবাকির শহরের একটি ভয়ঙ্কর ভিডিওও রয়েছে, যাতে দেখা যায় কীভাবে একটি ভূমিকম্পে আঘাত পাওয়ার পর কয়েক সেকেন্ডের মধ্যে একটি উঁচু ভবন ধসে পড়ে। 


একই সঙ্গে দক্ষিণ তুরস্কের একটি ভয়ানক ভিডিও ভাইরাল হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। এই ভিডিওটি এমন একটি সাইটের যেখানে ভূমিকম্পের পর বেশ কয়েকটি অ্যাপার্টমেন্ট ভবন ধসে পড়ে।

Advertisement

একই সময়ে, আরেকটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, যাতে আপনি দেখতে পাচ্ছেন কীভাবে একজন ব্যক্তিকে  ধ্বংসাবশেষ থেকে বের করা হচ্ছে।

ঘরে আটকে থাকা এক মহিলার ভিডিও ভাইরাল হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। ভিডিওতে ওই মহিলাকে সাহায্য চাইতে দেখা যায়। এই ভিডিওটি ভূমিকম্পের পর এক মহিলা তার ফোনে তুলেছিলেন।

এই ভিডিওটি একটি গাড়ির পাশ দিয়ে যাওয়া একজনের দ্বারা তৈরি করা হয়েছে, যাতে আপনি ভূমিকম্পের পরের পরিস্থিতি দেখতে পাচ্ছেন। 

সোমবার ভোর ৪.১৫ মিনিটে তুরস্কে ভূমিকম্প হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল গাজিয়ানটেপ এলাকায়। যেটি সিরিয়া সীমান্ত থেকে মাত্র ৯০ কিলোমিটার দূরে। সিরিয়াতেও ভূমিকম্পের ব্যাপক প্রভাব পড়েছিল। সিরিয়ার বিভিন্ন শহরে ভূমিকম্প অনুভূত হয়েছে। 

ভূমিকম্পের পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ আরদোয়ান টুইট করেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার অভিযান চালানো হচ্ছে। ভূমিকম্পের সময় অন্তত ৬ বার শক্তিশালী কম্পন হয়েছে। ক্ষতিগ্রস্ত ভবনে প্রবেশ না করার জন্য জনগণকে অনুরোধ করা হয়েছে।

বিধ্বস্ত ঘরবাড়ি, মানুষ আশ্রয় নিচ্ছেন মসজিদে
তুরস্কে ভূমিকম্পের পর বিপুল সংখ্যক মানুষ গৃহহীন হয়ে পড়েছে। ভূমিকম্প কবলিত এলাকায় মানুষের ভিড় লেগেই আছে। রাস্তায় হাঁটারও জায়গা নেই। উদ্ধারকাজ ত্রাণ দলকেও উদ্ধার করতে বেশ সমস্যা হচ্ছে। স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে জনসাধারণকে অপ্রয়োজনে রাস্তায় না আসার জন্য ক্রমাগত পরামর্শ দেওয়া হচ্ছে। মানুষকে ঘরে থাকার জন্য অনুরোধ করা হচ্ছে। ভূমিকম্পে যাদের ঘরবাড়ি ধ্বংস হয়েছে, তাঁদের জন্য সাময়িকভাবে মসজিদের দরজা খুলে দেওয়া হয়েছে।

তুরস্কে ভূমিকম্পের ধ্বংসযজ্ঞ এই প্রথম নয়
মধ্যপ্রাচ্যের একটি ইসলামি দেশ তুরস্কে ভূমিকম্পে ধ্বংসযজ্ঞ এই প্রথম নয়। এর আগেও তুরস্কে ভূমিকম্পে বিপুল সংখ্যক মানুষ প্রাণ হারিয়েছে। ১৯৩৯ সালেও তুরস্কে ৭.৮ মাত্রার ভূমিকম্প হয়েছিল। ওই ভূমিকম্পে ৩২ হাজার ৭০০ মানুষের মৃত্যু হয়। ১৯৭৬ সালের ২৪ নভেম্বর ভূমিকম্পে ৫ হাজার মানুষ নিহত হয়েছিল। ১৯৯ সালের ১৭ আগস্ট তুরস্কে একটি বড় ভূমিকম্প হয়েছিল, যার তীব্রতা ৭.৬ ছিল। তাতে ১৭ হাজারেরও বেশি মানুষ নিহত হন।

আরও পড়ুন-জোড়া ভূমিকম্পে কাঁপল তুরস্ক, মৃত বহু

 

TAGS:
Advertisement