scorecardresearch
 

Russia-Ukraine War : ভারতের মধ্যস্থতায় থামবে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ? পুতিনের দেশে যাচ্ছেন ডোভাল

রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ মেটাতে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে পারে ভারত। এমন সম্ভাবনা তৈরি হয়েছে। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (NSA) অজিত ডোভাল আগামী সপ্তাহে রাশিয়া যাবেন।

Advertisement
Russia Ukraine War Russia Ukraine War
হাইলাইটস
  • রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ মেটাতে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে পারে ভারত
  • এমন সম্ভাবনা তৈরি হয়েছে

রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ মেটাতে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে পারে ভারত। এমন সম্ভাবনা তৈরি হয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনার বিষয়ে বলেছিলেন, চিন, ভারত ও ব্রাজিল এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। পুতিনের পর ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিও ভারতের প্রসঙ্গ টেনেছিলেন। 

তারই মধ্যে খবর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (NSA) অজিত ডোভাল আগামী সপ্তাহে রাশিয়া যাবেন। অক্টোবরে কাজানে শীর্ষ স্থানীয় আধিকারিকদের বৈঠক আছে। তার আগে ব্রিকসে এনএসএ বৈঠকে অংশ নেবেন। তথ্য অনুযায়ী, এই সময়ে ডোভাল রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব মেটাতেও আলোচনা করতে পারেন। এই সফরে ডোভালের চিনের সঙ্গেও বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

পুতিনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগেই আলোচনা হয়েছিল, রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ মেটাতে NSA ডোভাল রাশিয়া যেতে পারেন। তথ্য অনুযায়ী, এই সফরে ডোভাল রাশিয়ার প্রতিনিধি ও ব্রিকসের অন্য দেশের প্রতিনিধিদের সঙ্গে দেখা করবেন। জুলাই মাসে মস্কো সম্মেলনে অনুষ্ঠিত আলোচনার ভিত্তিতে পরবর্তী কৌশল নিয়ে আলোচনা হতে পারে। 

আরও পড়ুন

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে যুদ্ধ চলছে। যুদ্ধ থামানোর আবেদন করেছে অনেক দেশ। দুদিন আগে ভ্লাদিমির পুতিনও স্বীকার করেছিলেন, এই সঙ্কটের সমাধান খুঁজতে ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। 

গত অগাস্টে ইউক্রেন সফরে গিয়েছিলেন মোদী। সেই সময়ই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, তিনি চান ভারসাম‌্য রক্ষার কূটনীতির বদলে সরাসরি তাঁদের পাশেই এসে দাঁড়াক ভারত। 

 ২০২২ সালে ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে বিশেষ সামরিক অভিযান ঘোষণা করেন পুতিন। জেলেনস্কির দেশে ঢুকে পড়ে রুশ ফৌজ। তার পর থেকে জারি রয়েছে লড়াই। এবার ফের যুদ্ধবিরতির প্রসঙ্গ তুললেন পুতিন।

Advertisement

Advertisement