scorecardresearch
 

Joe Biden On Prigozhin: রাশিয়ায় বিদ্রোহী প্রিগোজিনকে বিষ? বাইডেন বললেন,'আমি মেনু দেখে নিই'

রাশিয়ার মিডিয়া রিপোর্ট অনুসারে, ওয়াগনার কমান্ডার আন্দ্রেই ট্রোশেভ ওরফে 'সেডোই'-কে ওয়াগনার গোষ্ঠীর দায়িত্ব দেওয়া হতে পারে। আফগানিস্তান এবং চেচনিয়ায় সেদোইয়ের যুদ্ধের অভিজ্ঞতা রয়েছে। ত্রোশেভ পুতিনের নিজের শহর সেন্ট পিটার্সবার্গের এবং প্রেসিডেন্টের ঘনিষ্ঠ বলেও জানা গিয়েছে।

Advertisement
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইয়েভজেনি প্রিগোজিন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইয়েভজেনি প্রিগোজিন।
হাইলাইটস
  • প্রিগোজিনকে বিষ দিয়ে হত্যা?
  • রসিকতা করলেন মার্কিন প্রেসিডেন্ট।

অতিসম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেছিলেন,বিদ্রোহী ওয়াগনার গোষ্ঠীর কোনও আইনি স্বীকৃতি নেই। এবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন 'ভাড়াটে গোষ্ঠী'র মালিক ইয়েভজেনি প্রিগোজিনকে বিষ প্রয়োগের সম্ভাবনাকে উপহাস করেছেন। বাইডেন বলেছেন, কী খাবেন সে সম্পর্কে তাঁর সতর্ক থাকা উচিত। আসলে একটি সংবাদপত্র বলেছিল, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি বৈঠকে ওয়াগনারের ভাড়াটে সেনাদের যুদ্ধ চালিয়ে যেতে বলেছিলেন। তিনি পরামর্শ দিয়েছিলেন, ইয়েভজেনি প্রিগোজিনকে কমান্ডার হিসাবে না মানার।

বাইডেনের জানিয়েছেন,২৪ জুন দক্ষিণ রাশিয়ার শহর রোস্তভ ছেড়ে যাওয়ার পর থেকে জনসমক্ষে দেখা যায়নি  প্রিগোজিনকে। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট বলেন, 'আমেরিকাও জানে না প্রিগোজিন কোথায়?'বাইডেনের কথায়,'আমি যদি ওঁর জায়গায় থাকতাম তাহলে খাওয়াদাওয়া নিয়ে সতর্ক থাকতাম। নিজের মেনু দেখতাম...। তবে মশকরা ছেড়ে এটা বলতে পারি, আমরা কেউ নিশ্চিতভাবে তাঁর অবস্থান জানি না।'

রাশিয়ার মিডিয়া রিপোর্ট অনুসারে, ওয়াগনার কমান্ডার আন্দ্রেই ট্রোশেভ ওরফে 'সেডোই'-কে ওয়াগনার গোষ্ঠীর দায়িত্ব দেওয়া হতে পারে। আফগানিস্তান এবং চেচনিয়ায় সেদোইয়ের যুদ্ধের অভিজ্ঞতা রয়েছে। ত্রোশেভ পুতিনের নিজের শহর সেন্ট পিটার্সবার্গের এবং প্রেসিডেন্টের ঘনিষ্ঠ বলেও জানা গিয়েছে।

আরও পড়ুন

পুতিনকে উদ্ধৃত করে সংবাদ মাধ্যম বলেছে, 'তারা সবাই এক জায়গায় জড়ো হতে পারত। কিছুই পরিবর্তন হত না। তাদের নেতৃত্বে থাকবে সেই একই ব্যক্তি যিনি সেই সময়ে তাঁদের প্রকৃত সেনাপতি হতেন। পুতিন বলেছিলেন যে তাঁর পরামর্শে বেশ কয়েকজন কমান্ডার মাথা নেড়েছিলেন, কিন্তু সামনে বসা প্রিগোজিন তা দেখতে পাননি। ওয়াগনার ২০১৪ সালে রাশিয়াকে ক্রিমিয়া সংযুক্ত করতে, সিরিয়ায় ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধে এবং মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র এবং মালিতে অভিযান পরিচালনা করতে সহায়তা করেছিলেন। এই বছরের শুরুর দিকে ইউক্রেনীয় শহর বাখমুত রাশিয়ানরা দখল করে করেছিল।

কখন এবং কেন ওয়াগনার বিদ্রোহ করেছিল?

Advertisement

ওয়াগনার সেনাপ্রধান ইয়েভজেনি প্রিগোজিন একসময় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ ছিলেন। তবে এখন প্রিগোজিন এবং রাশিয়ান সেনাবাহিনীর মধ্যে একটি সংঘর্ষ চলছে। প্রিগোজিন ২৩ জুন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগুর বিরুদ্ধে গুরুতর অভিযোগ করেছিলেন। তিনি দাবি করেছেন, রুশ প্রতিরক্ষামন্ত্রী ইউক্রেনে ওয়াগনারের সেনাবাহিনীর উপর রকেট হামলার নির্দেশ দিয়েছিলেন। প্রিগোজিন বলেছিলেন যে তিনি রাশিয়ান প্রতিরক্ষামন্ত্রীর কাছ থেকে এই হামলার প্রতিশোধ নেবেন। রাশিয়ান সেনাবাহিনীর এতে হস্তক্ষেপ করা উচিত নয়। এর পরে, প্রিগোজিন তাঁর যোদ্ধাদের নিয়ে ইউক্রেন থেকে ফিরে আসেন। রাশিয়ান সীমান্তে অগ্রসর হতে থাকেন। ২৪ জুন প্রিগোজিন দাবি করেছিলেন যে তিনি দক্ষিণ রাশিয়ান শহর রোস্তভ দখল করেছেন। এর পরে প্রিগোজিন মস্কোর দিকে অগ্রসর হতে শুরু করেন। তবে ওয়াগনার পুতিনের নাম বলেননি। এর আগে, যখন রাশিয়া ইউক্রেনের ডোনেটস্ক দখল করেছিল, তখন প্রিগোজিন ওয়াগনার সেনাকে পুরো কৃতিত্ব দিয়েছিলেন।

TAGS:
Advertisement