scorecardresearch
 

US Shoots Down Chinese Spy Balloon: মার্কিন যুদ্ধবিমান থেকে গুলি, আটলান্টিক মহাসাগরে ধ্বংস চিনা 'গুপ্তচর বেলুন'

প্রেসিডেন্ট জো বাইডেনের (President Joe Biden) নির্দেশে এই পদক্ষেপ নিয়েছে পেন্টাগন। বেলুনটিকে গুলি করে আটলান্টিক মহাসাগরে (Atlantic Ocean) ফেলা হয়েছে। বেলুনের ধ্বংসাবশেষ সংগ্রহ করতে দল পাঠিয়েছে পেন্টাগন।

Advertisement
আটলান্টিক মহাসাগরে ধ্বংস চিনা 'গুপ্তচর বেলুন' আটলান্টিক মহাসাগরে ধ্বংস চিনা 'গুপ্তচর বেলুন'
হাইলাইটস
  • বেলুনটি ধ্বংস করার আগে তিনটি বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছিল
  • আকাশপথও বন্ধ ছিল

গত কয়েকদিন ধরে আমেরিকার আকাশে ভেসে বেড়ানো চিনের গুপ্তচর বেলুনকে (Chinese Spy Balloon) গুলি করে ধ্বংস (Shoots Down) করা হয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেনের (President Joe Biden) নির্দেশে এই পদক্ষেপ নিয়েছে পেন্টাগন। বেলুনটিকে গুলি করে আটলান্টিক মহাসাগরে (Atlantic Ocean) ফেলা হয়েছে। বেলুনের ধ্বংসাবশেষ সংগ্রহ করতে দল পাঠিয়েছে পেন্টাগন। সংবাদ সংস্থা এপি জানিয়েছে, এই বেলুনটি ধ্বংস করার আগে তিনটি বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছিল এবং আকাশপথও বন্ধ ছিল। এরপর মার্কিন সেনাবাহিনীর বিমান আটলান্টিক মহাসাগরের উপর দিয়ে উড়ে ওই গুপ্তচর বেলুনটিকে গুলি করে।

প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, এই সপ্তাহের শুরুতেই তিনি বেলুনটি গুলি করে ধ্বংস করার নির্দেশ দিয়েছিলেন। সমুদ্রের উপরে আসার অপেক্ষা করা হচ্ছিল। যখনই বেলুনটি সমুদ্রের উপরে আসে তখনই বিমান পাঠিয়ে ধ্বংস করে দেওয়া হয়েছে। তিনদিন ধরে এই বেলুনটি আমেরিকার আকাশসীমায় দেখা যাচ্ছিল। সেই বেলুনের গতিবিধি মার্কিন সেনাবাহিনীর কাছ থেকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হয়েছিল।

আরও পড়ুন: Pakistan Economic Crisis: 'ডানহাতে কোরআন, বামহাতে অ্যাটম বোম নিয়ে টাকা চান', অর্থ সংকট মেটাতে সরকারকে পরামর্শ পাক নেতার

এখানে এটি বোঝা গুরুত্বপূর্ণ যে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং লাতিন আমেরিকার আকাশসীমায় চিনের সন্দেহভাজন গুপ্তচর বেলুন উপস্থিত হওয়ার পরে আলোড়ন সৃষ্টি হয়েছিল। পেন্টাগনের মতে, মন্টানার উপরে যে বেলুনটি দেখা গিয়েছিল তার আকার ছিল তিনটি বাসের। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রক বলেছিল যে এই গুপ্তচর বেলুন থেকে মানুষের কোনও বিপদ নেই। কিন্তু তারপরও আমেরিকার আকাশসীমায় দেখা এই বেলুনকে গত কয়েকদিন ধরে ট্র্যাক করা হচ্ছিল। আমেরিকান সামরিক বিমানের মাধ্যমেও এটি পর্যবেক্ষণ করা হচ্ছিল।

চিন কি কৌশল খেলছিল?

Advertisement

বড় কথা হল যে মন্টানা এলাকায় ওই স্পাই বেলুনটি উড়ছিল, সেখানে আমেরিকার পারমাণবিক ক্ষেপণাস্ত্র এলাকাও রয়েছে। মার্কিন সেনাবাহিনীর সন্দেহ, গুপ্তচর বেলুনটি ওইসব সংবেদনশীল এলাকার মধ্য দিয়ে যাবে এবং চিনের কাছে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পৌঁছে দেবে। কিন্তু ওই বেলুনের আকার অনেক বড় হওয়ায় ধ্বংসাবশেষ নীচে পড়ে যাওয়ার আশঙ্কাও ছিল, যার কারণে সিদ্ধান্ত নিতে দেরি হয়েছে। কিন্তু তারপরে রবিবার, রাষ্ট্রপতি জো বাইডেন বেলুনটি গুলি করে ধ্বংস করার নির্দেশ দেন।

Advertisement