scorecardresearch
 

World-এর সবচেয়ে বেশি বিক্রি হওয়া Car পিকআপ ভ্যান! দ্বিতীয় Maruti

বিশ্বে সবচেয়ে বেশি বিক্রি হয় ফোর্ড-এর পিক-আপ ট্রাক। দ্বিতী স্থানে রয়েছে ভারতের মারুতি সুজুকির ওয়াগন আর। বাকি দেশে কোন গাড়ি সবচেয়ে আগে? জেনে নিন।

বিশ্বের সবচেয়ে বেশি বিক্রিত গাড়ি বিশ্বের সবচেয়ে বেশি বিক্রিত গাড়ি
হাইলাইটস
  • ফোর্ড এর পিক-আপ বিশ্বের সবচেয়ে বেশি বিক্রি
  • মারুতির ওয়াগন আর দ্বিতীয় স্থানে
  • ফোর্ডের গাড়ির সবদেশে চাহিদা রয়েছে

পৃথিবীর বিভিন্ন দেশের রং আলাদা। আলাদা তাদের খাওয়া-দাওয়া, অভ্যাস, পছন্দ, আদব-কায়দা সব কিছুই। পৃথক গাড়ির ব্যাপারে পৃথিবীর বিভিন্ন দেশের জনগণের আলাদা পছন্দ রয়েছে। এতে ওই দেশের ভূ-প্রাকৃতিক বৈশিষ্ট্য ও অর্থনৈতিক অবস্থা, সামাজিক পরিস্থিতি অনেকটা নির্ভর করে। যেমন ভারতে এখন এসইউভির বাজার খুব দ্রুততার সঙ্গে বাড়ছে। তেমনই ভারতীয় সমাজের স্ট্রাকচার এবং আর্থিক পরিস্থিতি যা রয়েছে তাদের ছোট গাড়ির ব্যবসা সবচেয়ে বেশি। এইভাবে ইউরোপীয় দেশে হ্যাচব্যাক গাড়ি সবচেয়ে জনপ্রিয়। সেখানে আবার আমেরিকান লোক পিক-আপ জাতীয় গাড়ির পছন্দ করেন। পৃথিবীর সবচেয়ে বেশি বিক্রি হওয়া গাড়ি সমীক্ষায় দেখা গিয়েছে গত বছর এই পিক-আপই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে।


আমেরিকার টপ লিস্টে রয়েছে ফোর্ড-এরই গাড়ি

অটো সেক্টরে ডাটা অ্যানালাইসিস করতে গিয়ে কোম্পানি Jato Dyanaimcs আলাদা আলাদা দেশের গাড়িগুলি নিয়ে আলাদা পছন্দের উপর একটি মজাদার রিপোর্ট তৈরি করেছেন। রিপোর্ট অনুসারে আমেরিকার লোক প্রথম পছন্দ পিকআপ-ট্রাক। বিশেষ করে ফোর্ড-এর এই গাড়িটি আমেরিকায় দারুণ বিক্রি হয়েছে। লোকেরা গত বছর ফোর্ডের এফ সিরিজ ৭ লক্ষ ২৬ হাজার ৮৪৩ ইউনিট বিক্রি করে ফেলেছে যা Ford-F কে পৃথিবীর সবচেয়ে বেশি বিক্রি হওয়া গাড়ি হিসেবে নথিবদ্ধ করেছে।

ভারতের ছোট গাড়ির বিক্রি বিশ্বে সবচেয়ে বেশি দ্বিতীয় স্থানে রয়েছে

ভারতের সবচেয়ে বেশি বিক্রি হওয়া গাড়ি মারুতি সুজুকি ওয়াগন আর ২০২১ এ ভারতে ওয়াগনার ১ লক্ষ ৩০ হাজার ১৫১ ইউনিট বিক্রি হয়েছে। ভারতে এখনও পর্যন্ত গাড়ি কেনার সময় দাম ও মাইলেজ এই দুটি সবচেয়ে বেশি নজর রাখেন। বিশেষ করে করোনা মহামারীর কারণে পার্সোনাল কার-এর ভূমিকা বদলে গিয়েছে। এখন পার্সোনাল কার লাগজারি না হয়ে প্রয়োজনীয়তা এ পরিণত হয়েছে। এই কারণে ভারতীয় বাজারে ছোট গাড়ির বাজার বেড়ে চলেছে এবং লাগাতার শীর্ষে রয়েছে। তার সঙ্গে অন্য গাড়ি গুলি প্রতিযোগিতায় পেরে উঠছে না।

ইউরোপীয় দেশে হ্যাচব্যাক এর জলওয়া

ইউরোপীয় দেশগুলোতে দেখতে গেলে সবচেয়ে বড় বাজার জার্মানিতে। সেখানে ভক্সওয়াগন গলফ বেশি বিক্রি হয়েছে। ফ্রান্সের লোকের প্রথম পছন্দ PUGOT 208 এবং ব্রিটেনে ৪০ হাজার ৯১৪ ইউনিট বিক্রি হয়েছে বক্স হালসা, প্রথম স্থানে রয়েছে এই গাড়িটি। স্পেনের বিক্রি হয়েছে Seat Arona। এটি ২১ হাজার ৯৪৬ ইউনিট বিক্রি হয়েছে।

সব দেশে বেশি বিক্রি হওয়া গাড়ি Fiat

বিভিন্ন দেশে সবচেয়ে বেশি বিক্রি হওয়া গাড়ি হল ফিয়েট। অন্য প্রমুখ বাজারের জলওয়া সবচেয়ে বেশি দেশে দেখা যাচ্ছে। ব্রাজিল ছাড়াও তুর্কি এবং আর্জেন্টিনার ফ্যানদের বিক্রি অত্যন্ত ভালো। গত বছর তুর্কি, আর্জেন্টিনায় এটি প্রচুর বিক্রি হয়েছে। ভারতেও ভাল পরিমাণ বিক্রি হয়। আবার ইন্দোনেশিয়ার পছন্দ toyota. করেন এই দেশে গত বছরটা এই গাড়ির ভাঞ্জা ৬৬ হাজার ১০৯ ইউনিট বিক্রি হয়েছে।

 
; ; ;