scorecardresearch
 

World’s strongest kid : ৩ বছর বয়সে ওজন ছিল ৪৮ কেজি! বিশ্বের সবচেয়ে স্থূল শিশুর কাহিনি

২০০৩ সালে, মাত্র ৩ বছর বয়সে, Dzhambulat Khatokhov নামে ওই শিশুটির নাম গিনেস বুক অফ রেকর্ডসে উঠেছিল। তাঁর বাড়ি রাশিয়ায়। ১৯৯৯ সালে জন্ম। মাত্র ২১ বছর বয়সে অর্থাৎ ডিসেম্বর ২০২০ সালে মারা যান। তাঁর মৃত্যুর কারণ প্রকাশ করা হয়নি।

Advertisement
Dzhambulat Khatokhov (ফাইল ছবি) Dzhambulat Khatokhov (ফাইল ছবি)
হাইলাইটস
  • ওজনের কারণে অল্প বয়স থেকেই একাধিক সাক্ষাৎকার সামনে এসেছিল Dzhambulat Khatokhov-র
  • ডাক্তাররা তাঁকে ওজন কমানোর পরামর্শও দিয়েছিলেন
  • মাত্র ২১ বছর বয়সে আচমকা মারা যান Dzhambulat Khatokhov

বিশ্বে এমন অনেক শিশু রয়েছে যারা তাদের দক্ষতার ভিত্তিতে স্বীকৃতি আদায় করে নেয়। আবার এমন অনেক শিশু রয়েছে যারা অল্প বয়সেই ওজনের জন্য পরিচিত হয়ে ওঠে। এমনই এক শিশু যে ওজনের কারণে বিশ্বজুড়ে পরিচিত হয়েছিল। মাত্র ৩ বছর বয়সে ‘বিশ্বের সবচেয়ে শক্তিশালী বাচ্চা’হওয়ার রেকর্ড গড়ে এই শিশু। ৯ বছর বয়সে, তার ওজন ছিল ১৪৬ কেজি (৩২২ পাউন্ড)। যত দিন যায়, ততই ওজন বাড়তে থাকে তার।  তারপর হঠাৎ করেই খুব অল্প বয়সে মারা যায় সে। মাত্র ৩ বছর বয়সে, ওই শিশুর ওজন ছিল ৪৮ কেজি। সে সুমো রেসলিংও শুরু করেছিল। যার জেরে গোটা বিশ্বজুড়ে সেলিব্রেটি হিসাবে পরিচিতি লাভ করেন।

অল্প বয়স অথচ ওজন ছিল অনেক বেশি 

২০০৩ সালে, মাত্র ৩ বছর বয়সে, Dzhambulat Khatokhov নামে ওই শিশুটির নাম গিনেস বুক অফ রেকর্ডসে উঠেছিল। তাঁর বাড়ি রাশিয়ায়। ১৯৯৯ সালে জন্ম। মাত্র ২১ বছর বয়সে অর্থাৎ  ডিসেম্বর ২০২০ সালে মারা যান। তাঁর মৃত্যুর কারণ প্রকাশ করা হয়নি। তবে রিপোর্ট অনুসারে, তাঁর কিডনির গুরুতর সমস্যা ছিল। 

অল্প বয়সে Dzhambulat Khatokhov
অল্প বয়সে Dzhambulat Khatokhov

জন্মের সময় Dzhambulat Khatokhov এর ওজন ছিল প্রায় ৩ কেজি। কিন্তু যখন তার এক বছর বয়স, তখন তার ওজন হয় প্রায় ১৩ কেজি। ৬ বছর বয়সে, তার সহপাঠীরা তাকে 'গ্ল্যাডিয়েটর' বলে ডাকতে শুরু করে। সেই সময় তার ওজন ছিল ৯৫ কেজি। তারপর ৯ বছর বয়সে, তার ওজন ছিল প্রায় ১৪৬ কেজি। ১৭ বছর বয়সে, তার ওজন ছিল প্রায় ২৩০ কেজি। কিন্তু তারপর, তিনি ডাক্তারদের সতর্কবার্তায় মনোযোগ দিয়ে ওজন কমানোর সিদ্ধান্ত নেন। এক বছরেরও কম সময়ে, তিনি তার ওজন ১৭৬ কেজি কমিয়েছিলেন, কিন্তু হঠাৎ একদিন তিনি মারা যান।

Advertisement

চিকিৎসকরা সতর্ক করেছিলেন Dzhambulat Khatokhov-কে 

ওজনের কারণে অল্প বয়স থেকেই একাধিক সাক্ষাৎকার সামনে এসেছিল Dzhambulat Khatokhov-র। তার নাম লোকের মুখে মুখে ঘুরত। তবে তার ওজন নিয়ে বেশ উদ্বিগ্ন ছিলেন চিকিৎসকরা। ২০০৯ সালে, ব্রিটিশ ডাক্তার ইয়ান ক্যাম্পবেল তাঁকে পরীক্ষা করেন। ও সতর্ক করেন। তিনি বলেছিলেন, শিশুর ওজন বেড়ে যাওয়া মানে তার ডায়াবেটিস, ক্যান্সার ও হৃদরোগের সমস্যা হবে। 

সুমো রেসলিং 

Dzhambulat Khatokhov যখন সুমো রেসলিং শুরু করেন, তার প্রথম রেসলিং কোচ বলেছিলেন, এত ভারী ওজনের কাউকে প্রশিক্ষণ দেওয়া খুব কঠিন ছিল। তিনি আরও জানিয়েছিলেন,  ওজন বেশি হলেও Dzhambula লড়তে সক্ষম। প্রথম প্রথম অনুশীলন করতে বেশ কষ্ট হত তার। তবে পরে অনেক টুর্নামেন্টও জেতেন।

সুমো রেসলিঙে Dzhambulat Khatokhov
সুমো রেসলিঙে Dzhambulat Khatokhov

Dzhambulat Khatokhov ওজন বেড়ে যাওয়া নিয়ে তার মা বলেছিলেন, ভগবান তাঁর সন্তানকে এভাবে বানিয়ে পাঠিয়েছেন। জানিয়েছিলেন, এমন অস্বাভাবিক ওজন নিয়ে তাঁরা চিন্তিত ছিলেন। সেজন্য অনেক ডাক্তারও দেখান। তবে কোনও শারীরিক সমস্যা নাকি ছিল না।  

আবার অনেকে এও দাবি করেছিলেন, Dzhambulat Khatokhov-এর ওজন বৃদ্ধির জন্য শিশুটির মা নাকি  ইনজেকশন দিয়েছিলেন। এর জবাবে ওই ভদ্রমহিলা বলেছিলেন, 'মানুষ কি আমাকে খুনি মনে করে? তারা কি মনে করে একজন মা তার সন্তানের সাথে এটা করতে পারে? তার মেডিকেল রেকর্ড দেখুন। তারা কি মনে করে যে আমি তাকে 2 মাস বয়সে স্টেরয়েড দেওয়া শুরু করেছি? সব অভিযোগ ভিত্তিহীন। আমি আমার ছেলেকে ভালোবাসি এবং তার স্বাস্থ্যের ক্ষতি করার জন্য আমি এমন কিছু করিনি।'  

Advertisement