scorecardresearch
 
বাংলাদেশ

Rehana Maryam Noor: ইন্টারনেটে লিক বাঁধনের ‘রেহানা মরিয়ম নূর’, দেখা যাচ্ছে ইউটিউব-গুগল ড্রাইভে

Rehana Maryam Noor
  • 1/9

চলতি বছরি ইতিহাস তৈরি করেছে  ‘রেহানা মরিয়ম নূর’ । বাংলাদেশ থেকে প্রথম বাংলা ছবি হিসাবে গিয়েছিল ‘কান চলচ্চিত্র উৎসব’-এ । বাংলাদেশের  বিখ্যাত চলচ্চিত্র পরিচালক আবদুল্লাহ মহম্মদ সাধের  এটি দ্বিতীয় ছবি । ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন আজমেরি হক বাঁধন । কান-এর Un Certain Regard বিভাগে এই ছবি জায়গা করে নিয়েছিল । এই বিভাগে সারা বিশ্বের নন-ট্র্যাডিশনাল বিভিন্ন ছবিকে পুরষ্কৃত করা হয় ।

Rehana Maryam Noor
  • 2/9

‘রেহানা মরিয়ম নূর’-এর গোটা গল্পটাই রেহানাকে নিয়ে । যিনি মেডিক্যাল কলেজের একজন অধ্যাপিকা।  পেশায় চিকিৎসক । সিঙ্গেল মাদার৷ ৬ বছর বয়সী এক ফুটফুটে কন্যার মা৷ মেয়েকে একা বড় করা, বাবা, মা ও ভাইয়ের দেখাশোনা, খরচ জোগাড়- সবই করতে হয় তাকে৷ 
 

Rehana Maryam Noor
  • 3/9

হঠাৎ তাঁর জীবনে একটা বড় পরিবর্তন আসে তাঁরই কলেজের এক ছাত্রীর হাত ধরে । সেই ছাত্রীর জীবনে এমন একটা ঘটনা ঘটে যে তার সঙ্গে জড়িয়ে যান রেহানা । গোটা সিস্টেমের বিরুদ্ধে গিয়ে গর্জে ওঠেন তিনি । লড়াইয়ের মাঠে নামেন । এই নিয়েই এগিয়ে চলে গল্পের পথ ।
 

Rehana Maryam Noor
  • 4/9

বাংলাদেশের প্রথম সিনেমা হিসেবে কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল মনোনয়ন প্রাপ্তি ও প্রদর্শিত হওয়ার গৌরব আগেই অর্জন করেছে  আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’। এবার মেলবোর্ন ও বুসান চলচ্চিত্র উৎসব থেকেও আমন্ত্রণ পেলো সিনেমাটি। তবে এই দুই উৎসবে ছবিটি শুধু প্রদর্শিত হবে, কোনো প্রতিযোগিতায় অংশ নেবে না। 

Rehana Maryam Noor
  • 5/9


ইতিমধ্যে আজমেরী হক বাঁধন অভিনীত আবদুল্লাহ মোহাম্মাদ সাদ নির্মিত ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমা নিয়ে মুগ্ধতা প্রকাশ করেছেন ভারতের খ্যাতিনামা  ছবি নির্মাতা, প্রযোজক, পরিচালক ও অভিনেতা অনুরাগ কাশ্যপ।
 

Rehana Maryam Noor
  • 6/9

সম্প্রতি প্রযোজক রাজীব মহাজন বলেছিলেন, প্রাথমিকভাবে অক্টোবরে বাংলাদেশের সিনেমা হলে মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে রেহানা মরিয়ম নূর’-কে। তবে তার আগেই পুরো সিনেমাটি ইন্টারনেটে পাওয়া যাচ্ছে। পাইরেসি করেই এই কাজটি করেছে একটি চক্র।
 

Rehana Maryam Noor
  • 7/9

পুরো ছবিটি গত ১৬ অগাস্ট  ইন্টারনেটে ছেড়ে দিয়েছে একটি চক্র। তারপরেই ১ ঘণ্টা ৪৭ মিনিটের  রেহানা মরিয়ম নূরের ‘পাইরেটেড কপি’ দেখা যাচ্ছে বিভিন্ন ওয়েবসাইট, ইউটিউব এবং গুগল ড্রাইভে। ফেসবুকের বিভিন্ন গ্রুপে এই চক্র নিয়ে চলছে সমালোচনা।  কেউ কেউ বলছেন, মেলবোর্ন ফিল্ম ফেস্টিভ্যালে অনলাইনে ছবিটির প্রদর্শনের পরদিনই পাইরেসি হয়ে যায়। পাইরেসির ঘটনার পর মেলবোর্ন ফেস্টিভালে  ১৭ ও ২১ আগস্ট সিনেমাটির পরবর্তী দুটি অনলাইন প্রদর্শনী স্থগিত করা হয়।
 

Rehana Maryam Noor
  • 8/9


বাংলাদেশি সিনেমায় পাইরেসি শব্দটি নতুন না। আগে প্রেক্ষাগৃহ থেকে সিনেমা পাইরেসি হতো। কখনো মুক্তির প্রথম দিনেই এ হাত–ও হাত ঘুরে বাজারে চলে যেত নতুন ছবির ভিএইচএস, সিডি বা ডিভিডি। সময় বদলেছে। এখন আর প্রেক্ষাগৃহ পর্যন্তও ছুটতে হয় না। ডিজিটাল দুনিয়া থেকেই নতুন ছবি লুট করে নেয় সাইবার অপরাধীরা।

Rehana Maryam Noor
  • 9/9

‘রেহানা মরিয়ম নূর’-এ প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরি হক বাঁধন । সৃজিত মুখোপাধ্যায়ের ওয়েব সিরিজ  'রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি' বা ‘REKKA’-র দৌলতে এখন এপার বাংলাতেও যথেষ্ট পরিচিত নাম বাঁধন। বাঁধন ছাড়াও ‘রেহানা মরিয়ম নূর’-এ অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলম-সহ অনেকে।