scorecardresearch
 
 
বাংলাদেশ

বিপ্লবী ‘প্রীতিলতা' ধরা দিলেন সেলুলয়েডে, অগাস্টে চট্টোগ্রামে শ্যুটিং

 Pritilata Waddedar
  • 1/10

বৃটিশ বিরোধী আন্দোলনের প্রথম নারী শহিদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার।  ১৯৩০ এর চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের অন্যতম সদস্য ছিলেন তিনি। এরপর ১৯৩২ সালে তার নেতৃত্বেই ইওরোপিয়ান ক্লাবে হামলা চালিয়েছিল বিপ্লবীরা। ব্রিটিশদের হাতে মরবেন না বলে শেষপর্যন্ত  পটাশিয়াম সায়ানাইড খেয়েছিলেন প্রীতিলতা। 
 

 Pritilata Waddedar
  • 2/10

চট্টগ্রামে  বড় হওয়া প্রীতিলতা ছাত্রী হিসেবে ছিলেন  চোখে পড়ার মতোই। ছাত্রাবস্থাতেই বিপ্লবী সংগঠনের সঙ্গে ঘনিষ্ঠতার সূত্রেই জড়িয়ে পড়েন   স্বাধীনতা আন্দোলনে। কলকাতার বেথুন কলেজে পড়ার সময় তাঁর সঙ্গে আলাপ হয় মাস্টারদা  সূর্য সেনের। তারপরেই সূর্য সেনের দলে যোগ দেওয়া। সেই বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনি নিয়েই এবার সিনেমা তৈরি হচ্ছে বাংলাদেশে। 
 

 Pritilata Waddedar
  • 3/10

প্রীতিলতা চরিত্রে অভিনয় করছেনে বাংলাদেশের অভিনেত্রী পরীমনি। জানা যাচ্ছে আগামী অগাস্টে  চট্টগ্রামের বিভিন্ন লোকেশনে ‘প্রীতিলতা’ সিনেমার শেষ ধাপের শ্যুটিং শুরু হবে। তার আগেই অবশ্য চমক দিলেন নায়িকা। সংগ্রামী প্রীতিলতা চরিত্রে নিজের ফার্স্ট লুক প্রকাশ করলেন অভিনেত্রী। 
 

Pritilata
  • 4/10

‘প্রীতিলতা’হিসেবা পরীর লুক ইতিমধ্যে প্রশংসা কুড়িয়েছে। এই প্রসঙ্গে অভিনেত্রী বলেন, "নিজেকে দেখে নিজেই চিনতে পারছিলাম না।"

Pori Moni
  • 5/10


গত বছরের নভেম্বরে সিনেমাটির শ্যুটিং শুরু হয়। রাজধানীর ঢাকার  উত্তরা, তেজগাঁও, পুরোন ঢাকায় হয়েছে শুটিং।  পরীমনি  ছাড়াও অভিনয় করছেন তানভীর, মামুন বিশ্বাস, সাইফ চন্দন, মুকুল সিরাজী, রিপা, আর এ রাহুল, রাজু খান, আফরিনা বুলবুল ও অন্যরা। 

Pori Moni
  • 6/10

জানা যাচ্ছে প্রীতিলতা সিনেমাটির একটি গানে কণ্ঠ দিয়েছেন কবির সুমন, আরেকটি গান থাকছে সাব্বির নাসিরের কণ্ঠে। কসটিউম ডিজাইনার হিসেবে আছেন বিবি রাসেল।
 

Pori Moni
  • 7/10

২০১৬ সালের সেপ্টেম্বরে রাজধানী ঢাকার সোনারগাঁও হোটেলে এক সংবাদিক সম্মেলন  আয়োজনে  করে ছবিটি নির্মাণের কথা ঘোষণা করেছিলেন নির্মাতা  রাশিদ পলাশ। তবে ছবি শুরু করতে চার বছর সময় লেগে গেল।  ইতিহাস-আশ্রিত সিনেমা তৈরি করতে গেলে গবেষণা প্রয়োজন। সেই গবেষণাতেই দীর্ঘ সময় কেটেছে পলাশ এবং তাঁর দলের।  ‘প্রীতিলতা’ প্রযোজনা করছে ইউফোরসি লিমিটেড। ছবির সঙ্গে যুক্ত আছে প্রীতিলতা ট্রাস্ট। ছবিটির চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন গোলাম রাব্বানী।
 

Pori Moni
  • 8/10

 দীর্ঘ ৭৩ দিন পর এই সিনেমা দিয়েই শ্যুটিংয়ে ফিরতে যাচ্ছেন ঢাকাই সিনেমার আলোচিত নায়িকা পরীমনি। ১০ অগাস্ট থেকে চট্টগ্রামের বিভিন্ন লোকেশনে ‘প্রীতিলতা’ সিনেমার শেষ ধাপের শুটে অংশ নিতে যাচ্ছেন তিনি।  এবার শুট হবে ২০ দিন ধরে।
 

Pori Moni
  • 9/10

এদিকে সম্প্রতি মারাত্মক অভিযোগ এনেছিলেন পরীমনি। ধর্ষণ ও হত্যার চেষ্টা করা হয়েছে ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী পরীমনিকে। গত ১৩ জুন  নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে পরী নিজেই এই চাঞ্চল্যকর খবরটি জানিয়েছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই ঘটনার বিচার চেয়েছিলেন পরী। জানা যায়  ঢাকা বোট ক্লাবে তাঁকে ধর্ষণ করার চেষ্টা করেন ব্যবসায়ী নাসিরউদ্দিন মাহমুদ ও অমি। এরপরেই অভিযুক্তদের গ্রেফতার করে বাংলাদেশ প্রশাসন।

Pori Moni
  • 10/10

প্রীতিলতা আগে  ২৯ মে ‘মুখোশ’ সিনেমার শুটিং শেষ করেন পরী। বর্তমানে পরীমনি হাতে আছে নির্মাতা চয়নিকা চৌধুরীর ওয়েব চলচ্চিত্র ‘অন্তরালে’ এবং নির্মাতা সঞ্জয় সমাদ্দারের সিনেমা ‘বায়োপিক’।