scorecardresearch
 
 
বাংলাদেশ

Online Hilsa: বাড়ি বসেই পদ্মার ইলিশ, এবার এক ক্লিকেই কেল্লা ফতে, কীভাবে? জানুন...

Online Hilsa
  • 1/14

বর্ষার মরশুমে পাতে ইলিশ থাকবে, এটাই  স্বাভাবিক। নদীর ইলিশ পাতে পড়লে সেদিনের আহার একেবারেই জম্পেশ। শর্ষে ইলিশ থেকে শুরু করে ভাপা ইলিশ, ইলিশ পাতুরি, দই ইলিশ, ইলিশের ভাজা এমনকি ইলিশের ডিম—কোনো পদই বাদ পড়ে না খাবারের পাতে। কারণ, মাছের রাজা ইলিশ যে স্বাদে অনন্য। 
 

Online Hilsa
  • 2/14

তাই সারা বছর অপেক্ষা করার পর, এই সময় টাটকা ইলিশের স্বাদ নিতে অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন ভোজন রসিক বাঙালি। তবে এবার এপার বাংলায় তেমন ইলিশের দেখা মেলেনি। পুজোর আগে বাংলাদেশ থেকে ইলিশ আসবে কিনা তারও কোনও গ্যারান্টি নেই। পদ্মা-মেঘনার ইলিশের কথা ভেবে আহা-উহু করছেন এমন মানুষের সংখ্যাও কম নয়।
 

Online Hilsa
  • 3/14

তবে এবার বোধহয় তাঁদের অপেক্ষার অবসান হতে চলেছে। ইলিশ বিক্রির বেশ কিছু ফেসবুক পেজ ও ওয়েবসাইট আছে ইন্টারনেটে। যারা সাপ্লাই করে থাকে বাংলাদেশের পদ্মা ও মেঘনার ইলিশ। সেগুলোর কয়েকটির খোঁজ থাকল এখানে।

Online Hilsa
  • 4/14

টুকরি
বাংলাদেশে চার বন্ধুর উদ্যোগ  তৈরি হয়েছে টুকরি। ফেসবুকভিত্তিক প্রতিষ্ঠানটি বিভিন্ন ধরনের মাছ অনলাইনে বিক্রি করে। প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠাতা জাকিয়া আহমেদ দাবি করেন, টুকরির বেশির ভাগ ইলিশ চাঁদপুর থেকে আসে। কারণ, চাঁদপুরের ইলিশের চাহিদা বেশি। টুকরির নিজস্ব জেলে রয়েছে চাঁদপুরে। তাঁরা সরাসরি ঢাকায় পাঠান। শুরু থেকেই আসল ইলিশ পেয়ে ক্রেতাদের মন জয় করেছে টুকরি। তবে একই সঙ্গে কিছু ব্যতিক্রম রয়েছে। অনেকেই মেঘনা নদীর ইলিশ চান। একইভাবে নিঝুম দ্বীপ থেকেও আসে ইলিশ। ইলিশসহ কোনো মাছই ফ্রিজে সংরক্ষণ করে না টুকরি। তাজা এবং টাটকা মাছ বিক্রি করা, শুরু থেকেই টুকরির স্লোগান ছিল এটি। প্রতি শুক্র বা রোববার ইলিশ আসে টুকরিতে। সে অনুযায়ী ক্রেতারা তাঁদের চাহিদার কথা জানান। টুকরির ফেসবুক পেজের ইনবক্সে মেসেজ দিয়ে মাছের ফরমাশ দিতে পারবেন ক্রেতারা। 
ফেসবুক পেজ: www.fb.com/TheTukriBD

Online Hilsa
  • 5/14

শুদ্ধ ডটকম
বাংলাদেশে অরগানিক খাদ্যপণ্য নিয়ে কাজ করে শুদ্ধ ডটকম। কৃষক ও জেলেদের একটি মাধ্যম হিসেবে গড়ে ওঠার চেষ্টা করছে  প্রতিষ্ঠানটি। শুদ্ধ  ডটকম মূলত নদ-নদী ও বিলের মাছ বিক্রি করি। এরা  বরগুনার বিষখালী নদীর ইলিশ বিক্রি করে। বামনা এলাকায় প্রতিষ্ঠানটির প্রতিনিধি রয়েছে। তিনি সরাসরি জেলেদের কাছ থেকে মাছ সংগ্রহ করেন। ইলিশ সংগ্রহের পর বরফ দিয়ে মোড়কজাত করে ঢাকায় পাঠানো হয়।  শুদ্ধ ডটকমে ওয়েবসাইট, ফেসবুক পেজ বা ফোনের মাধ্যমে অর্ডার করা যায়। স
 ফেসবুক পেজ: fb.com/ও ওয়েবসাইটের ঠিকানা: Shooddho.com।

Online Hilsa
  • 6/14

স্পেশাল ক্যাচ
 নিজস্ব ব্যবস্থাপনায় মেঘনা নদী (বরিশাল ও লক্ষ্মীপুর) থেকে ইলিশ মাছ সংগ্রহ করা হয় স্পেশাল ক্যাচে। তবে একমাত্র ঢাকার মধ্যেই এই সেবা পাওয়া যাবে।
 ফেসবুক পেজ: fb.com/EspecialCatchBD

Online Hilsa
  • 7/14

রুপালি বাজার
পটুয়াখালীর তেঁতুলিয়া নদীর ইলিশ সরবরাহ করে রুপালি বাজার। পটুয়াখালীর গলাচিপাতে এই প্রতিষ্ঠানের মাছের আড়ত আছে। সেখান থেকে নির্বাচিত জেলেদের মাছগুলো সংগ্রহ করা হয়। প্রথমে ইলিশ মাছের অর্ডার নেওয়া হয়।
ফেসবুক পেজ: fb.com/rupalibazar71
 

Online Hilsa
  • 8/14

সেল ফিশ বিডি
২০১৯ সালে যাত্রা শুরু করে সেল ফিশ বিডির। প্রতিষ্ঠানটি ইলিশ সরাসরি বিষখালী, বুড়িশ্বর (পায়রা), বলেশ্বর, পদ্মা এবং বরগুনা, ভোলা, চাঁদপুরের বিভিন্ন নদী থেকে সংগ্রহ করে। সংস্থার কর্ণার বিশ্বজিৎ বিশ্বাসের দাবি, নিজস্ব প্রতিনিধিদের মাধ্যমে মাছ ঢাকায় আনা হয়। এরপর মান যাচাই–বাছাই করে ক্রেতাদের সরবরাহ করা হয়। 
 ফেসবুক পেজ: fb.com/Sellfishbd
 ওয়েবসাইট sellfishbd.com।

Online Hilsa
  • 9/14

প্রোটিন মার্কেট লিমিটেড
আমিষজাতীয় খাবার নিয়ে কাজ করে প্রোটিন মার্কেট লিমিটেড। সংস্থার দাবি,  শুধু পদ্মা নদীর ইলিশ নিয়ে কাজ করা হয়। সরাসরি জেলেদের কাছ থেকে মাছ সংগ্রহ ছাড়াও চাঁদপুরের স্থানীয় বাজার ও নিজস্ব মানুষের মাধ্যমে ইলিশ মাছ সংগ্রহ করা হয়।  
ফেসবুক পেজ: fb.com/proteinmarketbd
 ওয়েবসাইট: proteinmarket.com.bd
 

Online Hilsa
  • 10/14


ইলিশ মির্জা
প্রতিষ্ঠানটি  ইলিশ মাছ ও মাছের ডিম সরবরাহ করে। পদ্মা ও মেঘনা—দুই নদীর মাছ প্রতিষ্ঠানটিতে পাওয়া যাবে।  ফেসবুক পেজে মাছের অর্ডার  দিতে পারবেন। 
ফেসবুক গ্রুপ: fb.com/groups/1451627008563338
 

Online Hilsa
  • 11/14

আমিনাহ ফুডস
 চাঁদপুরে থেকে  মাছ সংগ্রহ করা হয়। অনেক সময় চাঁদপুরের মাছ ঘাট থেকেও সংগ্রহ করে থাকেন সংস্থার প্রতিনিধিরা। ঢাকাসহ সারা বাংলাদেশে মাছ বিক্রি করে প্রতিষ্ঠানটি।
ফেসবুকের লিঙ্ক: fb.com/aaminahfoods
ওয়েবসাইট: www.aaminahfoods.com
 

Online Hilsa
  • 12/14

পঙ্খীরাজ
চাঁদপুরের বড় স্টেশন রোডের ইলিশ আড়ত থেকে নদীর ইলিশ সংগ্রহ করে পঙ্খীরাজ। ফেসবুক পেজ ও ফোন করে অর্ডার করার সুযোগ রয়েছে। 
ফেসবুক পেজ: fb.com/Pankhirazbd 
ওয়েবসাইট: www.pankhiraz.com

Online Hilsa
  • 13/14

মার্কেট বাংলা
মার্কেট বাংলায় মূলত দুই ধরনের ইলিশ মাছ পাওয়া যায়। চাঁদপুরের পদ্মা নদী থেকে সংগ্রহ করা হয় চাঁদপুরের ইলিশ, অন্যটি হচ্ছে বরিশালের ইলিশ। এই ইলিশ মাছও চাঁদপুর থেকে আনা হয়। বাংলাদেশের ইলিশের সিংহ ভাগই ধরা পড়ে পদ্মা ও মেঘনা নদীতে। চাঁদপুর থেকে নিজেদের তত্ত্বাবধানে ইলিশ সংগ্রহ করে মার্কেট বাংবা। সে ইলিশ আইসবক্সে করে ক্রেতাদের কাছে পাঠানো হয়। 
ফেসবুক পেজ: fb.com/marketbangla
 ওয়েবসাইট: marketbangla.com

Online Hilsa
  • 14/14

 করোনাকালে বাজার ঘুরে ইলিশ কেনা সমস্যার, তাই অনেকেরই ভরসা অনলাইন। ঘরে বসেই এক ক্লিকেই কিনতে পারবেন ইলিশ মাছ। তাহলে আর দেরি কেন অর্ডার করে এবার জমিয়ে খান পদ্মার ইলিশ।