scorecardresearch
 

Noble Controversy: বাংলাদেশে রবীন্দ্রনাথ ঠাকুরকে বয়কটের ডাক, ফের বিতর্কে গায়ক নোবেল

Noble Controversy: ফের বিতর্কে নাম জড়াল বাংলাদেশের সংগীতশিল্পী বাংলা সারেগামাপা খ্যাত মইনুল আহসান নোবেলের। রবীন্দ্রনাথ ঠাকুরকে বাংলাদেশে বয়কটের ডাক দিয়ে বিতর্কিত পোস্ট করেছেন তিনি।

ফের বিতর্কে নাম জড়াল বাংলাদেশের সংগীতশিল্পী বাংলা সারেগামাপা খ্যাত মইনুল আহসান নোবেলের। ফের বিতর্কে নাম জড়াল বাংলাদেশের সংগীতশিল্পী বাংলা সারেগামাপা খ্যাত মইনুল আহসান নোবেলের।
হাইলাইটস
  • ফের বিতর্কে নাম জড়াল বাংলাদেশের সংগীতশিল্পী বাংলা সারেগামাপা খ্যাত মইনুল আহসান নোবেলের।
  • রবীন্দ্রনাথ ঠাকুরকে বাংলাদেশে বয়কটের ডাক দিয়ে বিতর্কিত পোস্ট করেছেন তিনি।

ফের বিতর্কে নাম জড়াল বাংলাদেশের সংগীতশিল্পী বাংলা সারেগামাপা খ্যাত মইনুল আহসান নোবেলের। রবীন্দ্রনাথ ঠাকুরকে বাংলাদেশে বয়কটের ডাক দিয়ে বিতর্কিত পোস্ট করেছেন তিনি। কয়েকদিন আগে হিরো আলমকে সমর্থন জানাতে গিয়ে রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিতর্কিত পোস্ট করেছিলেন নোবেল।

নিজের ফেসবুক পেজে ১০ অগাস্ট, বুধবার রাতে বিশ্বকবিকে নিয়ে ফের বিতর্কিত পোস্ট করেন তিনি। নিজের এই পোস্টে তিনি লিখেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুর এবং তাঁর রাবীন্দ্রিক সাহিত্যচর্চা অবিলম্বে বাংলাদেশ থেকে বয়কট করা হউক। আমাদের জাতীয় কবি নজরুল! বিদ্রোহী কবি; যখন আমাদের অধিকার আদায়ে সক্রিয় ছিলেন। রোজ রোজ ব্রিটিশদের কাছে কারাবন্দী হতেন, কনডেম সেলে টর্চারের শিকার হচ্ছিলেন, তখন বিরিটিশদের চাটুকারিতা করে সো-কল্ড বিশ্বকবি বিন্দাস আমাদের বাপ-দাদার রক্ত চুষে খাচ্ছিলো।’

নোবেলের এই পোস্ট মুহূর্তের মধ্যেই ভাইরাল হয়ে যায়। এখনও পর্যন্ত নোবেলের ওই পোস্টে ১৪ হাজারের বেশি রিঅ্যাকশন ও সাড়ে ৩ হাজারের বেশি কমেন্ট জমা পড়েছে। রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে নোবেলের এই ধরনের বিতর্কিত পোস্ট বা মন্তব্য এই প্রথমবার নয়। এর আগেও তিনি কবিগুরুকে নিয়ে বিতর্কিত পোস্ট করেছেন। প্রসঙ্গত ভারতে এসে এপার বাংলার জনপ্রিয় রিয়্যালিটি শো সারেগামাপা-এ নিজস্ব ভঙ্গিতে রবীন্দ্রসঙ্গীত গেয়েই দুই বাংলায় খ্যাতি পেয়েছিলেন নোবেল। তাই রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে তাঁর বারবার ‘কু-কথা’-এ চটেছেন অনেক নেটিজেন।