scorecardresearch
 

ISKCON On Dhaka temple Attack: 'বাংলাদেশের সংখ্যালঘুদের বেলায় নীরব রাষ্ট্রসঙ্ঘ', মন্দির-হামলায় ইসকন

বৃহস্পতিবার বাংলাদেশের ঢাকায় রাধাকান্ত মন্দিরে চলছিল দোল উৎসবের প্রস্তুতি। সেই সময় হামলা চালায় দুষ্কৃতীরা। ঘটনার নিন্দায় ইসকন।

Advertisement
বাংলাদেশের রাধাকান্ত মন্দিরে হামলা। বাংলাদেশের রাধাকান্ত মন্দিরে হামলা।
হাইলাইটস
  • বাংলাদেশে রাধাকান্ত মন্দিরে হামলা।
  • নিন্দা জানাল ইসকন।
  • রাষ্ট্রসঙ্ঘের ভূমিকায় প্রশ্ন।

বাংলাদেশে রাধারমণ মন্দিরে হামলার ঘটনায় কড়া প্রতিক্রিয়া দিল ইসকন। ঘটনাকে দুর্ভাগ্যজনক আখ্যা দিয়েছেন সংস্থার মুখপাত্র রাধারমণ দাস। সেই সঙ্গে বাংলাদেশ ও পাকিস্তানে ধর্মীয় সংখ্যালঘুদের উপর নির্যাতনের ঘটনায় রাষ্ট্রসঙ্ঘের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন।           

ইসকনের মুখপাত্র রাধারমণ দাস টুইট করেছেন,'দোলযাত্রা ও হোলি উদযাপনের সময় দুর্ভাগ্যজনক ঘটনা ঘটেছে। দিন কয়েক আগে ১৫ মার্চকে ইসলামোফোবিয়ার মোকাবিলায় আন্তর্জাতিক দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ। আশ্চর্যজনকভাবে সেই রাষ্ট্রসঙ্ঘ বাংলাদেশ ও পাকিস্তানের সংখ্যালঘুদের দুর্দশা নিয়ে নীরব। প্রাণ গিয়েছে বহু সংখ্যালঘুর। তাঁদের সম্পত্তি লুঠ, ধর্ষণ করা হয়েছে। কিন্তু রাষ্ট্রসঙ্ঘ ইসলামোফোবিয়া নিয়ে ভাবিত।' তাঁর সংযোজন,'গোটা বিশ্বজুড়ে হিন্দু সংখ্যালঘুদের অবস্থা আশঙ্কাজনক। এমনকি ভারতেও যেখানে হিন্দুরা সংখ্যালঘু সেখানেও। রাষ্ট্রসঙ্ঘের মতো সংগঠনের দিকে আর তাকিয়ে থাকে না হিন্দুরা। ওরা শুধু নীরব দর্শক।'                   

ঢাকার রাধাকান্ত মন্দিরে হামলাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য বাংলাদেশ সরকারের কাছে আবেদন করেছে ইসকন। রাধারমণ জানান,'গতকাল সন্ধেয় দোল পূর্ণিমার প্রস্তুতি নিচ্ছিলেন ভক্তরা তখন ২০০ জনের একটি দল শ্রী রাধাকান্ত মন্দিরে চড়াও হয়। শুরু হয় হাতাহাতি। ভাগ্য ভাল পুলিশ গিয়ে দুষ্কৃতীদের ছত্রভঙ্গ করে।'             
 
ঢাকার লালমোহন সাহা স্ট্রিটে ২২২ বছরের প্রাচীন রাধাকান্ত মন্দির। সেটি দেখাশোনা করে ইসকন। বৃহস্পতিবার রাতে ওই মন্দিরে হামলায় চালায় দুষ্কৃতীরা। চলে ভাঙচুর ও লুঠপাট। গতবছর বাংলাদেশে একাধিক দুর্গাপুজোয় হামলা চালানো হয়েছিল। এমনকি ইসকনের মন্দিরেও আক্রমণ করে মৌলবাদিরা।      

Advertisement

আরও পড়ুন- বঙ্গবন্ধুর বায়োপিকের পোস্টার, প্রকাশ করলেন শ্যাম বেনেগাল

Advertisement