scorecardresearch
 

তৃণমূলের হয়ে প্রচার করে ভারত ছাড়তে হয়েছিল, ফের রাজনীতির ময়দানে ফেরদৌস

সালটা ২০১৯। লোকসভা নির্বাচনে বহরমপুর ও রায়গঞ্জে তৃণমূল কংগ্রেসের হয়ে রোড-শোয়ে অংশ নেওয়ার কারণেবাংলাদেশের নামী অভিনেতা ফেরদৌসের ভিসা খারিজ করে তাঁকে দেশ ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। বিজনেস ভিসা নিয়ে ভারতে এসে রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নেওয়ার কারণে তাঁকে কালো তালিকাভুক্ত করার ঘোষণাও করা হয়। এই কারণে রাতারাতি ভারত ছাড়তে হয় অভিনেতা ফেরদৌস আহমেদকে। এই ঘটনার দেড় বছর পার হতে না হতেই ফের রাজনীতিতে নাম জড়ালো বাংলাদেশি অভিনেতার।

Advertisement
Ferdous Ahmed Ferdous Ahmed
হাইলাইটস
  • জীবনে নতুন অধ্যায় শুরু অভিনেতা ফেরদৌসের
  • আওয়ামি লিগের সঙ্গে নাম জড়ালো প্রখ্যাত অভিনেতার
  • সাংস্কৃতিক বিষয়ক উপ-কমিটির সদস্য হলেন বাংলাদেশি অভিনেতা

সালটা ২০১৯। লোকসভা নির্বাচনে বহরমপুর ও রায়গঞ্জে  তৃণমূল কংগ্রেসের হয়ে রোড-শোয়ে অংশ নেওয়ার কারণেবাংলাদেশের নামী অভিনেতা ফেরদৌসের ভিসা খারিজ করে তাঁকে দেশ ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। বিজনেস ভিসা নিয়ে ভারতে এসে রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নেওয়ার কারণে তাঁকে কালো তালিকাভুক্ত করার ঘোষণাও করা হয়। এই কারণে রাতারাতি ভারত ছাড়তে হয়   অভিনেতা ফেরদৌস আহমেদকে। এই ঘটনার দেড় বছর পার হতে না হতেই ফের রাজনীতিতে নাম জড়ালো বাংলাদেশি অভিনেতার। এবার বাংলাদেশে ক্ষমতাসীন আওয়ামি লিগে পদ পেলেন অভিনেতা ফেরদৌস। বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়েই রাজনীতিতে যুক্ত হয়েছি বলে দাবি করেন ফেরদৌস।

পাকিস্তানকে টেক্কা ঢাকার, ৪২ বিলিয়ন ডলার ছাড়াল বৈদেশিক মুদ্রার মজুত

সম্প্রতি আওয়ামি লিগের কেন্দ্রীয় সাংস্কৃতিক বিষয়ক উপ-কমিটির সদস্য করা হয়েছে  ওপরা বাংলার শোবিজের এক ঝাঁক তারকাকে। আওয়ামি লিদের সাধারণ সম্পাদক ও দেশের সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এই বিষয়ে জানিয়েছেন। আওয়ামি লিগ সভানেত্রী শেখ হাসিনার নির্দেশে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ৪৫ সদস্যবিশিষ্ট এই উপ-কমিটির অনুমোদন দেন। ২ বছরের জন্য গঠিত এই কমিটিতে স্থান পেয়েছেন প্রাক্তন সংস্কৃতিমন্ত্রী তথা বিশিষ্ট অভিনেতা আসাদুজ্জামান নূর, সাবেক প্রতিমন্ত্রী অভিনেত্রী তারানা হালিম, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব চয়ন ইসলাম, অভিনেতা আজিজুল হাকিম, অভিনেতা ফেরদৌস আহমেদ, জায়েদ খান, হারুনুর রশিদ, এহসানুল হক মিনু, সংগীতশিল্পী রফিকুল আলম এবং শুভ্র দেব। সাংস্কৃতিক বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান করা হয়েছে আওয়ামি লিগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও বিশিষ্ট নাট্যনির্দেশক মঞ্চসারথী আতাউর রহমানকে। সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন আওয়ামি লিগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল।

বাংলাদেশেও মিলল করোনার নতুন স্ট্রেইন, মোট আক্রান্ত ৫ লক্ষ ছাড়াল

 আওয়ামি লিগ সূত্রে খবর, এরআগে ২০১৬-২০১৯ সালের জন্য  উপ-কমিটি গঠন করা হয়। বিগত কমিটিতেও মঞ্চসারথী আতাউর রহমান ও অসীম কুমার উকিল যথাক্রমে চেয়ারম্যান ও সদস্য সচিবের দায়িত্ব পালন করেন। এবারও এই উপ-কমিটির নেতৃত্ব দিবেন এই দুই ব্যক্তিত্ব। আওয়ামি লিগের সহযোগী সংগঠন বাংলাদেশ ছাত্রলিগের প্রাক্তন নেতৃবৃন্দকে প্রাধান্য দিয়ে এবার এই উপ-কমিটি গঠিত হয়েছে। পাশাপাশি দেশের সাংস্কৃতিক অঙ্গনের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তিদেরকেও অন্তর্ভুক্ত করা হয়েছে।

Advertisement

আওয়ামি লিগের কমিটিতে স্থান পাওয়ার পর নিজের প্রতিক্রিয়ায়  ফেরদৌস বলেন,  "দেশের প্রাচীনতম দল আওয়ামি লিগের সক্রিয় সদস্য হতে পেরেছি বলে গর্ববোধ করছি। ধন্যবাদ জানাচ্ছি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে; আমাকে যোগ্য মনে করে তার সঙ্গে রাখার জন্য। একই সঙ্গে ধন্যবাদ জানাই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আওয়ামি লিগ প্রতিষ্ঠা করার জন্য।" ফেরদৌস আরও বলেন,  যে উদ্দেশ্য নিয়ে আওয়ামি লিগের যাত্রা আমি যেন সক্রিয়ভাবে সেটার সঙ্গে থাকতে পারি এবং মানুষের সেবা করতে পারি। একজন সংস্কৃতি কর্মী হিসেবে বিশ্বাস করি, জাতি গঠনের অন্যতম হাতিয়ার হচ্ছে সংস্কৃতি। যে জাতি সংস্কৃতিতে যতবেশি মেধাশীল, সেই জাতি তত বেশি উন্নত। যেহেতু আমরা ক্রমে উন্নত রাষ্ট্র হওয়ার দিকে আগাচ্ছি, আমি চেষ্টা করবো আমার সেক্টরকে আরও সামনে এগিয়ে নিয়ে যাওয়ার। 

ওপার বাংলা থেকে টলিউডে এসে এ-পার বঙ্গেও পরিচিতি পেয়েছিলেন ফেরদৌস। শোনা যাচ্ছে আওয়ামি লিগের নতুন ভূমিকা পালনের পাশাপাশি এবার গানও গাইলেন তিনি।  অভিনয়ের মাধ্যমে দুই বাংলাতে খ্যাতি অর্জন করা ফেরদৌস   চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন বাংলাদেশে।  এবার এই  অভিনেতা গান গেয়েছেন সহশিল্পী  দিলশাদ নাহার কনার সঙ্গে।

 

Advertisement