scorecardresearch
 

Sheikh Hasina : হাসিনা-খাত্রা সাক্ষাৎ, ভারতকে 'বিশ্বস্ত বন্ধু' বললেন বাংলাদেশের PM

সৌজন্য সাক্ষাতে চলতি বছরের ৯ ও ১০ সেপ্টেম্বর দিল্লিতে হতে চলা জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্য শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান বিনয় খাত্রা। সেই আমন্ত্রণ গ্রহণ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। একইসঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদও জানান তিনি।

Advertisement
শেখ হাসিনা ও বিনয় খাত্রা সাক্ষাৎ শেখ হাসিনা ও বিনয় খাত্রা সাক্ষাৎ
হাইলাইটস
  • বাংলাদেশ সফরে ভারতের বিদেশ সচিব
  • শেখ হাসিনার সঙ্গে বৈঠক
  • যা কথা হল...

বাংলাদেশের সফরে গিয়ে সেদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Bangladesh PM Sheikh Hasina) সঙ্গে সাক্ষাৎ করলেন ভারতের বিদেশ সচিব বিনয় খাত্রা (Vinay Mohan Kwatra)। সেই সাক্ষাতে, হাসিনা ও তাঁর নেতৃত্বের প্রতি ভারতের পূর্ণ সমর্থন রয়েছে বলে জানান বিদেশ সচিব। একইসঙ্গে রাজনৈতিক ও অর্থনৈতিক অগ্রগতি-সহ বাংলাদেশের উন্নয়ন যাত্রায় ভারত পাশে থাকবে বলেও প্রতিশ্রুতি দেন খাত্রা। বুধবার নিজের সরকারি বাসভবনেই ভারতীয় বিদেশ সচিবের সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে এই বৈঠকের বিষয়ে সংবাদমাধ্যমকে জানান সেখানকার আধিকারিক মোহম্মদ নজরুল ইসলাম।

সৌজন্য সাক্ষাতে চলতি বছরের ৯ ও ১০ সেপ্টেম্বর দিল্লিতে হতে চলা জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্য শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান বিনয় খাত্রা। সেই আমন্ত্রণ গ্রহণ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। একইসঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদও জানান তিনি। বুধবার হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের পাশাপাশি বাংলাদেশের বিদেশসচিবের সঙ্গেও বৈঠক সারেন খাত্রা। সেখানে অন্যান্য বিষয়ের পাশাপাশি হাসিনার আসন্ন নয়াদিল্লি সফর নিয়েও আলোচনা হয়। বাংলাদেশের বিদেশ মন্ত্রকের আধিকারিকরা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের প্রস্তুতির অংশ হিসেবে চলতি বছরে দু'দেশের মধ্যে উচ্চপর্যায়ের বেশ কয়েকটি বৈঠক হবে।

তবে জি-২০ সম্মেলনে শেখ হাসিনা শেষ পর্যন্ত যোগ দেবেন কিনা, সেই নিয়ে সরকারিভাবে এখনও কিছু জানা যায়নি। যদিও কূটনৈতিক বিশেষজ্ঞদের অনুমান, সেপ্টেম্বর মাসে বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারত সফর প্রায় নিশ্চিত। দক্ষিণ-এশিয়ার দেশগুলির মধ্যে একমাত্র বাংলাদেশকেই এই সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে।   

শেখ হাসিনার সঙ্গে এই সাক্ষাতে দুই প্রতিবেশী দেশের মধ্যে দ্বিপক্ষীক বন্ধনকে 'অত্যন্ত দৃঢ়' হিসেবে বর্ণনা করে বিনয় খাত্রা বলেন, "সমগ্র বিশ্ব এখন বাংলাদেশ-ভারত সম্পর্ককে মূল্যায়ন করে, যা ইতোমধ্যে কৌশলগত পর্যায়ে পৌঁছেছে। এই সম্পর্ক আরও মজবুত হচ্ছে"। অন্যদিকে প্রধানমন্ত্রী হাসিনা ভারতকে 'বিশ্বস্ত বন্ধু' হিসেবে বর্ণনা করেন এবং এই বন্ধুত্ব আরও গভীর হবে বলেও আশাপ্রকাশ করেন।

Advertisement

আরও পড়ুন - চার্জশিট পেশ, ফের পুলিশ হেফাজতে MLA নওশাদ


 

Advertisement