scorecardresearch
 

হলিউডের সঙ্গে টক্কর, ৬টি অস্কার জেতা সংস্থা Brahmastra-র VFX-এর দায়িত্বে

যখন 'ব্রহ্মাস্ত্র'-এর ট্রেলার মুক্তি পায় তখন জনসাধারণ এর ভিজ্যুয়াল দেখে অবাক হয়েছিল। এস এস রাজামৌলির চলচ্চিত্র RRR এই বছর মুক্তি পেয়েছে এবং তার আগের ব্লকবাস্টার বাহুবলী এবং 'বাহুবলী 2'-তেও প্রচুর স্পেশাল এফেক্ট কাজ করেছে। রাজামৌলি 'ব্রহ্মাস্ত্র'-এর (Brahmastra) প্রচারে গিয়ে ছবির VFX এবং ভিজ্যুয়ালের ঢালাও প্রশংসা করছেন।

Advertisement
৬টি অস্কার জেতা সংস্থা Brahmastra-র VFX-এর দায়িত্বে ৬টি অস্কার জেতা সংস্থা Brahmastra-র VFX-এর দায়িত্বে

যখন 'ব্রহ্মাস্ত্র'-এর ট্রেলার মুক্তি পায় তখন জনসাধারণ এর ভিজ্যুয়াল দেখে অবাক হয়েছিল। এস এস রাজামৌলির চলচ্চিত্র RRR এই বছর মুক্তি পেয়েছে এবং তার আগের ব্লকবাস্টার বাহুবলী এবং 'বাহুবলী 2'-তেও প্রচুর স্পেশাল এফেক্ট কাজ করেছে। রাজামৌলি 'ব্রহ্মাস্ত্র'-এর (Brahmastra) প্রচারে গিয়ে ছবির VFX এবং ভিজ্যুয়ালের ঢালাও প্রশংসা করছেন। সোশ্যাল মিডিয়ায় 'ব্রহ্মাস্ত্র'-এর প্রতিটি প্রোমো ভিডিওতে নেটিজেনরা মন্তব্য করছে যে এটি যে কোনও ভারতীয় ছবির তুলনায় এখনও পর্যন্ত সেরা ভিএফএক্স।

গত কয়েকদিন ধরে 'ব্রহ্মাস্ত্র' সোশ্যাল মিডিয়ায় প্রবলভাবে ট্রেন্ড করছে। অনেক ব্যবহারকারী 'ব্রহ্মাস্ত্র'-এর VFX নিয়ে বলছেন, এই ভিএফএক্সটি খুব কার্টুনের মতো দেখাচ্ছে। আবার কেউ কেউ মনে করেন যে 'ব্রহ্মাস্ত্র'-এর স্পেশাল এফেক্ট হলিউডের সিনেমা থেকে নকল করা হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় যে কোনও বিষয়ে বিভ্রান্তি ছড়ানো খুবই সাধারণ ব্যাপার। কিন্তু আপনি যদি কোথাও থেকে এই সব শুনে সন্দেহ করেন যে 'ব্রহ্মাস্ত্র'-এর স্পেশাল এফেক্টের গুণমান কেমন তা জানেন না, তাহলে আমরা আপনার বিভ্রান্তি দূর করছি।


৬টি অস্কার জেতা সংস্থা 'ব্রহ্মাস্ত্র'-এর ভিএফএক্সে কাজ করেছে

২০২১ সালে আসা হলিউড ফিল্ম 'Dune' 6 টি অস্কার জিতেছে। এর মধ্যে 'বেস্ট ভিজ্যুয়াল এফেক্ট'-এর জন্য অস্কার পেয়েছে ছবিটি। ছবিটির ভিএফএক্স নিয়ে কাজ করা কোম্পানির নাম ছিল DNEG. এই সংস্থাটি 'ব্রহ্মাস্ত্র'-এর ভিএফএক্স নিয়ে কাজ করেছে।

যে ফিল্মগুলির জন্য DNEG ভিজ্যুয়াল ইফেক্টের জন্য অস্কার জিতেছে সেগুলো হল ইন্টারস্টেলার (Intersteller), টেনেট (Tenet) এবং ইনসেপশন (Inception). সম্প্রতি, হায়দরাবাদে 'ব্রহ্মাস্ত্র'-এর প্রচারমূলক অনুষ্ঠানে, DNEG-এর নমিত মালহোত্রা বলেছিলেন, 'আমার ব্যক্তিগত আবেগ ছিল যে আমরা বিশ্বের সেরা যা কিছু ভারতীয় চলচ্চিত্র নির্মাতাদের কাছে নিয়ে আসতে পারি। ব্রহ্মাস্ত্র তার প্রমাণ। আমরা গত ৮ বছরে ৬টি অস্কার জিতেছি, এবং বিশ্বের যে কোনও ব্যক্তির চেয়ে সম্ভবত বেশি অস্কার জিতেছি। আমি গর্ব করে বলতে পারি যে আজ আমরা যে সমস্ত হলিউড চলচ্চিত্রে কাজ করেছি তার সমকক্ষে ব্রহ্মাস্ত্র দাঁড়িয়ে আছে।'

Advertisement


'ব্রহ্মাস্ত্র'-এর ভিএফএক্স আলাদা কেন?

ভিএফএক্স-এর কাজ হল পরিচালকের দৃষ্টিভঙ্গিকে সর্বোত্তম উপায়ে পর্দায় তুলে আনা। হলিউড মার্ভেল মুভিতে আপনি দুটি ভিন্ন ধরনের ভিএফএক্স পাবেন। যখন আয়রনম্যান নিউ ইয়র্কে ভিন গ্রহীদের হামলার মোকাবিলা করে, বা যখন হাল্ক এই বিশ্বে বিধ্বস্ত হয়, তখন ভিএফএক্স আলাদা দেখাবে।

কারণ সেই চরিত্রের ক্ষমতাগুলো কাল্পনিক হলেও সেগুলো আমাদের বাস্তব জগতে। কিন্তু যখন ডক্টর স্ট্রেঞ্জ বাস্তবতাকে মোচড় দেয়, বা গার্ডিয়ানস অফ দ্য গ্যালাক্সির চরিত্রগুলি অন্য গ্যালাক্সিতে উপস্থিত হয়, তখন বাস্তবতা তা নয় যা আপনি এবং আমি প্রতিদিন দেখি। তাই ভিএফএক্স এর মধ্যে ভিন্ন দেখায়।

'ব্রহ্মাস্ত্র' পরিচালক অয়ন মুখোপাধ্যায় এখন পর্যন্ত সব জায়গায় বলেছেন, তাঁর ছবিটি একটি ফ্যান্টাসি অ্যাডভেঞ্চার। অর্থাৎ গল্প শুরু হচ্ছে আমাদের এই বাস্তব জগতে, কিন্তু অস্ত্রের এই মহাবিশ্ব একটি কল্পনার বাস্তবতার সঙ্গে জড়িত। সেই কারণেই 'ব্রহ্মাস্ত্র'-এ আপনি এত বেশি ভিএফএক্সের কাজ দেখতে পাচ্ছেন, যা এখন পর্যন্ত ভারতীয় ছবিতে খুব কমই দেখা গেছে।

'ব্রহ্মাস্ত্র'-এর ভিতর কী আছে তা কেউই বলতে পারবে না ৯ সেপ্টেম্বর মুক্তির আগে। তবে এটা নিশ্চিত যে, 'ব্রহ্মাস্ত্র'-এর ট্রেলার দেখুন বা প্রোমো দেখুন, ছবির প্রচেষ্টার বিষয়ে কোনও দ্বিধা নেই।

 

Advertisement