scorecardresearch
 

Farmers Protest: রিহানার কৃষক-সমর্থনের পর এবার কেন্দ্রের পাশে বলিউড! ট্যুইট অক্ষয়-অজয়-করণদের

দেশ জুড়ে দু'মাসেরও বেশি সময় ধরে কৃষক আন্দোলন (Farmer Protest) চলছে। কেন্দ্রের তিন কৃষি আইন পুরোপুরি বাতিল করতে হবে, এই দাবিতে অনড় কৃষকেরা। কৃষকদের আন্দোলন রুখতে সচেষ্ট সরকারও। কৃষক আন্দোলনের সমর্থনে রিহানা (Rihanna), মিয়া খালিফার (Mia Khalifa) মতো আন্তর্জাতিক হেবিওয়েট সেলেবরাও মুখ খুলতে শুরু করেছেন। অন্যদিকে অক্ষয় কুমার (Akshay Kumar), অজয় দেবগন (Ajay Devgn), করণ জোহরের (Karan Johar) মতো প্রথম সারির সেলেবরা সমর্থন করলেন কেন্দ্রকে।

Advertisement
কৃষক আন্দোলনে রিহানার বিপরীতে গিয়ে কেন্দ্রের পাশে বলিউড কৃষক আন্দোলনে রিহানার বিপরীতে গিয়ে কেন্দ্রের পাশে বলিউড
হাইলাইটস
  • রিহানার কৃষক-সমর্থনের পর এবার কেন্দ্রের পাশে বলিউড।
  • ট্যুইট করলেন অক্ষয়-অজয়-করণরা।
  • দেশ জুড়ে দু'মাসেরও বেশি সময় ধরে চলছে কৃষক আন্দোলন।

দেশ জুড়ে দু'মাসেরও বেশি সময় ধরে কৃষক আন্দোলন (Farmer Protest) চলছে। কেন্দ্রের তিন কৃষি আইন পুরোপুরি বাতিল করতে হবে, এই দাবিতে অনড় কৃষকেরা। কৃষকদের আন্দোলন রুখতে সচেষ্ট সরকারও। প্রজাতন্ত্র দিবসের দিন তাঁদের ট্রাক্টর ব়্যালিকে কেন্দ্র করে রণক্ষত্রের চেহারা নেয় রাজধানী দিল্লি। ইতিমধ্যে কৃষক আন্দোলনের সমর্থনকারী ২৫০টি অ্যাকাউন্ট ব্লক করেছে ট্যুইটার কর্তৃপক্ষ।

কিন্তু তা সত্ত্বেও ভারতের এই কৃষক আন্দোলনের সমর্থনে রিহানা (Rihanna), মিয়া খালিফার (Mia Khalifa) মতো আন্তর্জাতিক হেবিওয়েট সেলেবরাও মুখ খুলতে শুরু করেছেন। পিছিয়ে নেই বলিউড তারকারাও। বি-টাউনের সুপারস্টারেরা এবার কৃষক আন্দোলনের বিষয়ে কথা বলছেন। ট্যুইট করলেন অক্ষয় কুমার (Akshay Kumar), অজয় দেবগন (Ajay Devgn), করণ জোহরের (Karan Johar) মতো প্রথম সারির সেলেবরা সমর্থন করলেন কেন্দ্রকে।

আরও পড়ুন: রিহানা, ওবামা সহ এই তারকাদের ফলোয়ার্স সংখ্যা সবচেয়ে বেশি! জানেন কারা আছে বিশ্বের প্রথম ৫-এ?

কৃষক আন্দোলনের পক্ষে জনসমর্থন ক্রমশ বেড়ে চলেছে। সাধারণ মানুষ থেকে শুরু করে, এবার তারকারাও এগিয়ে আসছেন দেশের ঐক্য বজায় রাখার বার্তা নিয়ে। অজয় দেবগন ট্যুইটারে লিখেছেন, " ভারত কিংবা ভারতীয় নীতির বিরুদ্ধে কোনও মিথ্যা প্রচার করবেন না। এই মুহূর্তে ঐক্যবদ্ধ হয়ে দাঁড়ানো এবং সংঘাত এড়িয়ে চলা খুব গুরুত্বপূর্ণ।"

বৈদেশিক মন্ত্রকের একটি বিবৃতি তুলে অক্ষয় কুমার লিখেছেন, " কৃষকেরা আমাদের দেশের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ জুড়ে রয়েছেন। তাঁদের সমস্যাগুলি সমাধানের জন্য যে প্রচেষ্টা চালানো হচ্ছে তা স্পষ্ট। আসুন আমরা এই মত পার্থক্যে মনোযোগ না দিয়ে বরং এর সমাধানকে সমর্থন করি।" 

Advertisement

বলিউড তারকারা ভারতের বৈদেশিক মন্ত্রকের দেওয়া বিবৃতির ভিত্তিতে প্রতিক্রিয়া জানাচ্ছেন, যেখানে বলা হয়েছে তারকাদের এই ধরনের বিষয়বস্তুর ওপর মতামত জানানো থেকে বিরত থেকে, সঠিক সমস্যা বোঝা উচিত।

"এজাতীয় বিষয়ে তাড়াহুড়ো করে মন্তব্য করার আগে আমরা অনুরোধ করবো যে, সত্যিগুলি সুনির্দিষ্টভাবে জানা উচিত এবং বিষয়গুলি যথাযথ ভাবে বোঝা উচিত। সংবেদনশীলতাবাদী সোশ্যাল মিডিয়া হ্যাশট্যাগ এবং মন্তব্যগুলির প্রলোভন বিশেষত তারকা এবং অন্যান্যরা করে থাকেন। এগুলো ঠিক নয় এবং দায়বদ্ধতার পরিচয় নয়। ", এই বিবৃতিটি এমইএ-এর তরফ থেকে বুধবার দেওয়া হয়েছে। 

আরও পড়ুন: Rihanna থেকে Mia Khalifa, ভারতের কৃষক আন্দোলনের সমর্থনে টুইট হেবিওয়েট সেলেবদের! 

বলিউড প্রযোজক ও পরিচালক করণ জোহার এ বিষয়ে সরকারকে সমর্থন করে ঐক্যবদ্ধ হয়ে তা থাকার অনুরোধ জানিয়েছেন। একটি ট্যুইটে করণ লিখেছেন, "আমরা এখন অশান্ত সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি এবং প্রতিটি মুহূর্তে ধৈর্য এবং বিবেচনার প্রয়োজন। আসুন আমরা সকলে এর সমাধানের চেষ্টা করি। আমাদের কৃষকেরা ভারতের মেরুদন্ড। আমরা যেন কাউকে ভাগ না করি।" 

সুনীল শেটি সরকারকে সমর্থন করে লিখেছেন, "অর্ধ সত্যের চেয়ে বিপদজনক আর কিছু নেই। আমাদের সবসময় যে কোনও বিষয়ের ওপর বিস্তারিত দৃষ্টিভঙ্গি রাখা উচিত।"

পপ তারকা রিহানার ট্যুইটের বেশ কয়েক ঘন্টা পরে সরকারের তরফ থেকে প্রতিক্রিয়া আসে। ট্যুইটারে প্রায় ১০০ মিলিয়ন ফলোয়ার রয়েছে তাঁর। তিনি এই প্রশ্ন তুলেছিলেন যে, ভারতের কৃষক আন্দোলনের বিষয়ে কোনও আলোচনা কেন হচ্ছে না? রিহানার এই ট্যুইট করার পরই আন্তর্জাতিক তারকারা মুখ খোলা শুরু করেছেন।

আরও পড়ুন: এবার কি গেরুয়া শিবিরে দেব! ট্যুইট করে জল্পনার জবাব দিলেন TMC সাংসদ

প্রসঙ্গত, দিল্লি সীমান্তে আন্দোলনরত কৃষকরা আরও বড় আন্দোলনের ডাক দিয়েছেন। সংযুক্ত কৃষক মোর্চার তরফে ঘোষণা করা হয়েছে আগামী ৬ ফেব্রুয়ারি অর্থাৎ শনিবার দেশজুড়ে ৩ ঘণ্টার ‘চাক্কা জ্যাম’ কর্মসূচি পালন করা হবে।

Advertisement