scorecardresearch
 

প্রথম দেখাতেই অমিতাভের প্রেমে পড়েছিলেন জয়া!

অমিতাভ বচ্চন ( Amitabh Bachchan) অভিনীত প্রায় প্রতিটি ছবিই বক্স অফসে সাফল্যের মুখ দেখে। আজ তিনি এতটা সফল একজন ব্যক্তি। কিন্তু একটা সময় ছিল, যখন তাঁকে কঠোর পরিশ্রম করতে হয়েছে। আর সেই সময়ে তাঁর পাশে ছিলেন তাঁর স্ত্রী জয়া বচ্চন (Jaya Bachchan)। 

Advertisement
অমিতাভ -জয়ার বিয়ের ছবি অমিতাভ -জয়ার বিয়ের ছবি
হাইলাইটস
  • বলিউডের জনপ্রিয় জুটি অমিতাভ ও জয়া বচ্চন।
  • ১৯৭৩ সালের ৩ জুন বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চনের সঙ্গে বিয়ে করেন জয়া।
  • দুজনে একসঙ্গে কাজ করেছেন বহু হিট ছবিতে।

বলিউড সুপারস্টার অমিতাভ বচ্চন ( Amitabh Bachchan) সব সময়ে আলোচনায় থাকেন। তাঁর অভিনীত প্রায় প্রতিটি ছবিই বক্স অফসে সাফল্যের মুখ দেখে। আজ তিনি এতটা সফল একজন ব্যক্তি। কিন্তু একটা সময় ছিল, যখন তাঁকে কঠোর পরিশ্রম করতে হয়েছে। আর সেই সময়ে তাঁর পাশে ছিলেন তাঁর স্ত্রী জয়া বচ্চন (Jaya Bachchan)। 

অমিতাভের সাফল্যের পিছনে জয়ার ভূমিকাও অনেক

বর্তমানে অভিনয়ের পাশাপাশি রাজনৈতিক কারণে বিভিন্ন সময়ে চর্চায় থাকেন অমিতাভ পত্নী জয়া। সম্প্রতি তৃণমূল কংগ্রেসের হয়ে নির্বাচনী প্রচারে কলকাতায় এসেছেন জয়া। তবে অনেকেই অজানা, জীবনের একটা কঠিন সময়ে, তিনি অমিতাভের পাশে ছিলেন। শোনা যায়, কেরিয়ারের শুরুর দিকে ১২ টা ছবি ফ্লপ হওয়ার পর বলিউড ইন্ডাস্ট্রি ছেড়ে দিতে চেয়েছিলেন অমিতাভ বচ্চন। এমনকি মুম্বই শহরও ছেড়ে দেবেন ভেবেছিলেন তিনি। কিন্তু সেই সময়ে 'জঞ্জির' ছবির অফার আসে তাঁর কাছে এবং বিপরীতে অভিনয় করেন জয়া। সেই সময়ে কোনও অভিনেত্রীই বিগ বি-র সঙ্গে কাজ করতে চাইতেন না। 

অমিতাভ -জয়ার প্রেম

'জঞ্জির' ছবিতে একসঙ্গে কাজ করেন অমিতাভ ও জয়া বচ্চন। আর এই ছবিটিই ছিল তাঁদের জীবনের টার্নিং পয়েন্ট। এই জুটির লাভ স্টোরিও অনেকটা ছবির মতোই। একে অপরের হাত যে ধরেছিলেন তাঁরা, তা যেন আজীবন অটুট। পুনের ফিল্ম ইন্সটিটিউটে প্রথমবার অমিতাভকে দেখেছিলেন জয়া। অভিনেত্রী সেখানে পড়তে গিয়ে দেখেন অমিতাভ খাচ্ছেন সেখানে। প্রথম দর্শনেই তাঁর প্রেমে পড়েন জয়া। 

অমিতাভ -জয়া

অমিতাভের জন্য বন্ধুদের সঙ্গে ঝগড়া করেতেন জয়া

জয়া বলেছিলেন, অমিতাভ বচ্চনকে নানা রকম মন্তব্য শুনতে হতো তাঁর ছিপছিপে চেহারার জন্য। পুনের ইন্সটিটিউটে অনেকে তাঁকে 'কাঠি' অবধি বলতেন। এটা শুনে জয়া খুব রেগে যেতেন। শোনা যায়, তিনি এজন্য বন্ধুদের সঙ্গেও ঝগড়া করতেন। একটি সাক্ষাৎকারে অমিতাভও জানিয়েছিলেন যে, একটি ম্যাগাজিনের কভার পেজে জয়ার ছবি দেখে তিনিও ভেবেছিলেন, এই মেয়েটাই আমার ড্রিমগার্ল।

Advertisement
অমিতাভ -জয়া

অমিতাভ -জয়া বচ্চনের বিয়ে

প্রথম দেখা হওয়ার পর থেকেই তাঁরা একে অপরের পছন্দ করা শুরু করেন। শুরুর দেখা- সাক্ষাৎ ধীরে ধীরে ভাল লাগা ও পরে বিশেষ সম্পর্কে পরিণত হয়। এরপর তাঁদের একাধিক ছবি বক্স অফিসে হিট করে। এই সাফল্য তাঁরা লন্ডনে গিয়ে উদযাপন করবেন বলে ঠিক করেন। তবে সেই সময়ে অমিতাভের বচ্চনের বাবা হরিবংশ রায় বচ্চন তাঁদের বলেন, বিদেশে যেতে হলে বিয়ে করে তবে যাও। এরপরই ১৯৭৩ সালে গাঁটছড়া বাঁধেন অমিতাভ-জয়া। মনে করা হয় বিয়ের পর তাঁদের সম্পর্ক আরও বেশি গভীর হয়। 

আরও পড়ুন: সত্যজিতের হাত ধরেই অভিনয়ে হাতেখড়ি! জয়ার বাংলা যোগ বহুদিনের 

'জঞ্জির', 'অভিমান', 'চুপ চুপকে','মিলে', 'শোলে', 'কভি খুশি কভি গম'- র মতো ছবিগুলিতে একসঙ্গে দেখা গেছে অভিতাভ-জয়া জুটিকে। আজও এই ছবিগুলি দর্শকদের মনের কাছের।  

Advertisement