scorecardresearch
 

রাষ্ট্রীয় মর্যাদায় দিলীপ কুমারের শেষকৃত্য সম্পন্ন

প্রবীণ লেজেন্ডারি অভিনেতা দিলীপ কুমারের প্রয়াণে বলিউজে শোকের ছায়া। বুধবার ৭ জুলাই মৃত্যুর খবর পাওয়ার পর থেকে একে একে বলিউড তারকারা দিলীপ কুমারের বাসভবনে এসেছেন মহান অভিনেতাকে শেষ বিদায় জানাতে। অন্য দিকে সোশাল মিডিয়ার মাধ্যমেও বহু তারকা এবং শিল্পীরা শ্রদ্ধা জানিয়েছেন সকলের শ্রদ্ধার দিলীপ সাহাব-কে।

Advertisement
দিলীপ কুমার (১৯২২ - ২০২১) দিলীপ কুমার (১৯২২ - ২০২১)
হাইলাইটস
  • বৃহস্পতিবার ৭ জুলাই মৃত্যুর খবর পাওয়ার পর থেকে একে একে বলিউড তারকারা দিলীপ কুমারের বাসভবনে এসেছেন মহান অভিনেতাকে শেষ বিদায় জানাতে।
  • সোশাল মিডিয়ার মাধ্যমেও বহু তারকা এবং শিল্পীরা শ্রদ্ধা জানিয়েছেন

প্রবীণ লেজেন্ডারি অভিনেতা দিলীপ কুমারের প্রয়াণে বলিউডে শোকের ছায়া। বুধবার ৭ জুলাই মৃত্যুর খবর পাওয়ার পর থেকে একে একে বলিউড তারকারা দিলীপ কুমারের বাসভবনে এসেছেন মহান অভিনেতাকে শেষ বিদায় জানাতে। অন্য দিকে সোশাল মিডিয়ার মাধ্যমেও বহু তারকা এবং শিল্পীরা শ্রদ্ধা জানিয়েছেন সকলের শ্রদ্ধার দিলীপ সাহাব-কে। বুধবার সকালে হিন্দুজা হাসপাতালে ৯৮ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দিলীপ কুমার।

 

 

LIVE UPDATES

 

অভিষেকের সঙ্গে কবরস্থানে পৌঁছলেন অমিতাভ বচ্চন। প্রবীণ অভিনেতাকে শেষ বিদায় জানালেন চোখের জলে

 

সুপুর্দ-এ-খাক হলেন দিলীপ কুমার

যে মাটি থেকে উঠে এসেছিলেন, সেখানেই মিশে গেলেন লেজেন্ডারি অভিনেতা দিলীপ কুমার। জাতীয় পতাকায় মুড়ে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন করা হল মুম্বইয়ে জুহু কবরস্থানে। শোকার্ত বলিউডের বহু তারকা তাঁকে শেষ বিদায় জানাতে আসেন বাসভবনে। সকাল থেকে চোখের জল বাঁধ মানেই সায়রা বানুর। শেষ বিদায়ের সময়ও অঝোরে কাঁদলেন। ৫৫ বছর এক সঙ্গে থাকার পর জীবনসঙ্গীর সঙ্গে বিচ্ছেদ হল সায়রার। জীবনের শেষ দিনগুলি তাঁকে স্মৃতি এবং একাকীত্বে কাটাতে হবে। কারণ দিলীপ কুমারের জায়গা তাঁর জীবনে কেউ নিতে পারবেন না।

 

শেষকৃত্যর জন্য আনা হল দেহ। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সমাধিস্থ করা হবে দিলীপ কুমারকে

Advertisement

 

কবরস্থানে এলেন সায়রা বানু

 

শেষকৃত্যের জন্য নিয়ে যাওয়া হচ্ছে তেরঙা পতাকা মোড়া দেহ

 

 

কিছুক্ষণের মধ্যেই শেষকৃত্য

আর কিছু ক্ষণের মধ্যে দিলীপ কুমারের শেষকৃত্য সম্পন্ন করা হবে। মুম্বইয়ের জুহু কবরস্থানে নিয়ে যাওয়া হবে দেহ। বাড়িতে তার প্রস্তুতি চলছে। রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হবে শেষকৃত্য। জাতীয় পতাকায় মুড়ে শেষ শ্রদ্ধা জানানো হবে তাঁকে। শেষ বারের মতো তাঁকে বিদায় জানাচ্ছেন সকলে। সকাল থেকে চোখের জল ফেলছেন সায়রা। তাঁকে সান্ত্বনা জানাচ্ছেন সকলে।

 

সুপুর্দ-এ-খাক এর উদ্দেশে রওনা হলেন দিলীপ কুমারের স্ত্রী সায়রা বানু

 

 

শেষ বিদায় জানাতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন ধর্মেন্দ্র। ছবি: পিটিআই

 

পৌঁছলেন অভিনেতা রণবীর কাপুর

 

এলেন বলিউড বাদশা শাহরুখ খান

শাহরুখের সঙ্গে দিলীপ কুমার এবং সায়রা বানু বিশেষ সম্পর্ক ছিল। তাঁরা শাহরুখকে নিজের সন্তানের মতো স্নেহ করতেন। শাহরুখ বহুবার অসুস্থ দিলীপ কুমারকে বাড়িতে এবং হাসপাতালে দেখতে গিয়েছিলেন। শাহরুখকে দেখে কান্নায় ভেঙে পড়েন সায়রা।

 

 

 

এলেন চিত্রনির্মাতা করণ জোহর

 

শ্রদ্ধা জানাতে এলেন রাজনীতিবিদ শরদ পাওয়ার

 

পৌঁছলেন অনিল কাপুর

 

পৌঁছলেন অভিনেতা জনি লিভার

 

টুইটে শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন করেছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি।

 

 

টুইট করে শোকপ্রকাশ করেছেন সলমান খানও।

 

 

দিলীপ কুমারের অত্যন্ত কাছের মানুষ ছিলেন প্রবীণ অভিনেতা ধর্মেন্দ্র। এই খবরে তিনি ভেঙে পড়েছেন। 'কী ভাবে সায়রার সামনে গিয়ে দাঁড়াব জানি না।' আজতককে প্রতিক্রিয়ায় বলেছেন তিনি।

 

দিলীপ কুমারের মৃত্যুর খবর অত্যন্ত ভেঙে পড়েছেন প্রবীণ সঙ্গীত শিল্পী লতা মঙ্গেশকর। টুইট করে তিনি লেখেন, 'ইউসুফ ভাই আজ তাঁর এই ছোট বোনকে ছেড়ে চলে গেলেন। তাঁর সঙ্গে একটা যুগের অন্ত হল। কী বলব, কী করব কিছউই বুঝে উঠতে পারছি না। আমি নির্বাক হয়ে পড়েছি। শুধু স্মৃতিতে ভেসে উঠছে একের পর এক ছবি। যা ছেড়ে চলে গিয়েছেন তিনি।'

 

 

 

 

স্বামী সিদ্ধার্থ রয় কাপুরের সঙ্গে বিদ্যা বালন

 

এলেন অভিনেত্রী শাবানা আজমি।

 

বাসভবনে আনা হল দিলীপ কুমারের পার্থিব শরীর।

Advertisement