scorecardresearch
 

India Today Conclave 2021: 'উধম সিং সম্পর্কে আমরা প্রায় কিছুই জানি না', বললেন পর্দার 'উধম'

স্বাধীনতা। এই শব্দের মানে এ দেশের অনেকেই হয়তো বোঝেন না। যাঁরা প্রতি পদে আইনের কাছে, সমাজের উচ্চ শ্রেণির মানুষের কাছে, খিদের কাছে, জাতপাতের কাছে, ধর্মের জিগিরের কাছে মাথা নত করতে বাধ্য হচ্ছে, তাঁরা হয়তো এই শব্দের প্রকৃত মানে বুঝতে পারবেন। দেশের স্বাধীনতা আনতে গিয়ে যাঁরা শুধুমাত্র এক অত্যাচারী শাসকের বিরুদ্ধেই লড়েনি, লড়েছিলেন গোটা দেশের জীর্ণ ধারণার সঙ্গে।

আলোচনায় সুজিত সরকার এবং ভিকি কৌশল। ছবি: চন্দ্রদীপ কুমার আলোচনায় সুজিত সরকার এবং ভিকি কৌশল। ছবি: চন্দ্রদীপ কুমার
হাইলাইটস
  • ইন্ডিয়া টুডে কনক্লেভ ২০২১ (India Today Conclave 2021) স্মরণ করলেন পরিচালক সুজিত সরকার (Shoojit Sircar) এবং অভিনেতা ভিকি কৌশল
  • আগামী ১৬ অক্টোবর তাঁদের ছবি সর্দার উধম (Sardar Udham) মুক্তি পাচ্ছে

স্বাধীনতা। এই শব্দের মানে এ দেশের অনেকেই হয়তো বোঝেন না। যাঁরা প্রতি পদে আইনের কাছে, সমাজের উচ্চ শ্রেণির মানুষের কাছে, খিদের কাছে, জাতপাতের কাছে, ধর্মের জিগিরের কাছে মাথা নত করতে বাধ্য হচ্ছে, তাঁরা হয়তো এই শব্দের প্রকৃত মানে বুঝতে পারবেন। দেশের স্বাধীনতা আনতে গিয়ে যাঁরা শুধুমাত্র এক অত্যাচারী শাসকের বিরুদ্ধেই লড়েনি, লড়েছিলেন গোটা দেশের জীর্ণ ধারণার সঙ্গে। তাঁদেরই ইন্ডিয়া টুডে কনক্লেভ ২০২১ (India Today Conclave 2021) স্মরণ করলেন পরিচালক সুজিত সরকার (Shoojit Sircar) এবং অভিনেতা ভিকি কৌশল (Vicky Kaushal)।

আগামী ১৬ অক্টোবর তাঁদের ছবি সর্দার উধম (Sardar Udham) মুক্তি পাচ্ছে। তার আগে উধম সিং (Udham Singh) এবং তাঁর ধারণা, তাঁর জীবন দর্শন, তাঁর স্ট্রাগল সব কিছু নিয়ে আলোচনা করেন। ১৯১৯ সালে যখন জালিয়াঁওয়ালা বাগের নৃশংস হত্যাকাণ্ড হয়েছিল, সে সময় উধম সিংয়ের বয়স ছিল ২০ বছর। ছোট্ট ভগৎকে (Bhagat Singh) যে ভাবে নাড়িয়ে দিয়েছিল এই ঘটনা, একই ভাবে সেই ঘটনার ভয়াবহতায় নড়ে গিয়েছিলেন উধমও। পণ করেছিলেন নিজের মতো করে এই জঘন্য অপরাধের প্রতিশোধ নেবেন। গদর পার্টি এবং HRA-র সদস্য ছিলেন উধম। বিশ্বের বহু দেশে তিনি ঘুরেছিলেন। যেখানেই গিয়েছেন, সেখানেই এক অত্যাচারী শাসকের লাঠি উঁচু করা ছিল। কারণ তখন ব্রিটিশ সাম্রাজ্যে সূর্য অস্ত যেত না।

বলছেন ভিকি কৌশল। ছবি- চন্দ্রদীপ কুমার

ছবিতে উধমকে একজন সুপারহিরো হিসাবে তলে না ধরে, তাঁর মগজে উঁকি দিয়ে দেখার চেষ্টা করেছেন সুজিত। তিনি যে সমস্ত কাজ করেছিলেন, যত দেশ ঘুরেছিলেন, তা কেন করেছিলেন, তার উত্তর খোঁজার চেষ্টা করেছেন ২১ বছর ধরে। কারণ ২১ বছর ধরে এই সিনেমার স্ক্রিপ্ট নিয়ে কাজ করেছেন সুজিত। সুজিত বলেন, 'আমি উরি দেখিনি। কিন্তু যদি মসান না দেখতাম তা হলে হয়তো ভিকি এই চরিত্রটি করতেন না। ওঁর মধ্যে এই চরিত্রটি করার জন্য যা যা খুঁজছিলাম, সব দেখতে পেয়েছি। সবচেয়ে বড় কথা, আমি ২১ বছর ধরে স্ক্রিপ্টের সঙ্গে কাটিয়েছি। একজন অভিনেতাকে সেটা করতে হয় তিন মাসে। কারণ ক্যামেরার সামনে অভিনেতাই থাকেন। সে দিক থেকে দেখলে ভিকির কাজে আমি বেশ খুশি।'

ভিকিও চরিত্রটি করতে পেরে যথেষ্ট খুশই। ভিকি বলেন, 'আমি পঞ্জাবি পরিবারে বড় হয়েছি। ছোটবেলা থেকে ভগৎ সিং, উধম সিংয়ের গল্প শুনে বড় হয়েছি। কিন্তু সিনেমায় অভিনয় করার সময় যখন তাঁর সম্পর্কে জানতে শুরু করি, তখন বুঝতে পারি, আসলে আমরা উধম সিং সম্পর্কে তেমন কিছুই জানি না, জানতাম না।' সিনেমা মুক্তির আগে তিনি ছবির সম্পর্কে বিশেষ কিছু জানাতে চাননি, এবং তা সঙ্গত কারণেই।

 

 
; ; ;