scorecardresearch
 

Oscar 2021: অস্কারের দৌড় থেকে ছিটকে গেল ভারতীয় ছবি 'জাল্লিকাট্টু'! সেরা দশে শর্ট ফিল্ম 'বিট্টু'

৯৩ তম অস্কারে (93rd Oscar) করিশ্মা দেব দুবের (Karishma Dev Dube) পরিচালনায় 'বিট্টু' (Bittu) লাইভ অ্যাকশন শর্ট ফিল্মের (Live Action Short Film) শর্টলিস্টে জায়গা করে নিয়েছে। অন্যদিকে, ভারতের অস্কার এন্ট্রি 'জাল্লিকাট্টু' (Jallikattu) আন্তর্জাতিক ফিচার ফিল্মের শর্টলিস্টে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছে।

অস্কারের দৌড় থেকে ছিটকে গেল 'জাল্লিকাট্টু' তবে রয়েছে 'বিট্টু' অস্কারের দৌড় থেকে ছিটকে গেল 'জাল্লিকাট্টু' তবে রয়েছে 'বিট্টু'
হাইলাইটস
  • অস্কারের দৌড় থেকে ছিটকে গেল ভারতীয় ছবি 'জাল্লিকাট্টু'।
  • তবে সেরা দশে জায়গা করে নিয়েছে শর্ট ফিল্ম 'বিট্টু'।
  • সব ঠিক থাকলে আগামী ২৫ এপ্রিল অস্কার অনুষ্ঠিত হবে সাবেকী রীতি মেনেই।

মোট নয়টি বিভাগে ৯৩ তম অস্কারের (93rd Oscar) বাছাই করা লিস্ট আজ, বুধবার ঘোষণা করা হয়েছে। করিশ্মা দেব দুবের (Karishma Dev Dube) পরিচালনায় 'বিট্টু' (Bittu) লাইভ অ্যাকশন শর্ট ফিল্মের (Live Action Short Film) শর্টলিস্টে জায়গা করে নিয়েছে। অন্যদিকে, ভারতের অস্কার এন্ট্রি 'জাল্লিকাট্টু' (Jallikattu) আন্তর্জাতিক ফিচার ফিল্মের শর্টলিস্টে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছে।

একাডেমি যেই নয়টি শর্টলিস্টের ঘোষণা করেছে, তার মধ্যে রয়েছে:  আন্তর্জাতিক ফিচার ফিল্ম, ডকুমেন্টরি, মূল স্কোর, আসল গান, মেকআপ এবং হেয়ার স্টাইলিং, ভিজ্যুয়াল এফেক্টস, লাইভ-অ্যাকশন শর্ট ফিল্ম, ডকুমেন্টরি শর্ট সাবজেক্ট এবং অ্যানিমেটেড শর্ট ফিল্ম। একাডেমির সদস্যগণ এই বাছাই করা তালিকা থেকে অস্কার ২০২১-এর জন্যে মনোনীত প্রার্থীদের প্রতিটি বিভাগ থেকে নির্বাচন করবেন।

অস্কারের পরবর্তী পর্যায়ে পৌঁছাতে পারলো না জাল্লিকাট্টু 
এই বছর পরিচালক লিজো জোস পেলিসেরির জাল্লিকাট্টু অস্কারে সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগে এন্ট্রি পেয়েছিল। কিন্তু মালায়ালাম এই ছবি, বাকি পনেরোটি চলচ্চিত্রের দীর্ঘ সংক্ষিপ্ত তালিকায় স্থান পেতে ব্যর্থ হয়েছে। এই বছর মোট ৯৩ টি দেশের ছবি বিভিন্ন বিভাগের জন্যে যোগ্য ছিল, যা অস্কার ইতিহাসের সবচেয়ে বেশি।

লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম বিভাগে 'বিট্টু' সেরা দশে জায়গা করেছে 
করিশ্মা দেব দুবে পরিচালিত, 'বিট্টু' স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মধ্যে নির্বাচিত বাকি ১০ টি ছবির সঙ্গে রয়েছে। একটি সত্য ঘটনার উপর ভিত্তি করে 'বিট্টু', দু'জন স্কুল পড়ুয়ার হৃদয় বিদারক বন্ধুত্বের গল্প। অভিনয় করেছে শিশুশিল্পী রানি কুমারী ও রেণু কুমারী। ছবিটি বিশ্বজুড়ে আঠারোর বেশি চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে।

৯৩ তম অস্কারের জন্য ঘোষিত নয়টি বিভাগের সমস্ত শর্ট লিস্ট করা ছবির নামগুলি দেখে নিন এক ঝলকে।

অস্কার ২০২১-র জন্যে মনোনয়নগুলি ১৫ মার্চের পরে ঘোষণা করা হবে। ৯৩ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড ভার্চুয়ালি হবে না, আগেই জানিয়েছিল অস্কার কর্তৃপক্ষ। ২০২১ সালের ২৫ এপ্রিল অস্কার হবে সাবেকী রীতি মেনেই। করোনা আবহের জন্যেই তাঁদের অনুষ্ঠান পিছিয়ে এপ্রিল মাসে নিয়ে গিয়েছে দ্য অ্যাকাডেমি অফ মোশন আর্টস অ্যান্ড সায়েন্সস। তবে এলএ-এর ডলবি থিয়েটারের ভিতরে যেখানে প্রতিবছর অনুষ্ঠান হয় সেখানে কতজন অতিথিকে অনুমতি দেওয়া হবে তা এখনও জানা যায়নি। ডলবি থিয়েটারের আসন সক্ষমতা ৩৪০০।