scorecardresearch
 

Oscar 2021: অস্কারের মঞ্চে স্মরণ ইরফান-ভানু আথাইয়া-কে, স্মরণ ঋষি-সুশান্তকেও

২ বছর ক্যানসারকে চোখ রাঙিয়েও শেষ পর্যন্ত হেরেছিলেন ইরফান খান। বহু দিন মস্তিষ্কের রোগে আক্রান্ত ছিলেন। গত বছর ঘাতক নিউমোনিয়া কেড়েছে অস্কার জয়ী কস্টিউম ডিজাইনার ভানু আথাইয়া-কেও। ৯৩তম অস্কারের মঞ্চে In Memoriam বিভাগে স্মরণ করা হয় এই দুই ভারতীয়কে।

Advertisement
ইরফান খান - ভানু আথাইয়া ইরফান খান - ভানু আথাইয়া
হাইলাইটস
  • প্রতি বছর প্রয়াত শিল্পীদের স্মরণ করা হয় অস্কারের মঞ্চে।
  • এবার সেই তালিকায় দেখানো হয় ইরফান খান এবং ভানু আথাইয়াকে।
  • অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের ওয়েবসাইটে স্মরণ করা হয় অভিনেতা ঋষি কাপুর এবং সুশান্ত সিং রাজপুতকেও।

সকলকে কাঁদিয়ে বড় অসময়ে চলে গিয়েছিলেন। ২ বছর ক্যানসারকে চোখ রাঙিয়েও শেষ পর্যন্ত হেরেছিলেন ইরফান খান। বহু দিন মস্তিষ্কের রোগে আক্রান্ত ছিলেন। গত বছর ঘাতক নিউমোনিয়া কেড়েছে অস্কার জয়ী কস্টিউম ডিজাইনার ভানু আথাইয়া-কেও। ৯৩তম অস্কারের মঞ্চে (93rd Academy Awards) In Memoriam বিভাগে স্মরণ করা হয় এই দুই ভারতীয়কে।

প্রতি বছর প্রয়াত শিল্পীদের স্মরণ করা হয় অস্কারের মঞ্চে। এবার সেই তালিকায় দেখানো হয় ইরফান খান এবং ভানু আথাইয়াকে। শন কোনারি, চ্যাডউইক বজম্যান-সহ হলিউডেরও বহু অভিনেতা, কলাকুশলী এবং প্রযোজকদের স্মরণ করা হয়েছে একই মঞ্চে। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের ওয়েবসাইটে স্মরণ করা হয় অভিনেতা ঋষি কাপুর এবং সুশান্ত সিং রাজপুতকেও।

১৯৮৩ সালে মুক্তি পাওয়া রিচার্ড অ্যাটেনবরো পরিচালিত ‘গান্ধী’ ছবিতে কস্টিউম ডিজাইন করেছিলেন ভানু আথাইয়া। সেই ছবির জন্যই অস্কার পেয়েছিলেন তিনি। ২০২০-র অক্টোবর মাসে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে চলে গিয়েছিলেন তিনি। ‘সিআইডি’, ‘পেয়াসা’, ‘কাগজ কে ফুল’, ‘সাহেব বিবি অউর গুলাম’, ‘তিসরি মঞ্জিল, ‘লেকিন’, ‘লাগান’-এর মতো বলিউডের কালজয়ী ছবিতে কাজ করেছেন ভানু আথাইয়া। যার মধ্যে লাগান অস্কারের মঞ্চ পর্যন্ত পৌঁছেছিল।

ইরফান সম্পর্কে আলাদা করে বলার কিছু নেই। এক সময় এই শিল্পীর কাছে জুরাসিক পার্ক ছবি দেখার মতো টাকা ছিল না। পরে তিনি জুরাসিক ওয়ার্ল্ড ছবিতে পার্কের মালিকের ভূমিকায় অভিনয় করেছিলেন। তাঁর উত্থানের কাহিনি যে কোনও সিনেমার স্ক্রিপ্ট হার মানবে। হিন্দি তো বটেই, তার সঙ্গে হলিউডে একের পর এক হিট ছবিতে অভিনয় করেছেন ইরফান।

 

Advertisement