scorecardresearch
 
ওটিটি

Year Ender 2020: এই ১০ হিন্দি ওয়েব সিরিজেই বছরভর মজেছে নেটিজেনরা

 ২০২০ সালের সেরা ১০ হিন্দি ওয়েব সিরিজ
  • 1/11

বিনোদন জগতে 'ওভার দ্য টপ' (Over The Top) অর্থাৎ ওটিটি প্ল্যাটফর্মের (OTT Platform) প্রভাব বেশি করে পড়েছে বিগত দু-তিন বছর ধরে। তারমধ্যে এই বছরের অতিমারী বিস্তর ছন্দপতন ঘটিয়েছে বিনোদন জগতেও। প্রায় দীর্ঘ ৯ মাস বন্ধ ছিল ছবির কাজ। অগত্যা ডিজিটাল মাধ্যমের দিকেই ঝুঁকছেন সকলে। এই অন্ধকারময় বছরেও হলেও মুক্তি পেয়েছে বেশ কিছু তাবড় ওয়েব সিরিজ। যেগুলির রেশ দীর্ঘমেয়াদি। রইল ২০২০-র সবচেয়ে চর্চিত ১০টি হিন্দি ওয়েব সিরিজগুলি।

 ২০২০ সালের সেরা ১০ হিন্দি ওয়েব সিরিজ
  • 2/11

১. স্ক্যাম ১৯৯২ (Scam 1992) 

জাতীয় পুরষ্কারজয়ী পরিচালক হানসাল মেহতা পরিচালিত এই সিরিজটি, সাংবাদিক দেবাশীষ বসু ও সুচেতা দালালের লেখা বই 'দ্য  স্ক্যাম' অবলম্বনে তৈরি। আশি থেকে নব্বই দশকের মুম্বইতে একজন শেয়ারের দালাল হার্সাদ মেহতা কিভাবে স্টক মার্কেটকে উচ্চতার শিখর থেকে তলানিতে এনে দাঁড় করায়, তা নিয়েই মূল গল্প। সাধারণভাবে আর্থিক অনিয়মের ভিত্তিতে তৈরি প্রকল্পের সঙ্গে অভ্যস্ত নয় মানুষ। তাই সিরিজের প্রথম এপিসোডেই চমকে গেছেন দর্শকেরা। হার্সাদের চরিত্রে প্রতীক গান্ধী যথেষ্ট সাবলীল। এছাড়াও রয়েছেন এক ঝাঁক গুণী শিল্পীরা এবং দুর্দান্ত ব্যাকগ্রাউন্ড মিউজিক।

 ২০২০ সালের সেরা ১০ হিন্দি ওয়েব সিরিজ
  • 3/11

২. পাতাল লোক (Pataal Lok)

সুদীপ সরকারের এই ওয়েব সিরিজটি বিশ্বমানের গল্প বলে। এখানে চরিত্রগুলির অপরাধমূলক মনের মধ্যে রয়েছে দুর্দান্ত অন্তর্দৃষ্টি। দিল্লির পুলিশ অফিসার হাতিরাম চৌধুরীর লড়াই কোথাও গিয়ে অপরাধীদের থেকে বেশি নিজের সঙ্গেই।এই সিরিজের প্রতিটি এপিসোডেই অপরাধের পেছনে রয়েছে এক অন্য কাহিনী। সর্বোপরি 'পাতাল লোক'-এ রয়েছে একটি প্রশ্নের ভাজ। যার উত্তরটি কোথাও গিয়েই অবশ্যই লুকিয়ে রয়েছে হাতিরাম ও হাথোরার মধ্যেই। জয়দীপ আহলাওয়াত, গুল পনাগ, নীরাজ কবি, অভিষেক ব্যানার্জি, স্বস্তিকা মুখার্জি ছাড়াও রয়েছেন আরও অনেকে।

 ২০২০ সালের সেরা ১০ হিন্দি ওয়েব সিরিজ
  • 4/11

৩. অসুর (Asur)

গৌরব শুক্লার এই সিরিজটি সনাতন ঐতিহ্য, নিটোল বিশ্বাস ও আস্থার শহর বারাণসীর পটভূমিতে তৈরি। ৮ টি এপিসোড বিশিষ্ট এই ক্রাইম থ্রিলারে রয়েছে এক সিরিয়াল কিলারের মেরুদন্ড শীতল করা রহস্য। আর্সাদ ওয়ারসির পাশাপাশি এখানে রয়েছেন বরুণ সবটি, রিধি ডোগরা, অনুপ্রিয়া গোয়েঙ্কা।

 ২০২০ সালের সেরা ১০ হিন্দি ওয়েব সিরিজ
  • 5/11

৪. পঞ্চায়েত (Panchayat) 

ভারতীয় ওয়েব প্যাটফর্মের চেনা ছকের বাইরে অন্য ঘরানার সিরিজ 'পঞ্চায়েত'। চাকচিক্য, যৌনতা কোনওটাই নেই এখানে। তা সত্ত্বেও এটা ততোধিক আকর্ষণীয়। দীপক কুমার মিশ্র পরিচালিত এই সিরিজে রয়েছে জিতেন্দ্র কুমার, রঘুবীর যাদব, নীনা গুপ্তা ও আরও অন্যান্যরা। 

 ২০২০ সালের সেরা ১০ হিন্দি ওয়েব সিরিজ
  • 6/11

৫. বান্দিস ব্যান্ডিটস (Bandish Bandits)

প্রথমের দিকে খুব ধীরে গল্প এগোলেও দর্শকদের বোর হওয়ার অবকাশ নেই বিন্দুমাত্র। রোমান্টিক ড্রামাধর্মী এই সিরিজের  পরিচালনা করেছেন আনন্দ তিওয়ারি। ধ্রুপদী গানের ছাত্র রাধে এবং পপ গায়িকা তামন্না দুই বিপরীত মেরুর মানুষ হয়েও কিভাবে তাঁরা এক রাস্তায় হাঁটে তা নিয়েই গল্প।মুখ্য চরিত্রে অভিনয় করেছেধ ঋত্বিক ভৌমিক ও শ্রেয়া চৌধুরী। এছাড়াও গুরুত্বগপূর্ণ চরিত্রে রয়েছেন নাসিরুদ্দিন শাহ। যেহেতু গানই সিরিজের মূল বিষয়বস্তু তাই বলাই বাহুল্য ভাল সঙ্গীত পরিচালনা হওয়াও খুবই গুরুত্বপূর্ণ। এই  দায়িত্বভার সামলেছেন শংকর এহেসান লয়।

 ২০২০ সালের সেরা ১০ হিন্দি ওয়েব সিরিজ
  • 7/11

৬. আশ্রম (Ashram)

প্রকাশ ঝা পরিচালিত এই ক্রাইম ড্রামা সিরিজটি দেখার সময় অত্যন্ত মনোযোগ সহকারে দেখা প্রয়োজন।সমস্ত চরিত্রগুলি বোনার পিছনে রয়েছে গভীর চিন্তা-ভাবনা। কাশীপুরের 'বাবা নিরালা'-র চরিত্রে ববি দেওয়ালকে নেওয়া খুব ভাল সিদ্ধান্ত। 'আশ্রম'-র প্রথম সিজনের সাফল্যের পর গত নভেম্বর থেকে দ্বিতীয় সিজনও স্ট্রিমিং হচ্ছে। এখানে ববি ছাড়াও রয়েছেন চন্দন রয় কাপুর, অদিতি পোহানকার, ত্রিধা চৌধুরী ও আরও অন্যান্যরা।

 ২০২০ সালের সেরা ১০ হিন্দি ওয়েব সিরিজ
  • 8/11

৭. স্পেশাল অপস ( Special Ops) 

এটি একটি গুপ্তচরবৃত্তি থ্রিলার সিরিজ, যেটি পরিচালনা করেছেন নিরাজ পান্ডে ও শিভব নায়ার। ২০০১ সালে ঘটে যাওয়া একটি জঙ্গী হামলার ওপর ভিত্তি করেই এই সিরিজের গল্প। মূল চরিত্রে কে কে মেনন ছাড়াও রয়েছেন করণ ট্যাকার, বিনয় পাঠক, বিপুল গুপ্তা।

 ২০২০ সালের সেরা ১০ হিন্দি ওয়েব সিরিজ
  • 9/11

৮. আরিয়া (Aarya) 

ডেনমার্কের ড্রামা সিরিজ 'পেনোজা'- গল্প অবলম্বনে তৈরি হয়েছে ক্রাইম ড্রামা সিরিজ 'আরিয়া'। পরিচালনা করেছেন রাম মাধবানী, সন্দীপ মোদি ও বিনোদ রাওয়াত। সিরিজে সুস্মিতা সেনের অসামান্য অভিনয় আবারও মুগ্ধ করেছে দর্শকের। শুরু থেকে শেষ পর্যন্ত রয়েছে রহস্য। সুস্মিতার স্বামীর ভূমিকায় অভিনয় করেছেন চন্দ্রচূড় সিং।এছাড়াও রয়েছেন অঙ্কুর ভাটিয়া, মনিশ চৌধুরি, শিকান্দর খের। সুস্মিতা ও মাধবনী  ইতিমধ্যে ঘোষণা করেছেন 'আরিয়া'-র দ্বিতীয় সিজন অবশ্যই আসবে।

 ২০২০ সালের সেরা ১০ হিন্দি ওয়েব সিরিজ
  • 10/11

৯. ব্রেদ ইনটু দ্য শ্যাডোস (Breathe Into The Shadows)


অভিষেক বচ্চন অভিনীত সাইকোলজিকাল ক্রাইম থ্রিলার 'ব্রেদ ইনটু দ্য শ্যাডোস'- র  মুক্তি পেয়েছে এই বছরই। মায়াঙ্ক শর্মা রয়েছেন সিরিজটি পরিচালনার দায়িত্বে। একজন বাবা তাঁর পরিবারকে বাঁচাতে কতদূর যেতে পারেন সেটাই  ফুটে উঠেছে এই সিরিজে। জুনিয়র বচ্চন তাঁর চরিত্রে যথেষ্ট সাবলীল। অন্যদিকে ইন্সপেক্টর কবীর সাওয়ান্তের চরিত্রে অমিত সাধও দর্শকদের যথেষ্ট মন জিতেছেন। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন নিত্য মেনন।

 ২০২০ সালের সেরা ১০ হিন্দি ওয়েব সিরিজ
  • 11/11

১০. মির্জাপুর ২ ( Mirzapur 2 )
 
'মির্জাপুর ১'- র চূড়ান্ত সাফল্যের পর গত অক্টোবর থেকে স্ট্রিমিং হচ্ছে এর দ্বিতীয় সিজন। করণ অংশুমান, গুরমিত সিং ও মিহির দেশাই পরিচালনা করেছেন এই ওয়েব সিরিজের। মাদক, খুন, অস্ত্র, বেআইনি কারবার, মাফিয়া ডন এই সমস্ত কিছু ঘিরেই অ্যাকশন ক্রাইম থ্রিলার ধর্মী 'মির্জাপুর'-র গল্প। এই সিজনে রয়েছেন পঙ্কজ ত্রিপাঠি,দিব্যেন্দু শর্মা, আলি ফজল, শ্বেতা তিওয়ারী শর্মা ছাড়াও আরও অন্যান্যরা।গত নভেম্বরে ঘোষণা করা হয়েছে 'মির্জাপুর'-র পরবর্তী সিজনের কথাও।