scorecardresearch
 

RBI Rules for OTT Auto Payment: ১ অক্টোবর থেকে OTT সাবস্ক্রিপশনে লাগু হবে RBI-র এই নয়া নিয়মগুলি!

RBI Rules for OTT Auto Payment: রিসার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India/ RBI) অ্যাডিশনাল ফ্যাক্টর অথেন্টিকেশন (Additional Factor Authentication/ AFA) নিয়মানুসারে এবার থেকে মাসের শুরুতেই ইউটিলিটি বিল (Utility Bill), ওটিটি সাবস্ক্রিপশন (OTT Subscription) এবং অন্যান্য পরিষেবার পেমেন্ট অটো ডেভিড (Auto Debit) হবে না। 

Advertisement
OTT সাবস্ক্রিপশনে লাগু হবে RBI-র নয়া নিয়ম OTT সাবস্ক্রিপশনে লাগু হবে RBI-র নয়া নিয়ম
হাইলাইটস
  • বদল হতে চলেছে ওটিটি প্ল্যাটফর্মগুলির পেমেন্টের নিয়ম।
  • ওটিটি সাবস্ক্রিপশনের পেমেন্ট অটো ডেভিড আর করা যাবে না। 
  • গ্রাহকদের সুরক্ষার জন্যই এই নির্দেশিকা জারি RBI-র

RBI Rules for OTT Auto Payment: আগামী ১ অক্টোবর থেকে বড়সড় পরিবর্তন লাগু হতে চলেছে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা ইউপিআই পেমেন্টের ক্ষেত্রে। এমনকি বদল হতে চলেছে ওটিটি প্ল্যাটফর্মগুলির (OTT Platform) পেমেন্টের নিয়ম। রিসার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India/ RBI) অ্যাডিশনাল ফ্যাক্টর অথেন্টিকেশন (Additional Factor Authentication/ AFA) নিয়মানুসারে এবার থেকে মাসের শুরুতেই ইউটিলিটি বিল (Utility Bill), ওটিটি সাবস্ক্রিপশন (OTT Subscription) এবং অন্যান্য পরিষেবার পেমেন্ট অটো ডেভিড (Auto Debit) হবে না। 

ডেবিট কার্ড (Debit Card), ক্রেডিট কার্ড (Credit Card), প্রিপেইড কার্ডের (Prepaid Card) পেমেন্টের অটো ডেভিডের ক্ষেত্রে এএফএ নিয়ম প্রযোজ্য হবে। নতুন নিয়ম অনুযায়ী, ৫,০০০ টাকার কম অর্থ রয়েছে এরকম অ্যাকাউন্টে, অটো ডেবিট প্রযোজ্য হবে। তবে গ্রাহকের অনুমোদনের পরেই শুধুমাত্রে অটো ডেবিট পেমেন্ট কার্যকর হবে। পেমেন্টের নির্ধারিত তারিখের ২৪ ঘন্টা আগে ব্যাঙ্কগুলিকে গ্রাহকদের নোটিফিকেশন পাঠাতে হবে। গ্রাহকদের পেমেন্ট সংশোধন বা বাতিল করার অপশন থাকবে। 

আরও পড়ুন: নতুন মাইলফলক 'হইচই'-র! ২০ টি ওয়েব সিরিজ সহ একাধিক চমক

অটো ডেবিটের টাকা কাটার আগে ই-মেইল বা এসএমএস-র মাধ্যমে বিশেষ নোটিফিকেশন দেওয়া হবে গ্রাহকদের। তাঁদের অনুমতি মিললে, তবেই টাকা কাটা যাবে।  এএফএর নিয়ম অনুযায়ী, বিজ্ঞপ্তি পাওয়ার পরই গ্রাহকের অনুমোদনের ভিত্তিতে টাকা ডেভিড করা হবে। ৫,০০০ টাকার উপরে পেমেন্টের জন্য OTP-র প্রয়োজন হবে। মূলত ব্যাঙ্ক জালিয়াতি (Bank Fraud) রুখতে এবং গ্রাহকদের সুরক্ষার (Customer's Safety) জন্যই এই নির্দেশিকা জারি করা হয়েছে।

আরও পড়ুন: বারোয়ারি পুজোর ক্লাবগুলিকে স্বীকৃতি দিতে 'দাদাগিরি' সম্মান!

OTT সাবস্ক্রিপশন, ইউটিলিটি বিল পেমেন্ট, নিউজ ওয়েবসাইট সাবস্ক্রিপশন এই পেমেন্ট দ্বারা প্রভাবিত হবে। ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত পেমেন্ট প্রভাবিত হবে না। তবে এটি হোম লোন, অটো লোন, ইএমআই, মিউচুয়াল ফান্ডের এসআইপি এবং বীমা প্রিমিয়াম পেমেন্টকে প্রভাবিত করবে না। তাহলে এবার থেকে Netflix, Amazon, Disney Hotstar, Zee5 কিংবা অন্যান্য ওটিটি প্ল্যাটফর্মগুলির ব্যবহারকারীরা কিছুটা চিন্তামুক্ত হবেন।

Advertisement

 

Advertisement