scorecardresearch
 
মনোরঞ্জন

Nirhua: আজমগড়ে জিতলেন BJP-র নিরহুয়া, জানেন কি বাংলায় থাকতেন ভোজপুরী নায়ক?

Nirhua Profile
  • 1/10

লোকসভা উপনির্বাচনে আজমগড়ে বিজেপি প্রার্থী করেছিল ভোজপুরি সুপারস্টার দীনেশ লাল যাদব ওরফে নিরহুয়াকে। রাজনীতির মঞ্চেও দাপট দেখালেন গেরুয়া শিবিরের তারকা প্রার্থী। সপার গড় ভেঙে চুরমার করে দিলেন। নানা প্রতিকূলতায় পেরিয়ে তারকা হয়েছেন নিরুহুয়া। তাঁর তারকা হওয়ার পথে যোগ রয়েছে বাংলারও। 
 

Nirhua Profile
  • 2/10

দীনেশ লাল যাদব ভোজপুরী ছবিতে নিরহুয়া নামে খ্যাত। ১৯৭৯ সালের ২ ফেব্রুয়ারি গাজিপুরে তাঁর জন্ম। কুমার যাদব ও চন্দ্রজ্যোতি যাদবের পাঁচ সন্তানের মধ্যে একজন  নিরহুয়া। ছোটবেলায় থাকতেন  থাকতেন উত্তর ২৪ পরগনার আগরপাড়ায়। 
 

Nirhua Profile
  • 3/10

নিরহুয়ার বাবা কলকাতায় মাসে ৩৫০০ টাকার চাকরি করতেন। স্ত্রী-সহ ৫ সন্তানের দেখাশোনা করতে হয়েছে তাঁকে। নিরহুয়ার এক ভাই ও ৩ বোন। তখন একটি সাইকেলও ছিল না তাঁর। পায়ে হেঁটে স্কুলে যাতায়াত করতেন।    

Nirhua Profile
  • 4/10

পড়াশুনো নয় ছোটবেলা থেকেই নিরহুয়ার মন ছিল গান-বাজনায়। তাঁর অনুপ্রেরণা নিজের কাকার ছেলে বিজয় লাল। ভোজপুরী গানে বেশ নামডাক ছিল বিজয়ের। 
 

Nirhua Profile
  • 5/10

গায়ক হিসেবে ইন্ডাস্ট্রিতে প্রবেশ করেন নিরহুয়া। প্রথম দিকে, নিরহুয়া বিয়েবাড়ির অনুষ্ঠানে পারফর্ম করতেন। ২০০৩ সালে তিনি 'নিরহুয়া সাতল রাহে' নামে একটি গানের অ্যালবাম প্রকাশ করেন। সেজন্য তাঁর পর্দা নাম হয়েছে নিরহুয়া। দাদা প্যারেলাল যাদব এবং বিজয় যাদবের কাছে গানের প্রাথমিক তালিম নিয়েছিলেন নিরহুয়া।
 

Nirhua Profile
  • 6/10

২০০৬ সালে 'চলতে মুসাফির মোহ লিও রে' ছবির মাধ্যমে ভোজপুরি সিনেমায় কেরিয়ার শুরু করেন নিরহুয়া। এই ছবিতে তাঁর চরিত্রের নাম ছিল 'নিরহুয়া'। ২০০৭ সালে 'হো গেল বা পেয়ার ওধনিয়া ওয়ালি সে' ছবি তাঁর কেরিয়ারের মোড় ঘুরিয়ে দেয়। এই ছবির গান তখন ইউপি-বিহার ও ঝাড়খণ্ডের মানুষের মুখে মুখে ঘুরছিল। ২০০৭ সালে তার 'নিরহুয়া রিকশা ওয়ালা' ছবিটি সুপারহিট হয়। আর পিছনে ফিরে তাঁকাতে হয়নি নিরহুয়াকে। 

Nirhua Profile
  • 7/10

এরপর ২০০৮ সালে একের পর এক তার মোট ৬টি ছবি মুক্তি পায়। অভিষেকের 3 বছরের মধ্যেই নিরহুয়া হয়ে উঠেছিলেন ভোজপুরি ইন্ডাস্ট্রির 'জুবিলি স্টার'। ২০১২বিখ্যাত রিয়েলিটি টিভি শো বিগ বস-এ অংশগ্রহণ করেছিলেন। ২০১২ সালের 'গঙ্গা দেবী' ছবিতে অমিতাভ বচ্চনের সঙ্গেও কাজ করেছেন।

Nirhua Profile
  • 8/10

ভোজপুরি ছবিতে সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া অভিনেতা নিরহুয়া। অভিনয়ের পাশাপাশি গানও করেন।

Nirhua Profile
  • 9/10

গত লোকসভা ভোটের আগে বিজেপিতে যোগ দেন নিরহুয়া। তাঁকে আজমগড়ের প্রার্থী করেছিল বিজেপি। ওই আসনে অখিলেশের কাছে ২ লক্ষ ৫৯ হাজার ৮৭৪ ভোটে পরাজিত হয়েছিলেন। হেরে গেলেও আজমগড়ের সঙ্গে তাঁর যোগাযোগ ছিল। 

Nirhua Profile
  • 10/10

বিধানসভা ভোটেও বিজেপির হয়ে প্রচার করেছিলেন নিরহুয়া। জয়ের পর আজমগড়বাসীকে ধন্যবাদ জানিয়েছেন অভিনেতা। ভোজপুরী ছবির তিন নায়ক মনোজ তিওয়ারি, নিরহুয়া এবং রবি কিষন এখন বিজেপির সাংসদ।