scorecardresearch
 
মনোরঞ্জন

পথ শিল্পীদের সম্মান জানাতে গানের উৎসব কলকাতায়, আসছে স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল

কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল
  • 1/7

'মিউজিক' শব্দটাতেই যেন রয়েছে কত পজিটিভিটি। মন খারাপ হোক কিংবা ভালো, যে কোনও সময়ে মানুষের সবচেয়ে ভালো সঙ্গী হতে পারে সঙ্গীত। তা যে কোনও ধারাই হোক না কেন।   

কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল
  • 2/7

পাখির ডাক হোক বা ঝর্ণার কুলকুল শব্দ, নদীর শ্রোত বা পাতা ঝরানোর শব্দ সুর সর্বত্রই বিরাজ করে। কথায় বলে সঙ্গীত সর্বত্র ছড়িয়ে আছে। কোনও বাউলের প্রভাতী গান হোক বা পটের গানের সুর করে পড়া নানা পৌরাণিক গল্পের বিবরণ। বহুরূপীদের নানা রূপ ধরে জীবনের গান গাওয়া। এরকম কত সুর রাস্তায় চলতে চলতেই কানে ভেসে আসে। দেখা মেলে কত শিল্পীদের।

কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল
  • 3/7

পথেই যারা গান করেন তাঁদের সম্মান জানিয়ে শহরের রাজপথে আয়োজন করা হচ্ছে এক সুরের উৎসব। সমগ্র ভাবনায় সুদীপ্ত চন্দ। শ্যাম সুন্দর কোম্পানি জুয়েলার্স নিবেদন করছেন এবছরের কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল (সিজন টু )। সহযোগিতায় মাছ,মছলি অ্যান্ড মোর। 
 

কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল
  • 4/7

গত বছর জানুয়ারি মাসে বিপুল সাফল্য ও সমর্থন পাওয়ার পর আয়োজন হচ্ছে এই বছরের সঙ্গীতের এই উৎসবের।

কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল
  • 5/7

এই উদ্যোগে সুদীপ্তর 'দ্য ড্রিমার্স'-র সঙ্গে আছেন সঙ্গীতশিল্পী সোমা দাস, কৌশিক ইভেন্টস এবং কার্পেডিয়েম। সহযোগিতায় সুরজিৎ কালা, টার্ন ইট গ্রীন, গো গ্রীন, রেপ্লিকা। আগামী ২০ মার্চ,২০২১,৩৭ পূর্ণ দাস রোড এর মাছ,মছলি এন্ড মোর এর সামনের ফুটপাতে বসছে এই সুরের অভিনব উৎসব।  

কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল
  • 6/7

শিল্পী বলতে অংশগ্রহণ করছেন কলকাতার বিভিন্ন বাদ্যযন্ত্র বিক্রেতারা। যেমন পার্ক স্ট্রিটের বাঁশি বিক্রেতা মোহাম্মদ ইব্রান, মিউজিক্যাল স্যান্ডউইচ খ্যাত নীলাঞ্জন সাহা, কৃষ্ণেন্দু-সৌরজ্যোতি এর থার্ড স্টেজ , জাতীয় পুরস্কার  প্রাপ্ত পটচিত্র শিল্পী কল্পনা চিত্রকর সাথে নূরউদ্দীন চিত্রকর।
 

কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল
  • 7/7

সেই সঙ্গে সুবোল দাস বৈরাগ্য এবং তাঁর  বহুরূপীর দল গাইবেন গাজন, অন্নপূর্ণার গান। টার্ন ইট গ্রীনের পক্ষ থেকে স্যাফায়ার এর পরিবেশনায় থাকছে পরিবেশ সম্পর্কে সচেতনতার বার্তা। গাইবেন সিধু, রবীন্দ্রসঙ্গীতের কোলাজ পরিবেশন করবেন চন্দ্রিমা ভট্টাচার্য। এছাড়াও থাকছে ব্যান্ড পার্টির যন্ত্রসঙ্গীত শিল্পীসহ আরও অনেকে।

(সমস্ত ছবি -কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল, সিজন ১-র )