scorecardresearch
 

Debabrata Biswas : বিরোধিতা করেছে রবীন্দ্রভারতী-বিশ্বভারতী, তবুও কানে বাজে জর্জ বিশ্বাসের কণ্ঠ

গায়কী এবং গানে বাদ্যযন্ত্রের ব্যবহার নিয়েও বিভিন্ন সময় প্রশ্নের মুখে পড়তে হয়েছে দেবব্রত বিশ্বাসকে। শোনা যায় তাঁর গায়কী ও গানে বাদ্যযন্ত্রের ব্যবহার নিয়ে নাকি আপত্তি তুলেছিল রবীন্দ্রভারতী মিউজিক বোর্ড। এমনকী রবীন্দ্রসঙ্গীত (Rabindra Sangeet) পরিবেশনের ক্ষেত্রে তাঁকে ৬টি শর্তও বেঁধে দেওয়া হয় বোর্ডের তরফে।

Advertisement
দেবব্রত বিশ্বাস দেবব্রত বিশ্বাস
হাইলাইটস
  • রবীন্দ্রসঙ্গীতের অমর শিল্পী দেবব্রত বিশ্বাস
  • শিল্পীর গায়কী নিয়ে বিভিন্ন সময়ে উঠেছে আপত্তি
  • পাশেও দাঁড়িয়েছেন অনেক শিল্পী

বাঙালি মানেই রবীন্দ্রনাথ (Rabindranath Tagore)। বাঙালির শয়নে, স্বপনে, মননে, চিন্তনে যাঁর অবিরাম বিচরণ। সুখ দুঃখ, হাসি কান্না, চাওয়া পাওয়ায় বাঙালির নিশ্চিন্ত আশ্রয়ই হলেন রবিঠাকুর। রবীন্দ্রনাথের গান, কবিতা বা গল্প, সবই যেন বাঙালির একান্ত আপন। তার মধ্যেও বাঙালির রক্তে, শিরায় উপশিরায় রবীন্দ্রনাথের যে সৃষ্টি মিশে রয়েছে তা হল তাঁর গান, অর্থাৎ রবীন্দ্রসঙ্গীত। আর সেই রবীন্দ্রসঙ্গীতের প্রসঙ্গ উঠলেই যাঁর নাম খুব স্বাভাবিকভাবেই মুখে চলে আসে তিনি দেবব্রত বিশ্বাস (Debabrata Biswas)। যদিও 'জর্জ দা' নামেও তিনি সমান পরিচিত। রবীন্দ্রসঙ্গীত আর জর্জ বিশ্বাস (George Biswas Rabindra Sangeet) যেন একই মুদ্রার এপিঠ-ওপিঠ। দশকের পর দশক, যুগের পর যুগ, দেবব্রত বিশ্বাসের কণ্ঠে রবীন্দ্রনাথের গান যেন বাঙালি জীবনের সঙ্গে একাত্ম হয়ে গিয়েছে। 

গানকে অনুমোদন দিতে চায়নি বিশ্বভারতী

কিন্তু অবাক করা বিষয়, এহেন শিল্পীর সঙ্গেই বিভিন্ন সময় সহমত পোষণ করেনি বিশ্বভারতী (Vishwa Bharti) ও রবীন্দ্রভারতী (Rabindra Bharati) কর্তৃপক্ষ। দেবব্রত বিশ্বাসের আত্মজীবনী থেকে জানা যায়, একবার রবীন্দ্রনাথের 'তুমি রবে নীরবে' গানটি রেকর্ড করেছিলেন তিনি। সেই গানের একটি কথাকে কেন্দ্র করেই নাকি আপত্তি তোলে বিশ্বভারতী কর্তৃপক্ষ। এমনকী প্রথমে গানটিকে অনুমোদন দিতেও অস্বীকার করে তারা। পরে অবশ্য অনেক আলোচনা ও কথাবার্তার পর অনুমোদিত হয়েছিল গানটি। 

দেবব্রত বিশ্বাস
দেবব্রত বিশ্বাস

শর্ত বেঁধে দেয় রবীন্দ্রভারতী মিউজিক বোর্ড

আবার গায়কী এবং গানে বাদ্যযন্ত্রের ব্যবহার নিয়েও বিভিন্ন সময় প্রশ্নের মুখে পড়তে হয়েছে দেবব্রত বিশ্বাসকে। শোনা যায় তাঁর গায়কী ও গানে বাদ্যযন্ত্রের ব্যবহার নিয়ে নাকি আপত্তি তুলেছিল রবীন্দ্রভারতী মিউজিক বোর্ড। এমনকী রবীন্দ্রসঙ্গীত (Rabindra Sangeet) পরিবেশনের ক্ষেত্রে তাঁকে ৬টি শর্তও বেঁধে দেওয়া হয় বোর্ডের তরফে। শোনা যায় এই সমস্ত শর্ত দেখে নাকি রবীন্দ্রসঙ্গীত আর রেকর্ড করবেন না বলেই মনোস্থির করেছিলেন তিনি। 

Advertisement

তবে বিশ্বভারতী ও রবীন্দ্রভারতী কর্তৃপক্ষ বিভিন্ন সময় জর্জ বিশ্বাসের গান নিয়ে প্রশ্ন তুললেও, শিল্পী তথা বিশিষ্ঠজনেদের অনেকেই অবশ্য তাঁকে সমর্থনও জানিয়েছিলেন। এই প্রসঙ্গে রবীন্দ্রসঙ্গীত শিল্পী প্রমিতা মল্লিক (Promita Mullick) জানান, "দেবব্রত বিশ্বাস খাঁটি রাবীন্দ্রিক শৈলীতে গান গাইতেন। তাঁর গায়কী রবীন্দ্রসঙ্গীতকে কোনওভাবেই ক্ষুন্ন করেনি।" এমনকী অনেকেই দেবব্রত বিশ্বাসের পাশে দাঁড়িয়েছিলেন বলেও জানান প্রমিতা মল্লিক। 

আরও পড়ুনসবাই বলতেন '৯ মাসের গর্ভবতী', চেকা-আপের পর চক্ষু চড়কগাছ তরুণীর


 

Advertisement