scorecardresearch
 

International Day of Forests : জঙ্গলের সঙ্গীত! দেখুন 'ফরেস্ট মিউজিক ফেস্টিভ্যাল,' কখন-কোথায়?

International Day of Forests : অনুষ্ঠানে অংশ নেন রাভা জনজাতির মানুষজন। এরা মূলত উত্তরবঙ্গের উত্তর মেন্দাবাড়ির রাভা ফরেস্ট বস্তির বাসিন্দা। প্রজন্মের পর প্রজন্ম ধরে তাঁরা সেখানেই থাকেন, নিজেদের ভাষায় গান বাঁধেন, নাচ করেন। তার সঙ্গে বাজান নিজেদের তৈরি বাদ্যযন্ত্র। আর শুধু তাই নয়, ডুয়ার্সের ঘুরতে যাওয়া পর্যটকদের কাছেও ব্যাপক চাহিদা এই রাভা জনগোষ্ঠীর নাচ-গানের। অনেকেই সেখানে গিয়ে রাভাদের গানবাজনা উপভোগ করেন। 

Advertisement
ফরেস্ট মিউজিক ফেস্টিভ্যাল ফরেস্ট মিউজিক ফেস্টিভ্যাল
হাইলাইটস
  • আজ আন্তর্জাতিক অরণ্য দিবস
  • সেই উপলক্ষে রাভা জনজাতির শিল্পীদের নিয়ে অনুষ্ঠান
  • দেখা যাবে সোশ্যাল মিডিয়ায়

Forest Music Festival : প্রকৃতিকে খুব কাছ থেকে উপভোগ করার অন্যতম মাধ্যম অরণ্য। সেই অরণ্যকে সংরক্ষণ করা ও এই বিষয়ে সচেতনতা বাড়িয়ে তোলার জন্য বিভিন্ন পদক্ষেপও গৃহিত হয়েছে নানান সময়। আর আজ ২১ মার্চ আন্তর্জাতিক অরণ্য দিবস উপলক্ষ্যে আয়োজিত হল বিশেষ অনুষ্ঠান 'ফরেস্ট মিউজিক ফেস্টিভ্যাল'।  

অনুষ্ঠানে অংশ নেন রাভা জনজাতির মানুষজন। এরা মূলত উত্তরবঙ্গের উত্তর মেন্দাবাড়ির রাভা ফরেস্ট বস্তির বাসিন্দা। প্রজন্মের পর প্রজন্ম ধরে তাঁরা সেখানেই থাকেন, নিজেদের ভাষায় গান বাঁধেন, নাচ করেন। তার সঙ্গে বাজান নিজেদের তৈরি বাদ্যযন্ত্র। আর শুধু তাই নয়, ডুয়ার্সের ঘুরতে যাওয়া পর্যটকদের কাছেও ব্যাপক চাহিদা এই রাভা জনগোষ্ঠীর নাচ-গানের। অনেকেই সেখানে গিয়ে রাভাদের গানবাজনা উপভোগ করেন। 

ফরেস্ট মিউজিক ফেস্টিভ্যাল
ফরেস্ট মিউজিক ফেস্টিভ্যাল

এই প্রসঙ্গে শিল্পী উজ্জ্বল রাভা বলেন, 'আমি ঢোল বাজাই। এই ঢোলকে আমাদের ভাষায় হেম বলে। কাঠের তৈরি এই বাদ্যযন্ত্র আমাদের পরম্পরায় ব্যবহার হয়।' পাশাপাশি বেলসি রাভা নামে আরও একজন জানান, 'আমরা পর্যটকদের সামনে গান পরিবেশন করি। নিজেদের ভাষায় গান করি। মূলত মাছ ধরা, যুদ্ধ, আমাদের জীবনের সঙ্গে জড়িত নানা কার্যকলাপ গানের বিষয়বস্তু হিসেবে উঠে আসে। আমরা এই দলের নাম দিয়েছি খুশি কালচার ক্লাব।'

অনুষ্ঠানের আরও শিল্পীরা...

রাভা জনজাতির গানবাজনা ছাড়াও অনুষ্ঠানে ছিলেন একঝাঁক তরুণ শিল্পী। কখনও বাঁশিতে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত, কখনও আবার সেতারে রবীন্দ্রসঙ্গীতের সুর। সুরেলা কণ্ঠের জাদুতে অনুষ্ঠানটিকে আরও জমজমাট করে তোলেন মাধুর্য মুখোপাধ্যায়, রিক বিশ্বাস, ঋতবান গুহ, অরিত্র মুখোপাধ্যায়, অয়ন চক্রবর্তী, নীলাঞ্জন সাহার মতো শিল্পীরা। এছাড়া বাঁশিতে অনুনয় চামলিং রাই, সেতারে শুভম ঘোষ, বেহালায় সৌরজ্যোতি চট্টোপাধ্যায়, গীটারে তীর্থঙ্কর সরকার দাস বিশেষ নজর কাড়েন। আর সমগ্র অনুষ্ঠানটির ভিডিওগ্রাফি করেন সৌরভ বন্দ্যোপাধ্যায় ও অর্চন চক্রবর্তী। 

Advertisement
ফরেস্ট মিউজিক ফেস্টিভ্যাল
ফরেস্ট মিউজিক ফেস্টিভ্যাল

কখন-কোথায় দেখা যাবে অনুষ্ঠানটি?

অনুষ্ঠান প্রসঙ্গে আয়োজকদের তরফে সুদীপ্ত চন্দ বলেন, 'এই প্রথমবার জঙ্গলে এমন একটা অনুষ্ঠানের আয়োজন করা হল। এর আগে কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল, মাউন্টেন মিউজিক ফেস্টিভ্যালের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানগুলোর অন্যতম প্রধান উদ্দেশ্যই হল নতুন প্রতিভার অন্বেষণ। এবারও অনেক নতুন প্রতিভার সন্ধান মিলবে এই অনুষ্ঠানে। আর অরণ্যের গুরুত্ব আমাদের জীবনে কতটা, সেই বিষয়ে সচেতনতা বৃদ্ধি করাও এই উদ্যোগের আরও এক উদ্দেশ্য।' রাত ৯টায় 'দ্য ড্রিমার্স'-এর অফিসিয়াল ফেসবুক পেজে দেখা যাবে অনুষ্ঠানটি। 

আরও পড়ুনরাজ্যের সব সরকারি স্কুলে এবার নীল-সাদা ইউনিফর্ম, জারি নির্দেশিকা

 

Advertisement