scorecardresearch
 

Sandhya Mukhopadhyay And Bappi Lahiri : সন্ধ্যা-বাপ্পির ছিল এক অদ্ভুত যোগ, যা অনেকেই জানেন না...

দীর্ঘ সঙ্গীত জীবনে শ্রোতাদের বহু সুরেলা উপহার দিয়েছেন সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukhopadhyay) এবং বাপ্পি লাহিড়ী (Bappi Lahiri)। বলিউড থেকে টলিউড সব ক্ষেত্রেই নিজেদের মুন্সিয়ানা দেখিয়েছেন সন্ধ্যা ও বাপ্পি। দিয়ে গিয়েছেন একের পর এক হিন্দি-বাংলা হিট গান।

Advertisement
সন্ধ্যা মুখোপাধ্যায় ও বাপ্পি লাহিড়ী সন্ধ্যা মুখোপাধ্যায় ও বাপ্পি লাহিড়ী
হাইলাইটস
  • চলে গিয়েছেন সন্ধ্যা মুখোপাধ্যায়
  • বাপ্পি লাহিড়ীও নেই
  • রইল অজানা এক কাহিনি

কোভিডকালে বহু মানুষই হারিয়েছেন তাঁদের প্রিয়জনকে। বিভিন্ন ক্ষেত্রে বহু তারকাও এই সময় আমাদের ছেড়ে চলে গিয়েছেন। বহু তারকাকে হারিয়েছে বলিউড টলিউড। অনেকে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েও উঠেছিলেন, কিন্তু তারপরেও শেষ রক্ষা হয়নি। বিগত এই কঠিন সময়ে যে সমস্ত তারকাদের আমরা হারিয়েছি তাঁদের অন্যতম গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukherjee) ও ডিস্কো কিং বাপ্পি লাহিড়ী। সঙ্গীত জগতের এই দুই দিকপাল আমদের ছেড়ে চলে গিয়েছেন, একবছর হয়ে গেল। তাঁদের সুর থেমে গিয়েছে প্রায় একই সময়। 

দীর্ঘ সঙ্গীত জীবনে শ্রোতাদের বহু সুরেলা উপহার দিয়েছেন সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukhopadhyay) এবং বাপ্পি লাহিড়ী (Bappi Lahiri)। বলিউড থেকে টলিউড সব ক্ষেত্রেই নিজেদের মুন্সিয়ানা দেখিয়েছেন সন্ধ্যা ও বাপ্পি। দিয়ে গিয়েছেন একের পর এক হিন্দি-বাংলা হিট গান। ফিল্মি ও ননফিল্মি গানের পাশাপাশি ক্ল্যাসিকাল ও সেমি ক্ল্যাসিকাল গানে যেমন নিজের পায়ের তলার জমি শক্ত করেছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়, তেমনই বলিউডে ডিস্কো ধারার মিউজিকের প্রচলন করে রীতিমতো হৈ চৈ ফেলে দিয়েছিলেন বাপ্পি লাহিড়ী। 

শুধু বাংলা তথা ভারতেই নয়, বিদেশেও সমান জন প্রিয় ছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায় এবং বাপ্পি লাহিড়ী। তারমধ্যে প্রতিবেশী বাংলাদেশে রয়েছে তাঁদের অগনিত ভক্ত। আর এই বাংলাদেশকে কেন্দ্র করেই এক অদ্ভুত যোগও রয়েছে সন্ধ্যা ও বাপ্পির মধ্যে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামকে কেন্দ্র করে শিল্পী আবদুল জব্বারের গাওয়া 'হাজার বছর পরে আবার এসেছি ফিরে' গানটি লিখেছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়ের স্বামী শ্যামল গুপ্ত। আর গানটির সুর বেঁধেছিলেন বাপ্পি লাহিড়ী। সেই দিক থেকে দেখতে গেলে এই দুই সঙ্গীত ব্যক্তিত্বের প্রয়াণ ভারতের মতো বাংলাদেশবাসীর কাছেও ভীষণই যন্ত্রণার। 

তবে সঙ্গীতের এই দুই মহিরুহ আজ সশরীরে উপস্থিত না থাকলেও, চিরচিনই বেঁচে থাকবেন তাঁদের সুরে। সঙ্গীতের আকাশে চিরকালই সন্ধ্যাতারা হয়ে জ্বলজ্বল করবে গীতশ্রীর নাম। একইভাবে সুরের সরণিতে কখনওই আলবিদা বলা যাবে ডিস্কো কিংকে। 
 

Advertisement

আরও পড়ুন - রোজ রাতে দুধ, সঙ্গে এই জিনিস, কয়েক সপ্তাহেই স্লিম

 

Advertisement