scorecardresearch
 

KIFF 2021: সিনে আড্ডায় বাংলার শিল্পীমহল, হাত ধরে গান গাইলেন অনুপম-সৃজিত

২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival / KIFF) সপ্তম দিনেও আয়োজিত সিনে আড্ডা (Cine Adda)। নন্দন চত্বর এদিনও হয়ে উঠেছিল সিনেমা ও উৎসব প্রেমী বাঙালিদের মিলন ক্ষেত্র। চলচ্চিত্র উৎসবের এই আড্ডায় বর্তমান সময়ের গুরুত্বপূর্ণ বিষয় 'সিনেমার জন্যে গান, না গানের জন্য সিনেমা' (Music for Cinema or Cinema for Music) ছিল আলোচনার বিষয়বস্তু। একতারা মুক্তমঞ্চে উপস্থিত ছিলেন বাংলার এক ঝাঁক শিল্পীরা।

সিনে আড্ডায় বাংলার শিল্পীমহল সিনে আড্ডায় বাংলার শিল্পীমহল
হাইলাইটস
  • KIFF-র সপ্তম দিনে সিনে আড্ডায় বাংলার শিল্পীমহল।
  • গানে আড্ডায় জমাট নন্দনের একতারা মুক্তমঞ্চ।
  • 'সিনেমার জন্যে গান, না গানের জন্য সিনেমা' ছিল আলোচনার বিষয়বস্তু।

২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival / KIFF)। সপ্তম দিনেও আয়োজিত সিনে আড্ডা (Cine Adda)। নন্দন চত্বর এদিনও হয়ে উঠেছিল সিনেমা ও উৎসব প্রেমী বাঙালিদের মিলন ক্ষেত্র। চলচ্চিত্র উৎসবের এই আড্ডায় বর্তমান সময়ের গুরুত্বপূর্ণ বিষয় 'সিনেমার জন্যে গান, না গানের জন্য সিনেমা' (Music for Cinema or Cinema for Music) ছিল আলোচনার বিষয়বস্তু। একতারা মুক্তমঞ্চে উপস্থিত ছিলেন বাংলার এক ঝাঁক শিল্পীরা। শুধু প্রাসঙ্গিক আলোচনা নয়, শিল্পীরা গানে - গানে জমিয়ে দিলেন এদিনের সন্ধ্যা।

অনলাইন মিউজিক স্ট্রিমিং অ্যাপের যুগেও সিনেমার গান দর্শক ও শ্রোতাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। ছবিটা না দেখলেও গান শুনেছেন এরকম বহুক্ষেত্রে হয়। অনেক সময়ে আবার গানই গুরু দায়িত্ব পালন করে ছবিটি  বক্স অফিসে হিট করাতে। সেজন্যেই এতটা জোড় দেওয়া হয় বর্তমানে প্লেব্যাক সিঙ্গিংয়ে।

অন্যান্য দিনের মতোই নন্দনে চলচ্চিত্রের উৎসব উপলক্ষে ব‌হস্পতিবার সন্ধ্যায় মঞ্চে কার্যত বসেছিল চাঁদের হাট। উপস্থিত ছিলেন বাংলার শিল্পী জগতের বহু উজ্জ্বল নক্ষত্র। ছিলেন সৃজিত মুখার্জী (Srijit Mukherjee), রাফিয়াত রশিদ মিথিলা (Rafiath Rashid Mithila), জয়তী চক্রবর্তী (Jayati Chakraborty), শিলাজিৎ মজুমদার (Shilajit Majumder), উজ্জয়িনী মুখার্জী (Ujjaini Mukherjee), অনুপম রায় (Anupam Roy), শ্রীজাত বন্দোপাধ্যায় (Srijato Bandopadhyay), সাহেব চট্টোপাধ্যায় (Saheb Chatterjee),অনিন্দ চট্টোপাধ্যায় (Anindya Chatterjee), উপল সেনগুপ্ত (Upal Sengupta), রাজ চক্রবর্তী (Raj Chakraborty)। এদিকে সঞ্চালনার গুরু দায়িত্ব নিয়েছিলেন সাংবাদিক গৌতম ভট্টাচার্য (Goutam Bhattacharya)। 

আরও পড়ুন: Exclusive: KIFF-র পর মিশন IFFI! গোয়ায় যাচ্ছেন 'অভিযাত্রিক'-র অর্জুন- দিতিপ্রিয়া-শুভ্রজিতরা

এদিনের সন্ধ্যায় একতারা মুক্তমঞ্চে তৈরি হল এক সুন্দর আবহের। পাহাড় থেকে এসে সোজা চলচ্চিত্র উৎসবের মঞ্চে সৃজিত-মিথিলা। শক্ত করে দুজন দুজনের হাত ধরে একসঙ্গে 'বাইশে শ্রাবণ' ছবির জনপ্রিয় গান 'গভীরে যাও' গাইলেন অনুপম- সৃজিত। 'অটোগ্ৰাফ' ছবি থেকেই দুজনের একসঙ্গে সাফল্য এসেছে। ' আমাকে আমার মতো থাকতে  দাও' গেয়ে জাতীয় পুরস্কারও পেয়েছিলেন গায়ক। আর তারপর থেকে একসঙ্গে অনেক কাজই উপহার দিয়েছেন সৃজিত- অনুপম জুটি‌। অনুপম নিজের সোস্যাল পেজে সেই ভিডিও শেয়ার করেছেন,যার ক্যামেরার নেপথ্যে ছিলেন ফেস্টিভ্যাল চেয়ারম্যান রাজ চক্রবর্তী নিজেই। 

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Anupam Roy (@aroyfloyd)

বাদ গেল না মিথিলার গলায় গানও। ইমন গাইলেন 'যে কটা দিন তুমি ছিলে পাশে','রঙ্গবতী'। উপল গাইলেন 'ভিনদেশী তারা', জয়তী গাইলেন রবি ঠাকুরের গান 'সখি ভাবোনা কাহারে বলে'। আর একদিনই আছে চলচ্চিত্র উৎসব। তাই অনুষ্ঠানের শেষ হল সমবেত কন্ঠে 'পুরানো সেই দিনের কথা' দিয়ে। 

আরও পড়ুন: KIFF 2021: গান শুনতে না দেখতে ভালো? জমজমাট আড্ডায় সঙ্গীতশিল্পীরা

একই সঙ্গে ইন্ডাস্ট্রির এতজন মানুষ, তাই বলাই বাহুল্য আলোচনাও হয়েছে জোরদার। উঠে এসেছে সিনেমা ও গানের ভিন্ন দিক। তবে সব শেষে সকলেই মনে করেন গান কিংবা সিনেমা, সমদ্ধি হোক বাংলা শিল্পের। একে অপরের হাত আরও শক্ত করে ধরে এগিয়ে চলুক বাংলা ইন্ডাস্ট্রি।