scorecardresearch
 

ভেন্টিলেশনে শেষের দিনগুলিতে কার গান শুনতেন Lata Mangeshkar?

হরিশ ভিমানিকে লতা মঙ্গেশকের ভাই হৃদয়নাথ মঙ্গেশকর (Hridaynath Mangeshkar) জানান, শেষের দিনগুলিতে বাবা দিনানাথ মঙ্গেশকরের (Dinanath Mangeshkar) কথা খুব মনে করছিলেন তাঁর দিদি। বাবার রেকর্ডিংগুলি আনিয়ে সেগুলিই শুনতেন লতা। এমনকি সেগুলি গাওয়ারও চেষ্টা করতেন।

লতা মঙ্গেশকর লতা মঙ্গেশকর
হাইলাইটস
  • হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল ইয়ারফোন
  • বাবার রেকর্ডিংগুলি শুনতেন লতাজি
  • চেষ্টা করতেন গাওয়ার

৯২ বছর বয়সে প্রয়াত সঙ্গীত শিল্পী লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। গত এক মাস ধরে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। নিজের অন্তিম সময়ে ঠিক কী করছিলেন লতা মঙ্গেশকর? এই বিষয়ে জানিয়েছেন ভয়েস ওভার আর্টিস্ট হরিশ ভিমানি। 

মনে পড়ছিল বাবার কথা
হরিশ ভিমানিকে লতা মঙ্গেশকের ভাই হৃদয়নাথ মঙ্গেশকর (Hridaynath Mangeshkar) জানান, শেষের দিনগুলিতে বাবা দিনানাথ মঙ্গেশকরের (Dinanath Mangeshkar) কথা খুব মনে করছিলেন তাঁর দিদি। বাবার রেকর্ডিংগুলি আনিয়ে সেগুলিই শুনতেন লতা। এমনকি সেগুলি গাওয়ারও চেষ্টা করতেন। মৃত্যুর দু'দিন আগে হাসপাতালে ইয়ারফোন নিয়ে যাওয়া হয়। তাঁকে মাস্ক সরাতে নিষেধ করা হয়েছিল। কিন্তু তিনি মাস্ক সরিয়েই গাইতেন। প্রসঙ্গত বাবাকেই নিজের গুরু হিসেবে মানতেন লতা মঙ্গেশকর। 

নিজের গান শুনতে চাইতেন না লতা
অবাক করার মতো বিষয় হলেও এটাই বাস্তব যে নিজের গান শুনতে পছন্দ করতেন না লতা মঙ্গেশকর। এর কারণ হিসেবে হরিশ ভিমানি (Harish Bhimani) জানাচ্ছেন, যখনই লতাজি নিজের গান শুনতে তখনই ত্রুটি ধরে ফেলতেন। এমনকি বড় বড় সুরকাররা তাঁর গান শুনে ভুল ত্রুটি ধরে ফেলে কী ভাববেন তা নিয়েও উদ্বিগ্ন হয়ে পড়তেন তিনি। 

২ দিনের রাষ্ট্রীয় শোক
হরিশ ভিমানি জানাচ্ছেন, লতা মঙ্গেশকর চিরদিনই সঙ্গীতের শিক্ষার্থী হিসেবে থেকেছেন। দীর্ঘ সঙ্গীত জীবনে প্রচুর পুরস্কার ও সম্মান পেয়েছেন তিনি। তাঁকে সাক্ষাৎ সরস্বতী বলে মনে করা হত। ৩৬টি ভাষায় প্রায় ৩০ হাজার গান গেয়েছে লতাজি। তাঁর প্রয়াণে (Lata Mangeshkar Passed Away) সঙ্গীত জগতে তৈরি হয়েছে এক অপূরণীয় শূন্যতা। লতা মঙ্গেশকরের মৃত্যুতে ২ দিনের রাষ্ট্রীয় শোকও ঘোষণা করা হয়েছে। 

আরও পড়ুনলতাজির পুরনো ছবি Viral, 'প্রিয় মেয়েকে নিয়ে গেলেন মা সরস্বতী