scorecardresearch
 

Kali Controversy: 'কালী' পোস্টার এবার আসরে কেন্দ্র, কানাডা সরকারকে যা বলল..

ভারতীয় চলচ্চিত্র নির্মাতা লীনা মানিমেকালাইয়ের তথ্যচিত্র 'কালী'-র পোস্টার ২ জুলাই প্রকাশিত হয়েছিল। ছবির পোস্টারে দেখা গিয়েছে,'মা কালী' সিগারেট খাচ্ছেন। শুধু তাই নয় তাঁর এক হাতে ত্রিশূল এবং অন্য হাতে এলজিবিটি সম্প্রদায়ের রঙিন পতাকা। এ নিয়ে বিতর্ক দানা বেধেছে।

Advertisement
কালীর পোস্টার নিয়ে বিতর্ক। কালীর পোস্টার নিয়ে বিতর্ক।
হাইলাইটস
  • ২ জুলাই প্রকাশিত ওই পোস্টারে দেখা যাচ্ছে, 'কালী' সিগারেট খাচ্ছেন। তাঁর হাতে সমকামী গোষ্ঠীর পতাকা।
  • এ নিয়ে বিতর্ক দানা বেধেছে। লীনা মণিমেকলাইকে গ্রেফতারের দাবি করছেন নেটিজেনরা।

চিত্র পরিচালক লীনা মণিমেকলাইয়ের তথ্যচিত্র 'কালী'-র পোস্টার নিয়ে শুরু হয়েছে বিতর্ক। ২ জুলাই প্রকাশিত ওই পোস্টারে দেখা যাচ্ছে, 'কালী' সিগারেট খাচ্ছেন। তাঁর হাতে সমকামী গোষ্ঠীর পতাকা। কানাডায় আয়োজিত 'আন্ডার দ্য টেন্ট' প্রকল্পে এই ছবির পোস্টার প্রদর্শিত হয়েছে। টরেন্টোর আগা খান মিউজিয়ামে প্রদর্শিত হয় এই প্রজেক্ট।

'কালী'পোস্টার নিয়ে নেটমাধ্যমে শুরু হয়ে গিয়েছে সমালোচনা। পরিচালককে গ্রেফতারির দাবিও উঠেছে। এবার কানাডায় ভারতীয় হাইকমিশন এ নিয়ে একটি বিবৃতি জারি করল। তাতে বলা হয়েছে, কানাডার হিন্দু নেতাদের কাছ থেকে একাধিক অভিযোগ পেয়েছি। আন্ডার দ্য টেন্ট প্রকল্পের আওতায় কানাডায় একটি পোস্টার প্রদর্শন করা হয়েছে যাতে হিন্দু দেবীকে অপমানিত করা হয়েছে। 

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ইভেন্টের আয়োজকদের কাছে আপত্তির কথা জানিয়েছেন টরন্টোয় ভারতের কনস্যুলেট জেনারেল। হিন্দু সংগঠনগুলিকে জানানো হয়েছে, দোষী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে। কানাডার প্রশাসনকে অবিলম্বে ওই আপত্তিকর ছবি সরাতে বলা হয়েছে। 

'কালী' পোস্টার বিতর্ক

ভারতীয় চলচ্চিত্র নির্মাতা লীনা মানিমেকালাইয়ের তথ্যচিত্র 'কালী'-র পোস্টার ২ জুলাই প্রকাশিত হয়েছিল। ছবির পোস্টারে দেখা গিয়েছে,'মা কালী' সিগারেট খাচ্ছেন। শুধু তাই নয় তাঁর এক হাতে ত্রিশূল এবং অন্য হাতে এলজিবিটি সম্প্রদায়ের রঙিন পতাকা। এ নিয়ে বিতর্ক দানা বেধেছে। লীনা মণিমেকলাইকে গ্রেফতারের দাবি করছেন নেটিজেনরা। টুইটারে ট্রেন্ড করছে #arrestleenamanimekalai। নেটিজেনদের অভিযোগ, মা কালীর অপমান করা হয়েছে ওই ছবিতে। 

এই বিতর্কে প্রতিক্রিয়া দিয়েছেন লীনা মণিমেকলাইও। তিনি টুইট করে লিখেছেন,'একটি সন্ধ্যার ঘটনাকে নিয়ে গোটা ছবি। মা কালী আবির্ভূত হন টরন্টোর রাস্তায়। ছবিটি দেখলে হ্যাশট্যাগ 'অ্যারেস্ট লীনা মণিমেকলাইকে গ্রেফতার করো' না করে 'লাভ ইউ লীনা মণিমেকলাই'হ্যাশট্যাগ করতেন।' লীনার এই ব্যাখ্যা সত্ত্বেও নেট মাধ্যমে বিতর্ক কমেনি। 

Advertisement

আরও পড়ুন- 'সৃজনশীল স্বাধীনতার জন্য ধর্মীয় আবেগে আঘাত করা ভুল...!' 'কালী' পোস্টার বিতর্কে নুসরত

Advertisement