scorecardresearch
 

Nusrat Jahan on Kaali Poster Controversy: 'সৃজনশীল স্বাধীনতার জন্য ধর্মীয় আবেগে আঘাত করা ভুল...!' 'কালী' পোস্টার বিতর্কে নুসরত

India Today Conclave East 2022: সম্প্রতি ধর্মীয় বিতর্ক নিয়ে আলোচনা বারবার উঠে এসেছে। এমনকি তুমুল বিতর্ক তৈরি হয়েছে 'কালী'- ডকুমেন্টরির পোস্টার ঘিরে। 'কালী'পোস্টার বিতর্ক প্রসঙ্গে কী বললেন নুসরত? 

Advertisement
অভিনেত্রী- সাংসদ নুসরত জাহান অভিনেত্রী- সাংসদ নুসরত জাহান

India Today Conclave East 2022-এর পঞ্চম এডিশন শুরু হয়েছে আজ অর্থাত্‍ সোমবার। ৪ ও ৫ জুলাই, দু'দিন ব্যাপী চলবে এবারের কনক্লেভ। দেশের বিভিন্ন ক্ষেত্রে সফল তাবড় ব্যক্তিত্বরা নিজেদের মত বিনিময় করবেন এই মঞ্চে। সেখানে আজতক বাংলার মুখোমুখি হলেন অভিনেত্রী- সাংসদ নুসরত জাহান (Nusrat Jahan)। আলোচনায় সোজাসাপ্টা উত্তর দিলেন তিনি। 

সম্প্রতি ধর্মীয় বিতর্ক নিয়ে আলোচনা বারবার উঠে এসেছে। এমনকি তুমুল বিতর্ক তৈরি হয়েছে 'কালী' (Kaali)- ডকুমেন্টরির পোস্টার ঘিরে। ছবির পোস্টার চলচ্চিত্র নির্মাতা লীনা মানিমেকালাই গত ২ জুলাই প্রকাশ্যে এনেছেন। আর তারপরই পরিচালকের বিরুদ্ধে হিন্দুদের অনুভূতিতে আঘাত আনার অভিযোগ তুলেছেন অনেকই। নুসরত জাহানকেও একাধিকবার পড়তে হয়েছে সমালোচনার মুখে। 'কালী' পোস্টার বিতর্ক (Kaali Poster Controversy) প্রসঙ্গে কী বললেন নুসরত? 

সৃজনশীল স্বাধীনতা ও ধর্মীয় ভাবাবেগ

সাংসদ -নায়িকার কথায়, "ক্রিয়েটিভ ও ধর্মীয় দিক আলাদা বলেই আমি বিশ্বাস করি। তবে আমি মনে করি, কারও ধর্মীয় বিশ্বাসে আঘাত এনে কখনওই ক্রিয়েটিভি দেখাতে পারব না। ধর্ম যে যার এবং তাদেরকে সেভাবেই সেই ধর্ম পালন করতে দাও। কারও ধর্মীয় ভাবাবেগে কখনও আঘাত করা উচিত না। সৃজনশীল স্বাধীনতার জন্য ধর্মীয় ভাবাবেগে আমি কখনও আঘাত করলে সেটা আমার ভুল। আমাদের সব কাজের জন্য আমরা নিজেরাই দায়ী। আমি বলছি না যে করছে সে ভুল, কিন্তু কারও ধর্মীয় আবেগে আঘাত না করে চলাই ভাল।" 

আরও পড়ুন:  'দিদি নম্বর ১'-এ কেঁদে ভাসাল লক্ষ্মী! 'যত ন্যাকামি...' বলে কটাক্ষ নেটিজেনদের

বাংলায় ধর্মের নামে এজেন্ডা চালাতে পারবে না

আমার সংসদীয় এলাকা বসিরহাটে খুব শান্তিপূর্ণ মানুষ থাকে। এটা পশ্চিমবঙ্গ, এখানে জাতি ভাদাভেদের রেখা এখনও আঁকা হয়নি। এখানে এত বছর আমরা একসঙ্গে সবাই মিলেমিশে রয়েছি, সেটা ইদ হোক বা দুর্গাপুজো। আমরা সব কিছুই উদযাপন করি। আমি ব্যক্তিগত ভাবেও সেটা করি। সেই দিক থেকে পশ্চিমবাংলায় এজেন্ডা হিসাবে ধর্মকে ভাগাভাগি করা যাবে না। দেশের ক্ষেত্রে কে বা কারা রয়েছেন এর পিছনে বা, কারা মন্তব্যে বিতর্ক তৈরি হচ্ছে যার জন্য সবার এতটা বড় ক্ষতি হচ্ছে। তবে আমার বিশ্বাস, আমাদের বিচার ব্যবস্থা এতটাই শক্তিশালী যে, এর সঠিক সিদ্ধান্ত নেবে।

Advertisement

আরও পড়ুন:  ছেলে সহজকে নিয়ে এক ফ্রেমে রাহুল -প্রিয়াঙ্কা! সোশ্যালে লিখলেন, 'নতুন শুরু...'

প্রসঙ্গত,'কালী' ছবির পোস্টারে, দেবী কালী রূপে যে নারীকে দেখা যাচ্ছে, তাঁর এক হাতে ত্রিশূল এবং অন্য হাতে সমকামী সম্প্রদায়ের রঙিন পতাকা। এই দুই বিষয় নিয়ে বিরোধ তৈরি রয়েছে। সোশ্যাল মিডিয়ায়, #arrestleenamanimekalai ট্রেন্ড করছে। লীনা মানিমেকালাইয়ের গ্রেফতারের দাবি করেছেন বহু নেটাগরিক। তাদের মতে, এই ছবির পোস্টারে মা কালীকে অপমান করা হয়েছে। 

 

Advertisement