scorecardresearch
 

'মানিকে মাগে হিতে...' পাগল করা গানে এখন 'ঘরের মেয়ে' ইওহানি

যে প্ল্যাটার পরিবেশিত হয়েছে তাতে কী কী মশলা রয়েছে, ঠিক কত তাপ-চাপে নরম-গরম করে রাঁধা হয়েছে তার খবর কেউ জানতে চায়নি। স্রেফ স্বাদে হারিয়ে গিয়েছে। এ ক্ষেত্রে স্বাদ মানে অবশ্যই গানের সুর এবং অদ্ভূত গায়কি। গানটি গেয়েছেন শ্রীলঙ্কার পপ তারকা ইওহানি দিলোকা ডি'সিলভা।

Advertisement
ইওহানি দিলোকা ডি'সিলভা (Yohani Diloka De Silva) ইওহানি দিলোকা ডি'সিলভা (Yohani Diloka De Silva)
হাইলাইটস
  • প্রমিক তাঁর প্রেমিকার রূপের বর্ণনা করে তাঁর মান ভাঙানোর চেষ্টা করছেন।
  • গানের কথার মানে করলে এমনটাই দাঁড়ায়।

'মানিকে মাগে হিতে
মুদলে নুরা হ্যাগুম ইয়াবি... আবিলেবি...
নেরিয়ে নম্বে নাগে
মাগে নেট এরা মেহা ইয়াবি... সিহিবেবি...'

 

উপরের চারটি লাইন পড়ে কিছু বোঝা গেল? না বুঝতে পারলে আপনার কোনও দোষ নয়, হঠাৎ করে বাঙালির পাতে সিংহলি ভাষার রসনা পরিবেশিত হলে ভাষা বোঝার কথাও নয়। কিন্তু যে প্ল্যাটার পরিবেশিত হয়েছে তাতে কী কী মশলা রয়েছে, ঠিক কত তাপ-চাপে নরম-গরম করে রাঁধা হয়েছে তার খবর কেউ জানতে চায়নি। স্রেফ স্বাদে হারিয়ে গিয়েছে। এ ক্ষেত্রে স্বাদ মানে অবশ্যই গানের সুর এবং অদ্ভূত গায়কি। গানটি গেয়েছেন শ্রীলঙ্কার পপ তারকা ইওহানি দিলোকা ডি'সিলভা (Yohani Diloka De Silva)। প্রমিক তাঁর প্রেমিকার রূপের বর্ণনা করে তাঁর মান ভাঙানোর চেষ্টা করছেন। গানের কথার মানে করলে এমনটাই দাঁড়ায়।

এত ক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন, কথা হচ্ছে রাতারাতি আসমুদ্র হিমাচল সুরের জাদুতে মোহিত করে ফেলা গান 'মানিকে মাগে হিতে' নিয়ে। গানের এমনই আবেদন যাতে মজেছেন বলিউডের বিগ বি অমিতাভ বচ্চন থেকে নেহাত সাধারণ মানুষ। যে কোনও সোশাল মিডিয়া স্ক্রোল করলে ২টো পোস্টের পরই একবার করে শেয়ার করা হয়েছে গানটি। ইউটিউবে প্রতি সেকেন্ডে গানের ভিউজ বেড়ে চলেছে। এখনও পর্যন্ত ৭ কোটি বার দেখা হয়েছে গানটি! গত ২২ মে গানটি ইউটিউবে প্রকাশিত হলেও সম্প্রতি এর হিট অন্য উচ্চতায়। সৌজন্যে অবশ্যই সোশাল মিডিয়া।

ইওহানিকে শ্রীলঙ্কার Rap Princess হিসাবে আখ্যা দেওয়া হয়। সাধারণ র‌্যাপাররা এত সুরেলা কণ্ঠের অধিকারি হন না, কিন্তু ইওহানি সেই জায়গায় একেবারে অনন্যা। ১৯৯৩ সালে কলোম্বোয় জন্ম ইওহানি-র। পড়াশোনার জন্য ২০১০ - ২০১২ পর্যন্ত লন্ডনে কাটিয়েছেন। তবে সংগীতের প্রতি ভালোবাসা তাঁকে ফিরিয়ে এনেছে শ্রীলঙ্কায়। প্রথম গানেই নজর কেড়েছেন ইওহানি। তাঁর সঙ্গে মঞ্চ ভাগ করে নিয়েছেন শ্রীলঙ্কার প্রথম সারির সমস্ত শিল্পীরা। একের পর এক কনসার্ট এবং সিঙ্গল জায়গা করে নিয়েছে শ্রোতাদের হৃদয়ে। তবে দেশের গণ্ডি ছাড়িয়ে আন্তর্জাতিক আঙিনায় তাঁর এই পরিচিতি মানিকে গানের সৌজন্যেই।

Advertisement

গানের ক্ষেত্রে ইংরেজিতে একটা কথা খুব প্রচলিত রয়েছে, Music has no language... সত্যিই তো, যে গানের এক বর্ণ কথা না বুঝেও মানুষ শুনছেন, এবং অন্যদের শোনার জন্য উৎসাহিত করছেন, সেখানে ভাষায় প্রয়োজনটাই বা কোথায়!

 

Advertisement