scorecardresearch
 

Mother's Day Special Song : এই ১০ গানেই বেঁধে নিন মাদার্স ডে-এর সুর, মা-ও খুশি হবেন

সাহিত্য-সঙ্গীত তথা শিল্পকলাতেও বিভিন্ন সময় উঠে এসেছেন মায়েরা। বলিউড টলিউডেও মায়েদের নিয়ে তৈরি হয়েছে প্রচুর গান (Mother's Day Special Song)। সেখান থেকেই সেরা ১০ গান বেছে নেওয়া হল এই প্রতিবেদনে। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আজ মাদার্স ডে
  • মায়েদের দিন
  • শুনে নিন সেরা ১০ গান

আজ মাদার্স ডে, অর্থাৎ মায়েদের দিন। যদিও যাঁর গর্ভ থেকে জন্ম নেওয়া, যাঁর আঙুল ধরে প্রথম হাঁটতে শেখা বা যাঁর সঙ্গে প্রথম কথা বলা, তাঁর জন্য জন্য বছরের কোনও একটি নির্দিষ্ট দিন যথেষ্ট নয়। কারণ, জীবনের প্রতিটি ক্ষেত্রের সঙ্গে তিনি ওতোপ্রোতোভাবে জড়িত। তাই বছরের প্রতিটি দিন বা বলা ভাল, গোটা জীনটাই তাঁকে ঘিরে। তবে তার মধ্যেও আজকের দিনটা শুধুই তাঁদের জন্য। সাহিত্য-সঙ্গীত তথা শিল্পকলাতেও বিভিন্ন সময় উঠে এসেছেন মায়েরা। বলিউড টলিউডেও মায়েদের নিয়ে তৈরি হয়েছে প্রচুর গান (Mother's Day Special Song)। সেখান থেকেই সেরা ১০ গান বেছে নেওয়া হল এই প্রতিবেদনে। 

সেরা বাংলা গান (Mother's Day Special Bengali Song)
১. ও তোতা পাখি রে - নির্মলা মিশ্রর গাওয়া এই গান চিরদিনই শ্রোতাদের হৃদয় জুড়ে রয়েছে। মায়ের কথা উঠলে বাঙালির কানে প্রথম যে সুর ভেসে ওঠে, সেটি হল এই গানটি। গানের সুরকার ও গীতিকার প্রবীর মজুমদার। 

২. মধুর আমার মায়ের হাসি - এই গান বারেবারেই মনে করিয়ে দেয় মায়ের কথা। প্রণব রায়ের কথা ও সুধারলাল চক্রবর্তীর সুরে এই গান, অনেকেই রেকর্ড করেছেন। 

৩. মা মাগো মা আমি এলাম তোমার কোলে - মান্না দের গাওয়া এই গানটিও বাঙালির হৃদয়ে রয়ে যাবে চিরদিন। গানটির কথা লিখেছিলেন পুলক রায় এবং সুরকার সুপর্ণকান্তি ঘোষ। 

৪. তুমি মা আমাকে - অমর কণ্টক ছবিতে কিশোর কুমারের গাওয়া এই গানটি আজও শোনা যায় প্রায়শই। গানের কথা লিখেছিলেন গৌরিপ্রসন্ন মজুমদার ও সুর বাঁধেন অজয় দাস। 

৫. যতবার দেখি মাগো তোমায় আমি - তুফান ছবির অন্যতম জনপ্রিয় গান এটি। গানটি গেয়েছিলেন সঙ্গীত শিল্পী লতা মঙ্গেশকার। গানের সুরকার ও গীতিকার স্বপন চক্রবর্তী।  

Advertisement

সেরা হিন্দি গান (Mother's Day Special Hindi Song)
১.
মা - তারে জমিন পর ছবির এই গানটি শুনলে বোধ হয় প্রত্যেকেরই চোখে জল আসে। ছবির গানগুলিতে সুর দিয়েছিলেন শঙ্কর-এহসান-লয়। তারমধ্যে এই গানটি গেয়েছিলেন শঙ্কর মহাদেবন নিজেই।

২. লুকা ছুপি বহত হুই - রং দে বসন্তি ছবির এই গানটিও কোনওদিন পুরনো হওয়ার নয়। গানের সুর দিয়েছিলেন এ আর রহমান। লতা মঙ্গেশকরের সঙ্গে গানে গলাও মিলিয়েছিলেন তিনি। 

৩. তেরি উঙ্গলি পকড়কে চলা - অনিল কপুরের ছবি লাডলার এটি একটি বিখ্যাক গান। গানটি গেয়েছিলেন উদিত নারায়ণ এবং জ্যোৎস্না হারদিকার। গানের সুরকার আনন্দ-মিলিন্দ এবং গীতিকার সমীর।  

৪. তু কিতনি আচ্ছি হ্যায় - ১৯৬৮ সালে রাজা অউর রাঙ্ক ছবির এই গানটি গেয়েছিলেন শিল্পী লতা মঙ্গেশকর। গানে সুর দিয়েছিলেন লক্ষ্মীকান্ত-প্যায়ারেলাল এবং কথা দিয়েছিলেন আনন্দ বক্সী।

৫. জনম জনম - ফাটা পোস্টার নিকলা হিরো ছবির এই গানটিও খুবই জনপ্রিয়। আতিফ আসলামের গাওয়া এই গানের সুর দিয়েছেন প্রীতম ও কথা সাজিয়েছেন ইরশাদ কামিল। 

আরও পড়ুন - নতুন সপ্তাহে অর্থ-সম্মান-কেরিয়ারে তুখোড় সাফল্য ৫ রাশির, লিস্টে আপনি আছেন?

 

Advertisement