scorecardresearch
 

Pandit Prateek Chaudhuri: এক সপ্তাহের ব্যবধানে করোনা কাড়ল বাবা-ছেলের প্রাণ! প্রয়াত সেতারবাদক প্রতীক চৌধুরী

ফের ছন্দপতন শিল্পীমহলে। প্রয়াত বিখ্যাত সেতারবাদক- অধ্যাপক, পন্ডিত প্রতীক চৌধুরী (Pandit Prateek Chaudhuri)। সোমবার রাত সকাল আড়াইটে নাগাদ তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দিল্লিতে।

Advertisement
পন্ডিত প্রতীক চৌধুরী ও পন্ডিত দেবু চৌধুরী পন্ডিত প্রতীক চৌধুরী ও পন্ডিত দেবু চৌধুরী
হাইলাইটস
  • চলতি বছরে একের পর এক দুঃসংবাদ পাওয়া যাচ্ছে।
  • প্রয়াত বিখ্যাত সেতারবাদক- অধ্যাপক, পন্ডিত প্রতীক চৌধুরী।
  • মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৫০ বছর।

করোনার ভাইরাস (Corona Virus) যেন দাবিয়ে বেড়াচ্ছে গোটা দেশে। ২০২১ সালে একের পর এক মিলছে দুঃসংবাদ। ইতিমধ্যে বহু শিল্পীদের প্রয়াণের খবর পাওয়া গেছে। ফের ছন্দপতন শিল্পীমহলে। প্রয়াত বিখ্যাত সেতারবাদক- অধ্যাপক, পন্ডিত প্রতীক চৌধুরী (Pandit Prateek Chaudhuri)। সোমবার রাত সকাল আড়াইটে নাগাদ তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দিল্লিতে। গত ১ মে করোনাতে আক্রান্ত হয়ে প্রয়াত তাঁর বাবা, সেতারবাদক পন্ডিত দেবু চৌধুরী (Pandit Debu Chaudhuri)। এক সপ্তাহের ব্যবধানে মারণ করোনা ভাইরাস কেড়ে নিল বাবা ও ছেলের প্রাণ। 

পণ্ডিত প্রতীক চৌধুরী পদ্মভূষণ পণ্ডিত দেবু চৌধুরীর ছেলে। তিনি সেনিয়া ঘরানার (স্কুল) জনপ্রিয় সেতারবাদক ছিলেন। এছাড়াও ভারত সরকারের রেডিও ও জাতীয় টেলিভিশনের "শীর্ষ শ্রেণির" শিল্পী হিসাবে পরিচিত ছিলেন তিনি। সেই সঙ্গে দিল্লি বিশ্ববিদ্যালয়ের একজন সঙ্গীতের অধ্যাপক হিসাবেও যুক্ত ছিলেন প্রতীক চৌধুরী। বাবা পণ্ডিত দেবু চৌধুরী এবং তাঁর দাদাগুরু (পিতৃগুরু) ওস্তাদ মোশতাক আলী খান সাহাবের কাছ থেকে সঙ্গীতের প্রশিক্ষণ নেওয়া শুরু করেছিলেন।

মৃত্যুকালে পণ্ডিত প্রতীক চৌধুরীর বয়স ছিল ৫০ বছর। পরপর দু'জনের মৃত্যুতে যেমন চৌধুরী পরিবার শোকস্তব্ধ, সেরকমই শোকের ছায়া নেমে এসেছে গোটা শিল্পী মহলে। 

আরও পড়ুন:  'শঙ্খ'হীন বাংলা! কবি-স্মৃতিতে মগ্ন বাংলা সাহিত্য জগত্‍


গত কয়েকদিনে করোনার কোপে প্রাণ হারিয়েছেন শিল্পী জপতের একাধিক উজ্জ্বল নক্ষত্রেরা। কিছুদিন আগেই প্রয়াত কিংবদন্তি কবি শঙ্খ ঘোষ ও তাঁর স্ত্রী প্রতীমা ঘোষ। সাহিত্যক বুদ্ধদেব গুহ ও অভিনেত্রী সন্ধ্যা রায়ও অসুস্থ। এছাড়াও বড় ও ছোট পর্দার একাধিক তারকা যেমন  জিৎ, শুভশ্রী গঙ্গোপাধ্যায়, পার্নো মিত্র, ভরত কল, জয়শ্রী মুখার্জি, অনুশ্রী দাস, শ্রুতি দাস, ঋতব্রত মুখোপাধ্যায়, চৈতি ঘোষাল, চান্দ্রেয়ী ঘোষ, দিতিপ্রিয়া রায়, কৌশিক রায়, রেশমি রায় সহ আরও অনেকে আক্রান্ত হয়েছিলেন।  
 

Advertisement

Advertisement