scorecardresearch
 

Vandematram- Tumi Maa: স্বাধীনতা দিবসে নতুন গান! 'এসো বন্ধু'-র উপহার 'বন্দেমাতরম-তুমি মা'

Vandematram- Tumi Maa: এই বছর ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস। এবারের স্বাধীনতা দিবসে টিম 'এসো বন্ধু' সকলকে উপহার দিল 'বন্দেমাতরম-তুমি মা'। 

Advertisement
টিম 'এসো বন্ধু' টিম 'এসো বন্ধু'

প্রায় ২০০ বছর ব্রিটিশদের অধীনে থাকার পর ১৯৪৭ সালের ১৫ অগাস্ট স্বাধীনতা পায় ভারতবর্ষ। সেই হিসেবে এটাই হতে চলেছে ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস (Independence Day 2022)। জাতি- ধর্ম নির্বিশেষে দেশের প্রতিটি মানুষের কাছে খুবই স্পেশাল এই দিনটি। প্রতি বছর প্রায় সপ্তাহব্যাপী চলে স্বাধীনতা দিবস উদযাপন। প্রায় একমাস আগে থেকে চলে তার প্রস্তুতি। এটি যেন কোনও উৎসবের থেকে দেশবাসীর জন্য কোনও অংশে কম না। আর এবারের স্বাধীনতা দিবসে টিম 'এসো বন্ধু' (Eso Bondhu) সকলকে উপহার দিল 'বন্দেমাতরম- তুমি মা' (Vandematram Tumi Maa)। 

'বন্দেমাতরম' ((Vande Mataram) গানটির পুনর্নির্মাণ করেছে 'এসো বন্ধু'  মিউজিকাল গ্রুপ। জি বাংলা 'সারাগামাপা' (Sa Re Ga Ma Pa) -র পুরনো প্রতিযোগীরা, 'এসো বন্ধু' নামে একটি গ্রুপ তৈরি করেছিলেন। নতুন এই গানটি গেয়েছেন সেই গ্রুপের গৌরব সরকার, কিঞ্জল চট্টোপাধ্যায়, অরিত্র দাশগুপ্ত, অর্কদীপ মিশ্র, অভ্রতনু ঘোষ, গুরুজিৎ সিং, তন্ময় বিশ্বাস, আরফিন রানা, রক্তিম চৌধুরী, সমদীপ্তা মুখোপাধ্যায়, চন্দ্ৰীকা ভট্টাচার্য, জ্যোতি শর্মা, ঋষিতা সাহা, সোনালী বন্দ্যোপাধ্যায় এবং সোমদত্ত দাসের মতো সঙ্গীতশিল্পীরা। 

 

Vandematram Tumi Maa new song recreated

'বন্দেমাতরম- তুমি মা' গানটি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের মূল রচনা থেকে গৃহীত 'বন্দেমাতরম'-র একটি সংস্করণ। ভারতের জাতীয় আন্দোলনের পরে, রবীন্দ্রনাথ ঠাকুর এই কবিতাটি গান হিসেবে অনুবাদ করেন। নতুন এই গানের সঙ্গীত পরিচালনা করেছেন কিঞ্জল এবং অভ্রতনু। গানের কথা লিখেছেন গৌরব সরকার।

আরও পড়ুন: একে অপরের প্রথম প্রেম দিতিপ্রিয়া -দিব্যজ্যোতি? সামনে এলো 'রূপসাগর'-র গল্প...

গৌরব সরকার জানালেন, "এই বছর স্বাধীনতার ৭৫ তম বছর। আমরা এই স্বাধীনতা দিবসে নতুন কিছু তৈরি করতে চেয়েছিলাম এবং এভাবেই গানটির কথা মাথায় আসে। আমরা আমাদের গানে 'বন্দেমাতরম'-র একই সারমর্ম রাখার চেষ্টা করেছি। একই সঙ্গে আমরা আমাদের মায়েদের দৃষ্টিভঙ্গি তুলে ধরার চেষ্টা করেছি। মূল গান 'বন্দেমাতরম' আমাদের মাতৃভূমির প্রতিনিধিত্ব করছে এবং আমাদের রচনা 'তুমি মা' আমাদের রক্তমাংসের মায়েদের প্রতিনিধিত্ব করছে। আমরা আমাদের গানে উভয়কে মিশ্রিত করার চেষ্টা করেছি। গানটিতে একটি র‍্যাপও রয়েছে যা, একইভাবে উভয় মাকে উপস্থাপন করে।" 

Advertisement

আরও পড়ুন: শ্রাবন্তীর জন্মদিনে বিশেষ পোস্ট প্রেমিক অভিরূপের? উত্তরে বার্থডে গার্ল লিখলেন...

গানের ভিডিওটি শ্যুট হয়েছে উত্তর ও দক্ষিণ কলকাতার বেশ কয়েকটি লোকেশনে। কলকাতার বিভিন্ন পটভূমির মায়েদের হৃদয়স্পর্শী দৃশ্য সহ সমস্ত গায়ককে সুন্দরভাবে দেখানো হয়েছে এই মিউজিক ভিডিওতে। গানটিতে অভিনয় করেছেন কলকাতার জনপ্রিয় মডেল বিলকিস পারভীন।  আশা অডিওর ইউটিউব চ্যানেলে ইতিমধ্যে গানটি মুক্তি পেয়েছে।

 

Advertisement