scorecardresearch
 

#ArrestMunmunDutta: দলিত ভাবাবেগে আঘাত, বাঙালি অভিনেত্রীকে গ্রেফতারের দাবি

দলিত সম্প্রদায়কে নিয়ে 'কুমন্তব্য' করার জন্য জনপ্রিয় হিন্দি টেলিভিশন অভিনেত্রী মুনমুন দত্তকে গ্রেফতারের দাবি ওঠে সোশাল মিডিয়ায়। সোমবার ১০ মে সকাল থেকে হঠাৎ টুইটারে ট্রেন্ড করতে শুরু করে হ্যাশট্যাগ #ArrestMunmunDutta. তারক মেহতা কা উলটা চশমা-য় ববিতার চরিত্রে অভিনয় করেন মুনমুন।

Advertisement
মুনমুন দত্ত মুনমুন দত্ত
হাইলাইটস
  • অভিনেত্রী সাম্প্রতি ইনস্টগ্রাম ভিডিয়োতে সাজসজ্জা নিয়ে টিউটোরিয়াল দিতে গিয়ে দলিত সম্প্রদায় বিরোধী মন্তব্য করেন বলে অভিযোগ
  • ভিডিও সারফেস হতেই আগুনের মতো ছড়িয়ে পড়ে সেটি।
  • আর ভিডিওর ওই অংশটি তুলে সমালোচনার ঝড় ওঠে বিভিন্ন সোশাল মাধ্যমে।

দলিত সম্প্রদায়কে নিয়ে 'কুমন্তব্য' করার জন্য জনপ্রিয় হিন্দি টেলিভিশন অভিনেত্রী মুনমুন দত্তকে গ্রেফতারের দাবি ওঠে সোশাল মিডিয়ায়। সোমবার ১০ মে সকাল থেকে হঠাৎ টুইটারে ট্রেন্ড করতে শুরু করে হ্যাশট্যাগ #ArrestMunmunDutta. তারক মেহতা কা উলটা চশমা-য় ববিতার চরিত্রে অভিনয় করেন মুনমুন। অভিনেত্রী সাম্প্রতি ইনস্টগ্রাম ভিডিয়োতে সাজসজ্জা নিয়ে টিউটোরিয়াল দিতে গিয়ে দলিত সম্প্রদায় বিরোধী মন্তব্য করেন বলে অভিযোগ। তিনি বলেন, 'আমি এবার ইউটিউবে আসতে চলেছি তাই আমি নিজেকে ভালো দেখাতে চাই। আমি এক্কেবারেই চাই না আমাকে ভাঙ্গি-র (Bhangi) মতো দেখতে লাগুক।' ভাঙ্গি শব্দটি নিয়েই যাবতীয় বিতর্ক। দলিত সম্প্রদায়ের মানুষদের জন্য এই শব্দটি শুধু অবমাননাকরই নয়, দেশের শীর্ষ আদালতের আদেশ অনুযায়ী এটি শাস্তিযোগ্য অপরাধ।

ভিডিও সারফেস হতেই আগুনের মতো ছড়িয়ে পড়ে সেটি। আর ভিডিওর ওই অংশটি তুলে সমালোচনার ঝড় ওঠে বিভিন্ন সোশাল মাধ্যমে। এর মধ্যে সবচেয়ে বেশি সমালোচনা হয় টুইটারে। তফশিলি জাতি ও উপজাতি সম্প্রদায়কে নিয়ে অপমানজনক মন্তব্য করা মুনমুনকে অবিলম্বে গ্রেফতারির দাবিও ওঠে। তবে বিষয়টি নজরে আসতেই ভিডিওর সেই অংশ বাদ দিয়ে দেন অভিনেত্রী। দীর্ঘ সোশাল পোস্ট করে ক্ষমাও চান তিনি।

 

 

 

 

পোস্টে তিনি লেখেন, 'গত কাল আমার পোস্ট করা একটি ভিডিওতে একটি শব্দের ভুল ব্যাখা করা হচ্ছে। আমি কোনও দিনই কাউকে অপমান করা, বা ছোট করে দেখানো কিংবা কারও ভাবাবেগে আঘাত করার ইচ্ছায় ওই শব্দ প্রয়োগ করিনি। আমার ভাষাগত প্রতিবন্ধকতার কারণেই ওই শব্দটির প্রকৃত অর্থ সম্পর্কে আমি অবগত ছিলাম না। আমি যখনই সেটির অর্থ জানতে পারি, ওই অংশটি আমি ভিডিও থেকে সরিয়ে দিই। প্রত্যেক জাতি,বর্ণ, লিঙ্গের মানুষের প্রতি আমার সমান শ্রদ্ধা রয়েছে, তাঁরা সকলে মিলে আমাদের সমাজ ও দেশকে গড়ে তুলছে।'

 

তবে ক্ষমায় চিড়ে খুব একটা ভিজছে না। সকাল থেকে এখনও পর্যন্ত #ArrestMunmunDutta পঞ্চাশ হাজারেরও বেশিবার ব্যবহৃত হয়েছে টুইটারে। ট্রেন্ডিংয়ের কলামে একেবারে উপরের সারিতে ছিল সেটি। অনেকেই মুম্বই পুলিশকে ট্যাগ করে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছেন।

 

Advertisement