scorecardresearch
 

Mahalaya 2022 on Television: মহালয়ায় কালী- শ্রুতি, ভুবনেশ্বরী- অদ্রিজা! দশমহাবিদ্যার অন্যান্য রূপেও চমক

Mahalaya 2022 on Television: রেডিও না টেলিভিশনের পর্দায়, মহালয়া দেখার উৎসাহ কম থাকে না। সেই সঙ্গে কে সাজবেন দেবী দুর্গা রূপে, এই নিয়ে থাকে কৌতূহল। আগে শুধু দূরদর্শনে সম্প্রচারিত হলেও, বর্তমানে প্রথম সারির চ্যানেলগুলিতে দেখা যায় মহালয়া।

Advertisement
অভিনেত্রী শ্রুতি দাস ও অদ্রিজা রায় অভিনেত্রী শ্রুতি দাস ও অদ্রিজা রায়

মহালয়ার দিন ভোরে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের (Birendra Krishna Bhadra) কন্ঠে মহিষাসুরমর্দিনীর (Mahishasuramardini) শোনার রীতি বাঙালির যুগ যুগ ধরে চলে আসছে। তবে শুধু রেডিও না টেলিভিশনের পর্দায়, মহালয়া দেখার উৎসাহ কম থাকে না। সেই সঙ্গে কে সাজবেন দেবী দুর্গা রূপে, এই নিয়ে থাকে কৌতূহল। আগে শুধু দূরদর্শনে সম্প্রচারিত হলেও, বর্তমানে প্রথম সারির চ্যানেলগুলিতে দেখা যায় মহালয়া (Mahalaya 2022)

দেবীপক্ষের সূচনায় প্রতিবারই চ্যানেলগুলির মধ্যে একটা প্রতিযোগিতা থাকে, কে হবেন দেবী দুর্গা (Debi Durga) এই নিয়ে। আর সেরকমই থাকে একে অপরের সঙ্গে টক্কর ও চমক। এবছর কালার্স বাংলার মহালয়া অনুষ্ঠান 'দেবী দশমহাবিদ্যা' (Debi Doshomohabidya) -তে মহিষাসুরমর্দিনী রূপে দেখা যাবে ঋতুপর্ণা সেনগুপ্তকে (Rituparna Sengupta)। প্রথমবার মহালয়ায়, কোনও টেলিভিশনে দেবী দুর্গা সাজবেন অভিনেত্রী। দেবী দশমহাবিদ্যা, আসলে মা দুর্গার দশ অবতার। ঋতুপর্ণাকে দেখা যাবে দুর্গার ৩ অবতার সতী, দুর্গা এবং পার্বতী রূপে।

 

 

ঋতুপর্ণা ছাড়াও দেবীর বিভিন্ন রূপে রয়েছে আরও চমক। দেবী কালীর (Debi Kali) রূপে দেখা যাবে অভিনেত্রী শ্রুতি দাসকে (Sruti Das)। কালী, দুর্গার আরেক রূপ। অন্যদিকে তন্ত্র অনুসারে দশমহাবিদ্যার প্রথম দেবী হলেন কালী। সনাতন ধর্মমতে কালী বা কালিকা হচ্ছেন শক্তির দেবী।

Advertisement

আরও পড়ুন:  সোশ্যালে হঠাৎ কিসের ইঙ্গিত রুক্মিণীর? লিখলেন, 'আজ রাতে আমায়....'

অন্যদিকে দেবী ভুবনেশ্বরী (Debi Bhubaneshwari) রূপে দেখা যাবে ছোট পর্দার মৌ ওরফে অভিনেত্রী অদ্রিজা রায়কে (Adrija Roy)। ভুবনেশ্বরী, হিন্দুধর্মের মহাবিদ্যা দেবীর মধ্যে চতুর্থ এবং তাঁকে ভুবন অর্থাৎ গোটা বিশ্বের দেবী বলা বিশ্বাস করা হয়। ভারত জুড়ে ভুবনেশ্বরীর বেশ কয়েকটি মন্দির রয়েছে। 

 

 

দশমহাবিদ্যার অন্যান্য রূপে দেখা যাবে আরও একঝাঁক টেলিভিশন অভিনেত্রীদের। দেবী কমলা- ডোনা ভৌমিক, দেবী বগোলা- তিতিক্ষা দাস,  দেবী ত্রিপুরাসুন্দরী- দেবলীনা দত্ত, দেবী ভৈরবী- রিমঝিম মিত্র, দেবী চিন্নামস্তা- দেবাদৃতা বসু, মা তারা- সংঘমিত্রা তালুকদার, দেবী মাতঙ্গী- ঐন্দ্রিলা শর্মা, দেবী ধুমাবতী-সৈরিতি বন্দ্যোপাধ্যায়। 

আরও পড়ুন:  'গোয়েন্দা গিন্নি' না, নতুন নন-ফিকশন শো নিয়ে আসছেন ইন্দ্রাণী? জল্পনা টেলিপাড়ায়

মহালয়ার দিন পিতৃপক্ষের অবসান হয়ে, মাতৃপক্ষ শুরু হয়। মনে করা হয়, সেদিনই আক্ষরিক অর্থে দুর্গাপুজোর সূচনা হয়। মহালয়া শব্দটির অর্থ, মহান আলয় বা আশ্রম। এক্ষেত্রে দেবী দুর্গাই হলেন, সেই মহান আলয়। মহালয়ার দিন পিতৃ পুরুষদের উদ্দেশ্যে তর্পণ করার রীতি প্রচালিত আছে। এদিনই দেবীর দুর্গার চক্ষুদান হয়। এই বছর মহালয়া পড়েছে ২৫ সেপ্টেম্বর (৮ আশ্বিন), রবিবার। 

  

Advertisement