scorecardresearch
 

Durga Puja 2022: দেবীর কিসে আগমন-গমন এ বছর? জানুন শুভ না অশুভ সময় আসছে

Durga Puja 2022: হিন্দু শাস্ত্র অনুযায়ী মনে করা হয়, দেবীর দুর্গার মর্তে আগমন ও গমন যে বাহনে, তার ওপর নির্ভর করে গোটা বছরটা পৃথিবীবাসীর কেমন কাটবে। আবার শুরু হয়ে গিয়েছে দুর্গাপুজোর প্রস্তুতি।

Advertisement
বাঙালির সবচেয়ে বড় পার্বণ এই দুর্গা পুজো বাঙালির সবচেয়ে বড় পার্বণ এই দুর্গা পুজো

বছরের নতুন ক্যালেন্ডার বা পঞ্জিকা হাতে পেলেই বাঙালিরা যে দিনগুলিতে সবার আগে চোখ বোলায়, তার মধ্যে দুর্গা পুজো (Durga Puja) একটি। উৎসবপ্রেমী বাঙালির সবচেয়ে বড় পার্বণ (Biggest Bengali Festival) এই দুর্গা পুজো। চার ছেলেমেয়েকে নিয়ে উমা (Goddess Durga) কৈলাশ থেকে মর্তে বাপের বাড়ি এসে দিন পাঁচেক থেকে ফিরে যান শ্বশুর বাড়ি। আর ঘরের মেয়েকে আদরে যত্নে ভরিয়ে, জাকজমকপূর্ণ ভাবে সেই উদযাপন করেন পশ্চিমবঙ্গ তো বটেই, এমনকি গোটা বিশ্বের বাঙালিরা। 

করোনা অতিমারীর মধ্যেই গত দু'বছর বাড়িতে এসেছিলেন উমা। দশমীতে বিষন্ন মনেই সকলে বিদায় জানিয়েছেন ঘরের মেয়েকে। তবে ২০২০-র থেকে গত বছরের পরিস্থিতি অনেকটা স্বাভাবিক ছিল। যদিও এরপর কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়ে। অষ্টমী হোক কিংবা মায়ের নিরঞ্জনের সময়ে, সকলের প্রার্থনা ছিল "মা গো আসছে বছর যেন সব মঙ্গলময় থাকে..."

 

Durga Puja 2022 maa durga Agomon gomon

আরও পড়ুন: শনি ও বুধের গতপথ পরিবর্তন! সৌভাগ্য ৪ রাশির জাতকদের

হিন্দু শাস্ত্র অনুযায়ী, দেবীর দুর্গার মর্তে আগমন ও গমন যে বাহনে, তার ওপর নির্ভর করে গোটা বছরটা পৃথিবীবাসীর কেমন কাটবে। আবার শুরু হয়ে গিয়েছে দুর্গাপুজোর প্রস্তুতি। এবছর মা দুর্গার আগমন বা গমন কী তাহলে জরামুক্ত করবে পৃথিবী?

 দেবী দুর্গার আগমন (Goddess Durga's Arrival in 2022)

এই বছর দেবী দুর্গার আগমন গজে, যার অর্থ শস্যপূর্ণা বসুন্ধরা।

দেবী দুর্গার আগমন গমন (Goddess Durga's Departure in 2022)

উমা কৈলাসে ফিরবেন নৌকায় যার শস্য বৃদ্ধি ও জল বৃদ্ধি।

শাস্ত্রমতে বলা হয় সপ্তমীতে দেবী দুর্গার আগমন এবং দশমিতে গমন হয়। সাধারণত প্রতি বছর সপ্তমী ও দশমী কী বার পড়ছে তার ওপর নির্ভর করে দেবীর কিসে আগমন এবং গমন সেটা বোঝা যায়। গত বছর দেবী দুর্গার আগমন হয়েছিল ঘোটকে এবং তিনি গমন করেছিলেন দোলায়। 

Advertisement
Durga Puja 2022 maa durga Agomon gomon

আরও পড়ুন: মহিলাদের শরীরে এই ৭ চিহ্ন সৌভাগ্যের প্রতীক, তাদের বিয়ে করলে সংসার হয় সুখের

কোন বাহন কিসের প্রতীক? 

* দোলা: দোলা অর্থাৎ পালকি হল মহামারী বা মরকের প্রতীক। 

* নৌকা:  নৌকা বন্যার প্রতীক। আবার অনেকে মনে করেন, নৌকায় দেবী দুর্গার আগমন হলে চারিদিকে ভাল ফসল হয় । 

* গজ: গজ বা হাতি হল শান্তি ও সমৃদ্ধির প্রতীক। গজে আগমন বা গমন হলে বসুন্ধরা শস্য শ্যামলা হয়। 

* ঘটক:  ঘটক বা ঘোড়ার অর্থ সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতির এলোমেলো অবস্থা। যুদ্ধ-বিগ্রহ, অশান্তি, বিপ্লব ইত্যাদির সংকেত। 

শাস্ত্রে আরও বলা আছে, কোনও বছর দেবীর আগমন ও গমন একই বাহনে হলে তা অত্যন্ত অশুভ। প্রসঙ্গত, ২০১৯ সালে দেবীর আগমন এবং গমন হয়েছিল ঘোটকে। যার ফল স্বরূপ হিসাবেই অনেকে মনে করছেন করোনা অতিমারীর কবলে পড়েছেন বিশ্ববাসী। 

Durga Puja 2022 date time

আরও পড়ুন:  ভাল বেতন পাওয়া সত্ত্বেও, মানিব্যাগে রাখা এই ৪ জিনিস আপনাকে দরিদ্র করতে পারে

এবছর দেবী দুর্গার আগমন শুভ। কারণ গজকে দেবীর উৎকৃষ্টতম বাহন বলে মনে করা হয়। গজে দেবী আগমন কিংবা গমন অত্যন্ত শুভ। তবে দেবীর গমন সম্পূর্ণ শুভ না। এখন শুরু মহামায়ার কাছে প্রার্থনা করা এবং সাবধান থাকা, তিনি যেন ফের শুভ দিন নিয়ে আসতে পারে বিশ্ববাসীর। সেরে উঠুক পৃথিবী। ভাল থাকুক সকলে।  

আরও পড়ুন: শাস্ত্র মতে শনির ৯ বাহন! জানুন কে সৌভাগ্য এবং খারাপ সময় নিয়ে আসে

দুর্গা পুজো ২০২২ -র তারিখ (Durga Puja 2022 Date)

প্রসঙ্গত, ২০২২ সালে মহালয়া পড়েছে ২৫ সেপ্টেম্বর, রবিবার।  মহাপঞ্চমী - ৩০ সেপ্টেম্বর, মহাষষ্ঠী - ১ অক্টোবর, মহাসপ্তমী - ২ অক্টোবর, মহাঅষ্টমী - ৩ অক্টোবর, মহানবমী - ৪ অক্টোবর এবং মহাদশমী - ৫ অক্টোবর। 


 

Advertisement